shono
Advertisement

তিন দশক ধরে নীরব, ২২ জানুয়ারি রামের নামেই মৌনব্রত ভাঙবেন ‘মৌনী মাতা’

তাঁর জীবনের একটাই স্বপ্ন, রামমন্দির উদ্বোধন হতে দেখা।
Posted: 01:23 PM Jan 10, 2024Updated: 04:36 PM Jan 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ৮৫ বছরের সরস্বতী দেবী কথা বলেননি তিন দশক। প্রতিজ্ঞা ছিল স্বপ্ন সত্যি হলে তবেই মুখ খুলবেন। কী সেই স্বপ্ন? অযোধ্যার মাটিতে রামমন্দির (Ram Mandir) হতে দেখা। অবশেষে ২২ জানুয়ারি রামমন্দিরের উদ্বোধনের দিনই মৌনব্রত ভাঙতে চলেছেন ঝাড়খণ্ডের ৮৫ বছরের বৃদ্ধা।

Advertisement

১৯৯২ সালে বাবরি মসজিদ ভাঙা পড়ার সময় শেষবার কথা বলেছিলেন সরস্বতী। আর তখনই প্রতিজ্ঞা করেছিলেন রামমন্দির যেদিন উদ্বোধন হবে, সেদিন থেকে ফের তিনি মুখ খুলবেন। এমনই দাবি বৃদ্ধার আত্মীয়দের। সোমবার রাতেই ধানবাদের বাসিন্দা সরস্বতী রওনা দিয়েছেন রামমন্দিরের উদ্দেশ। ২২ তারিখ ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী থাকবেন বলে।

[আরও পড়ুন: শুভেন্দুর পাশে সন্দেশখালির ‘বাদশা’ শেখ শাহজাহান! ছবি ঘিরে তুঙ্গে বিতর্ক]

সরস্বতীর এক আত্মীয়ের কথায়, ”মহন্ত নিত্যগোপাল দাসের থেকে অনুপ্রেরণা পেয়ে উনি প্রায়ই অযোধ্যায় (Ayodhya) যেতেন। ৩০ বছর আগে জানিয়েছিলেন নিজের চোখে রামমন্দির দেখে তবেই মৌন ভাঙবেন। ২২ তারিখ তিনি মুখ খুলবেন।”

অযোধ্যায় ‘মৌনী মাতা’ নামে পরিচিত সরস্বতী দেবী। এতদিন আত্মীয়স্বজনের সঙ্গে ‘সাইন ল্যাঙ্গোয়েজে’ই কথা সেরেছেন। খুব জটিল কোনও বাক্য বলতে চাইলে লিখে বোঝাতেন। যদিও তিনি একেবারেই কথা বলতেন না এমনটা নাকি ঠিক নয়। ২০২০ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের আগে প্রতি দিন দুপুরে ১ ঘণ্টার জন্য মুখ খুলতেন সরস্বতী। কিন্তু মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনের পরই তিনি সম্পূর্ণ নীরব হয়ে গিয়েছে। অপেক্ষায় থেকেছেন মন্দির উদ্বোধনের।

[আরও পড়ুন: সুচেতন হওয়ার লড়াইয়ে আরও একধাপ, রূপান্তরকামী সার্টিফিকেট পেলেন বুদ্ধদেবের সন্তান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার