shono
Advertisement

বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি! অনুমোদন দিল আমেরিকা

এই ইলেকট্রিক গাড়ি সড়কপথের পাশাপাশি আকাশেও উড়বে দিব্যি।
Posted: 07:12 PM Jun 30, 2023Updated: 07:12 PM Jun 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মনে করুন অফিসে যাচ্ছেন। জ্যামে ঠাসা গাড়ির মধ্যে অসহায় হয়ে বসে থাকতে হচ্ছে। চোখের সামনে দিয়ে গড়িয়ে যাচ্ছে সময়। এই পরিস্থিতিতে একেক সময় কি মনে হয় না গাড়িটাকে উড়িয়ে নিয়ে যেতে পারলে কী ভালই না হত! এবার আমেরিকায় (US) সত্যিই দেখা মিলবে উড়ন্ত গাড়ির। হ্যারি পটারের কাহিনির মতোই আকাশপথে যে গাড়ি পৌঁছে দেবে গন্তব্যে। মার্কিন সংস্থা আলেফের তৈরি উড়ন্ত গাড়িকে (Flying car) আইনি সম্মতি দিয়ে দিয়েছে মার্কিন প্রশাসন।

Advertisement

ক্যালিফোর্নিয়ার ‘আলেফ অ্যারোনেটিক্স’ তৈরি করেছে একটি ইলেকট্রিক গাড়ি, যা বিমানের মতোই টেক অফ ও অবতরণে সক্ষম। ২০২২ সালে আত্মপ্রকাশ করেছিল গাড়িটি। যা রাস্তা গিয়ে গড়গড়িয়ে চলতে পারে। আবার চাইলেই তাকে আকাশপথে উড়িয়ে নিয়ে যাওয়া যাবে। একবার চার্জ দিলে এই গাড়ি ১৭৭ কিমি আকাশপথে ও ৩২২ কিমি সড়কপথে পাড়ি দিতে সক্ষম।

[আরও পড়ুন: দিল্লিতে বাঙালি খাবারে মজেছেন মার্কিন রাষ্ট্রদূত, ইচ্ছা কলকাতায় ইস্ট-মোহন ডার্বি দেখারও]

কীরকম দাম পড়বে এই গাড়ির? জানা যাচ্ছে ৩ লক্ষ মার্কিন ডলার মূল্য গাড়িটির। ভারতীয় মুদ্রায় যা ২.৪৬ কোটি টাকার সমান। তবে এখনও এই গাড়ির বিক্রয়যোগ্য মডেলের নির্মাণ শুরু হয়নি। ২০২৫ সাল থেকে তা শুরু হওয়ার কথা। তার আগেই মিলে গেল প্রশাসনের সবুজ সংকেত।

[আরও পড়ুন: জনতার বাধা, ছেঁড়া হল ইস্তফাপত্র! দিনভর ‘নাটক’ শেষে ইস্তফার সিদ্ধান্ত প্রত্যাহার বিরেনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার