মাস গেলে স্বামীর রোজগার কত? জানতে RTI করলেন স্ত্রী

12:37 PM Oct 03, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কথায় বলে মেয়েদের বয়স এবং কারও রোজগারের বিষয়ে জানতে চাইতে নেই। এই দুই বিষয়ে প্রশ্ন করা কার্যত অভব্যতা। তবে পরিবারের সদস্য বা নিকট আত্মীয়রা নিশ্চয়ই তা জানতে পারেন, যেমন স্ত্রী জানতেই পারেন তাঁর স্বামী কত বেতন পান। তা যদি না জানা থাকে, স্ত্রীকে যদি স্বামীর আয়ের বিষয়ে জানতে আরটিআই (RTI) করতে হয়! সম্প্রতি এমন ঘটনাই ঘটেছে উত্তরপ্রদেশে (Uttar Pradesh)। মাস গেলে স্বামীর রোজগার কত তা জানতে তথ্যের অধিকার আইনে আবেদন করেছেন স্ত্রী। আয়কর দপ্তরের তরফে জানানো হয়েছে, আগামী ১৫ দিনের মধ্যে স্বামীর আয় সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া হবে স্ত্রীকে।

Advertisement

স্বামীর বেতন জানতে তথ্যের অধিকার আইনের সাহায্য নেন উত্তরপ্রদেশের বাসিন্দা সঞ্জু গুপ্তা (Sanju Gupta) নামের এক তরুণী। স্বামীর সঙ্গে বিবাহ বিচ্ছেদের মামলা চলছে ওই তরুণীর। খোরপোস সংক্রান্ত দাবির কারণে স্বামীর বেতন সম্পর্কে জানতে চেয়েছিলেন তিনি। এই বিষয়ে স্বামী জানাতে রাজি হয়নি বলেই তিনি মামলা করেন বলে জানা গিয়েছে। উপায় না দেখে তথ্যের অধিকার আইনের (Right to Information Act) দ্বারস্থ হন তরুণী।

[আরও পড়ুন: কলেজ-বিশ্ববিদ্যালয়ে ফ্যাকাল্টি পদে নিয়োগ পিএইচডি ছাড়াই, নয়া নির্দেশিকা UGC-র]

জানা গিয়েছে, শুরুতে উত্তরপ্রদেশের বরেলির আয়কর দপ্তর (Income Tax Department) এই বিষয়ে অসহযোগিতা করে তরুণীর সঙ্গে। তারা জানায়, কোনওভাবেই স্বামীর সঙ্গে কথা না বলে তাঁর আয় জানাতে রাজি নয় দপ্তর।

ফের নতুন করে এই বিষয়ে আবেদন করেন বিবাহ বিচ্ছেদের মামলা লড়া ওই তরুণী। তারপরেই আয়কর দপ্তর নির্দেশিকা জারি করেছে, আগামী ১৫ দিনের মধ্যে তরুণীকে স্বামীর আয় সংক্রান্ত তথ্য দেওয়া হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, সুপ্রিম কোর্টের (Supreme Court) রায়ের পরিপ্রেক্ষিতে ২০২২ সালের ১৯ সেপ্টেম্বরে এলাহাবাদ হাই কোর্ট একটি এই বিষয়ে স্পষ্ট করে দেয়। সেখানে বলা হয়, স্ত্রী তথ্যের অধিকার আইনে স্বামীর আয় জানতে পারবেন। সেই সুবিধাই পেলেন সঞ্জু গুপ্তা নামের ওই তরুণী।  

Advertising
Advertising

Advertisement
Next