shono
Advertisement
Narendra Modi

'যা প্রতিশ্রুতি দিয়েছেন, তাই পূরণ করেছেন মোদি', হঠাৎ কেন এমন কথা ওমর আবদুল্লার মুখে?

লোকসভা নির্বাচন মিটলেও চলতি বছরে কাশ্মীরের বিধানসভা ভোট রয়েছে।
Published By: Anwesha AdhikaryPosted: 04:52 PM Jun 10, 2024Updated: 04:52 PM Jun 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যা প্রতিশ্রুতি দিয়েছেন, তাই পূরণ করেছেন নরেন্দ্র মোদি। লোকসভা নির্বাচন শেষ হওয়ার পরে এই কথা বললেন কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ওমর আবদুল্লা। উল্লেখ্য, নির্বাচনে কাশ্মীরের বারামুলা কেন্দ্র থেকে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন ন্যাশনাল কনফারেন্সের ভাইস প্রেসিডেন্ট। কিন্তু 'জঙ্গি' আবদুল শেখ রশিদের কাছে হেরে গিয়েছেন তিনি। কাশ্মীরের আসন্ন বিধানসভা নির্বাচনে তিনি প্রতিদ্বন্দ্বিতা করবেন কিনা, তা এখনও জানা যায়নি।

Advertisement

এহেন পরিস্থিতিতে মোদির (Narendra Modi) প্রধানমন্ত্রী হওয়া নিয়ে মুখ খুলেছেন ওমর। সংবাদ সংস্থা এএনআইকে দেওয়া সাক্ষাৎকারে তিনি বলেন, "তৃতীয়বার প্রধানমন্ত্রী হিসাবে সরকার গঠন করতে চলেছেন নরেন্দ্র মোদি। তবে এই প্রথমবার জোট সরকার সামলাতে হবে। গত ১০ বছর প্রধানমন্ত্রী থাকলেও, তাঁকে জোট সরকার সামলাতে হয়নি। এমনকি গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবেও জোট সরকার নয়, একক সংখ্যাগরিষ্ঠতা থাকা বিজেপি সরকারের প্রধান ছিলেন মোদি।"

[আরও পড়ুন: ‘প্রাণের মাঝে আয়’… মোদির শপথ শেষেই সোনিয়াকে বুকে জড়িয়ে ধরলেন হাসিনা

সেই সঙ্গে ওমর (Omar Abdullah) প্রশ্ন তুলেছেন, গত পাঁচ বছরে তো নিজের যাবতীয় প্রতিশ্রুতি পূরণ করেছেন মোদি। তা সত্ত্বেও তাঁর কপালে একক সংখ্যা গরিষ্ঠতা জুটল না কেন? কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রীর কথায়, "বহু বছর ধরে মোদি প্রতিশ্রুতি দিয়েছিলেন যে ৩৭০ ধারা বিলোপ করবেন, রাম মন্দির তৈরি করবেন। গত পাঁচ বছরে সেই প্রতিশ্রুতি পূরণও করেছেন। কিন্তু তাঁর আসন বাড়ার বদলে কমে গেল। যারা চারশো পারের ডাক দিয়েছিল তারা তিনশোও পেরতে পারল না।"

প্রসঙ্গত, ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্তে মান্যতা দিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছিল চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে কাশ্মীরে বিধানসভা ভোট করাতে হবে। দ্রুত ফেরাতে হবে কাশ্মীরের বিশেষ মর্যাদাও। অনুমান করা গিয়েছিল লোকসভা নির্বাচন শেষ হওয়ার পরেই কাশ্মীরে ভোটের প্রস্তুতি নেওয়া হবে। সেই প্রসঙ্গ উল্লেখ করে ওমরের দাবি, কাশ্মীরের মানুষকে বঞ্চিত করা হচ্ছে। দ্রুত ফেরানো হোক কাশ্মীরের রাজ্যের মর্যাদা।

[আরও পড়ুন: মোদি ৩.০-তে অর্থমন্ত্রী হচ্ছেন শাহ! দিল্লি দরবারে জোর জল্পনা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গুজরাটের মুখ্যমন্ত্রী হিসাবেও জোট সরকার নয়, একক সংখ্যাগরিষ্ঠতা থাকা বিজেপি সরকারের প্রধান ছিলেন মোদি।
  • ওমর প্রশ্ন তুলেছেন, গত পাঁচ বছরে তো নিজের যাবতীয় প্রতিশ্রুতি পূরণ করেছেন মোদি। তা সত্ত্বেও তাঁর কপালে একক সংখ্যা গরিষ্ঠতা জুটল না কেন?
  • ৩৭০ ধারা বিলোপের সিদ্ধান্তে মান্যতা দিয়ে সুপ্রিম কোর্ট জানিয়েছিল চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যে কাশ্মীরে বিধানসভা ভোট করাতে হবে।
Advertisement