shono
Advertisement

এক ছাদের তলায় গোটা শহর, রয়েছে থানা থেকে পোস্ট অফিস সবই! জানেন কোথায়?

কী করে তৈরি হল এমন এক আশ্চর্য বাড়ি তথা শহর?
Posted: 08:30 PM Feb 08, 2024Updated: 08:31 PM Feb 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ যেন এক সত্যিকারের ‘যৌথ খামার’। কল্পনা করতে পারেন এমন শহর যা পুরোটাই একটা ছাদের নিচে! সেখানে রয়েছে ক্যাফে থেকে থানা- সব কিছুই। শুনতে অবিশ্বাস্য মনে হলেও আলাস্কায় (Alaska) এমনই শহর রয়েছে। পনেরো তলা এক অতিকায় বাড়ির মধ্যেই সেঁধিয়ে রয়েছে গোটা একটা জনপদ।

Advertisement

কী নেই এই বাড়িতে? মুদিখানা বা লন্ড্রি হোক কিংবা পোস্ট অফিস। থানা, ক্যাফের কথা তো আগেই বলা হয়েছে। সব, স-অ-ব রয়েছে এখানে। চারপাশে হিমবাহ ও তুষারাবৃত পাহাড়ের মাঝে অবস্থিত বেগিচ টাওয়ারে সব মিলিয়ে বাস করেন ২৭৩ জন।

[আরও পড়ুন: দিল্লিতে মেট্রো স্টেশনের দেওয়াল ভেঙে মৃত্যু প্রৌঢ়ের, ঘটনায় বরখাস্ত ২ আধিকারিক]

এই শহরের বাসিন্দাদের অফিস বা স্কুলে যেতে বাস-ট্রাম ধরতে দৌড়তে হয় না। এমনকী, খুব বেশি হাঁটাহাঁটিও নেই। কেবল একতলা থেকে অন্য তলায় যেতে পারলেই হল। কী করে তৈরি হল এমন এক আশ্চর্য বাড়ি? ১৯৫৬ সালে তৈরি হয়েছিল বাড়িটি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যা ছিল এক সেনা ছাউনি। কিন্তু তার পরই পরিকল্পনা করা হয় এমন এক শহরের। আজও গোটা পৃথিবীর কাছে বিস্ময় আলাস্কার এই বাড়ি থুড়ি শহর! সারা বছরে হাজার হাজার পর্যটক এখানে থাকতে আসেন। একে তো প্রাকৃতিক সৌন্দর্যের হাতছানি। সেই সঙ্গে এমন এক অসাধারণ অভিজ্ঞতার শরিক হওয়া। না এসে উপায় আছে?

[আরও পড়ুন: ‘রাজনীতি কেন, ইন্ডাস্ট্রিই ছেড়ে দেব’, দুর্নীতি ইস্যুতে বিস্ফোরক দেব]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার