shono
Advertisement

শ্যাম্পু করতে গিয়ে ‘বিউটি পার্লার স্ট্রোক’-এ আক্রান্ত মহিলা, জানেন কী এই রোগ?

হায়দরাবাদে ঘটেছে মারাত্মক এই ঘটনা।
Posted: 07:25 PM Nov 01, 2022Updated: 07:25 PM Nov 01, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পছন্দের সালোঁয় চুল কাটতে গিয়েছিলেন হায়দরাবাদের মহিলা। তার আগে শ্যাম্পু (Shampoo) করা হয়। তাতেই মারাত্মক কাণ্ড ঘটল। এমন এক স্ট্রোকে তিনি আক্রান্ত হলেন। যাঁর নাম শুনলেও অনেকে অবাক হবেন।

Advertisement

‘বিউটি পার্লার স্ট্রোক’ (Beauty Parlour Stroke) হয়েছে পঞ্চাশ বছরের মহিলার। এমনটাই জানিয়েছেন চিকিৎসক। কী এই  ‘বিউটি পার্লার স্ট্রোক’? চিকিৎসকরা জানাচ্ছেন, অনেক সময় পার্লারে ম্যাসাজ বা শ্যাম্পু করানোর সময় ঘাড় ও মাথার মাঝের অংশে এমনভাবে চাপ পড়ে যায় যাতে  সংবেদনশীল রক্তবাহিকাগুলিতে চাপ  পড়ে। এতেই স্ট্রোক হয়। আর এই ধরনের স্ট্রোককে ‘বিউটি পার্লার স্ট্রোক’। 

[আরও পড়ুন: লটারিতে ২৪৮ কোটি টাকা জিতেও স্ত্রীকে জানালেন না যুবক, কেন জানেন?]

হায়দরাবাদের মহিলার ক্ষেত্রে শ্যাম্পু করার সময়ই বিপত্তি হয়েছে। বেসিনে মাথা হেলিয়ে দিতেই ঘাড়ের কাছে চাপ পড়ে যায়। সেখানকার এক রক্তবাহিকা ক্ষতিগ্রস্ত হওয়ার জন্যই স্ট্রোক হয়। সালোঁ থেকে বাড়ি ফেরার পর থেকেই মহিলা অসুস্থ বোধ করতে থাকেন। মাথা ঘোরা, বমি বমি ভাব তো ছিলই পাশাপাশি ভারসাম্যের অভাবও বোধ করছিলেন। 

পঞ্চাশ বছরের মহিলা প্রথমে গ্যাস্ট্রোএন্টেরোলজিস্টের কাছে গিয়েছিলেন। কিন্তু সেখানে তাঁর শরীরে গ্যাস্ট্রিকের কোনও সমস্যা পাওয়া যায়নি। এরপরই স্নায়ুরোগ বিশেষজ্ঞর কাছে পাঠানো হয় মহিলাকে। সেখানে চিকিৎসক বেশ কিছু পরীক্ষা করে  ‘বিউটি পার্লার স্ট্রোক’-এর বিষয়টি জানান। মহিলার ক্ষেত্রে তাড়াতাড়ি বিষয়টি জানা গিয়েছে বলেই সমস্যার সমাধান করা সম্ভব হয়েছে। কিন্তু ‘বিউটি পার্লার স্ট্রোক’-এর সমস্যায় মৃত্যু পর্যন্ত হতে পারে বলে মত বিশেষজ্ঞদের।  ১৯৯৩ সালে ডা. মাইকেল ওয়েনট্রবের আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের জার্নালে এই রোগের বিষয়ে বিস্তারিত জানানো হয়েছিল। পাঁচ মহিলার স্নায়ুর সমস্যার কথা জানিয়েছিলেন তিনি। যার মধ্যে চারজনই ‘বিউটি পার্লার স্ট্রোক’-এ আক্রান্ত ছিলেন।  

[আরও পড়ুন: সৌরঝড়, জৈব অস্ত্র হামলা, পরমাণু চুল্লিতে বিস্ফোরণ, ২০২৩ নিয়ে ভয়ংকর ভবিষ্যদ্বাণী বাবা ভাঙ্গার ]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার