shono
Advertisement

বাইকে করে পিছু, নারী দিবসে দুই স্কুল ছাত্রীর প্রতিবাদে গ্রেপ্তার ‘রোমিও’

ছাত্রীদের সাহসিকতাকে স্যালুট! The post বাইকে করে পিছু, নারী দিবসে দুই স্কুল ছাত্রীর প্রতিবাদে গ্রেপ্তার ‘রোমিও’ appeared first on Sangbad Pratidin.
Posted: 08:12 PM Mar 08, 2020Updated: 08:12 PM Mar 08, 2020

অর্ণব আইচ: স্কুল থেকে ফেরার সময় বাইকে করে ছাত্রীদের পিছু নেওয়াই দস্তুর হয়ে গিয়েছিল দুই যুবকের। ছাত্রীদের কেউ বা ষষ্ঠ শ্রেণি, আবার কেউ বা অষ্টম শ্রেণিতে পড়ে। অভিভাবকদের কাছে তারা শুনেছিল নারী দিবসের কথা। তাই নারী দিবসের মুখেই রাস্তায় রুখে দাঁড়াল নাবালিকা দুই স্কুল ছাত্রী। তাদের প্রতিবাদের কারণেই মহম্মদ সিরাজুদ্দিন ও শেখ ফরিদুল ইসলাম নামে দুই অভিযুক্তকে পুলিশ গ্রেপ্তার করে। দু’জনের বিরুদ্ধেই পকসো আইনে মামলা দায়ের হয়েছে। এদিকে, গড়ফা এলাকায়ও দুই নাবালকের বিরুদ্ধে এক নাবালিকার যৌন হেনস্তার অভিযোগ উঠেছে।

Advertisement

পুলিশ জানিয়েছে, গার্ডেনরিচ এলাকায় এই ঘটনার সূত্রপাত। গার্ডেনরিচ এলাকার একটি স্কুলে ছুটি হওয়ার পর ছাত্রীরা রাস্তা দিয়ে হেঁটে গেলেই বাইকে করে ‘রোমিওগিরি’ শুরু করত দুই যুবক। বাইকে করে পিছু নেওয়ার সঙ্গে তাদের উদ্দেশে চলত কটূক্তি। মাঝেমধ্যেই অতিষ্ট হয়ে উঠত ছাত্রীরা। তাদের মধ্যে দুই ছাত্রী প্রতিবাদ জানিয়ে ওঠে। রাস্তার উপরই ওই দুই যুবকের বিরুদ্ধে চেঁচামেচি শুরু করে। তারা বাড়িতে গিয়ে অভিভাবকদেরও ওই যুবকদের কীর্তি জানায়। এক অভিভাবক এই বিষয়ে গার্ডেনরিচ থানায় অভিযোগ দায়ের করেন। পুলিশ তাদের গ্রেফতার করে। ধৃত যুবকদের পুলিশ জেরা করছে। নারী দিবসে মহিলাদের সুরক্ষা নিয়ে রাস্তায় পাঠ দিলেন মহিলা পুলিশকর্মীরা।

[আরও পড়ুন: ‘কবিগুরু ক্ষমা করো’, আবির দিয়েই রবীন্দ্রভারতীর অশ্লীলতার প্রতিবাদ ৪ তরুণীর]

একই সঙ্গে ‘রেসপেক্ট উওমেন’-এর প্রচারে নামল পুলিশ। শহরের বিভিন্ন জায়গায় গাড়িতে সাঁটানো হল স্টিকার। পুলিশ জানিয়েছে, রবিবার সকাল থেকেই পূর্ব কলকাতার সার্ভে পার্ক-সহ বেশ কয়েকটি থানার মহিলা পুলিশকর্মী ও আধিকারিকরা মাঠে নামেন। শপিং মলে আসা মহিলাদের নারী সুরক্ষা সম্পর্কে তাঁরা সচেতন করেন। কোনও সমস্যায় পড়লে ১০০, ১০৯০, ১০৯১ নম্বরে ফোন করতে বলা হয় তাঁদের। কলকাতা পুলিশের ‘রেসপেক্ট উওমেন’ প্রকল্পে এদিন সচেতনতার প্রচারও হয়। ইতিমধ্যেই নারী সুরক্ষার জন্য কলকাতা পুলিশ বেশ কিছু পদক্ষেপ নিয়েছে। রয়েছে নারী সুরক্ষার জন্য বিশেষ মহিলা বাহিনী। একই সঙ্গে রয়েছে মহিলা কমব্যাট ফোর্স ও স্কুটি পুলিশ বাহিনী ‘উইনার্স’। নারী দিবসেও এই বাহিনী নারী সুরক্ষায় যথেষ্ট সক্রিয় ছিল বলে জানিয়েছে পুলিশ।

The post বাইকে করে পিছু, নারী দিবসে দুই স্কুল ছাত্রীর প্রতিবাদে গ্রেপ্তার ‘রোমিও’ appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement