shono
Advertisement

পিঁয়াজ কিনতে চোখে জল, আমজনতাকে সুরাহা দিতে উদ্যোগ কেন্দ্রের

কী করছে কেন্দ্রীয় সরকার?
Posted: 12:24 PM Nov 02, 2023Updated: 12:24 PM Nov 02, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আগে পিঁয়াজ কাটলে চোখে জল আসত। এখন পিঁয়াজ কিনতে গিয়ে মধ্যবিত্তের চোখে জল। দুর্গাপুজোর পর থেকে দেশের বিভিন্ন প্রান্তে পিঁয়াজ বিক্রি হচ্ছে কমবেশি ৮০ টাকা কেজি দরে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বড় পদক্ষেপ করল কেন্দ্র। কী সেই পদক্ষেপ?

Advertisement

ন্যাশনাল এগ্রিকালচার কোঅপারেটিভ মার্কেটিং ফেডারেশন অফ ইন্ডিয়া বা নাফেদ, রাজ্যগুলির খাদ্যদপ্তরের সঙ্গে যুগ্মভাবে পিঁয়াজ বিক্রি করবে। তাও মাত্র ২৫ টাকা কিলো দরে। তবে একজন ক্রেতা একসঙ্গে ২ কেজির বেশি পিঁয়াজ কিনতে পারবেন না। কালোবাজারি রুখতে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। জানা গিয়েছে, দিল্লি, জয়পুর, বিকানের, কোটা, চণ্ডিগড়, জলন্ধর, ভোপাল, রায়পুর ও হায়দরাবাদের মতো মোট ১২টি শহরে অল্প দামে বিক্রি হবে পিঁয়াজ। ভবিষ্যতে আরও বেশ কিছু শহরে পিঁয়াজ বিক্রি করবে কেন্দ্র।

[আরও পড়ুন: সমন ‘বেআইনি’, ইডি দপ্তরে হাজিরা এড়াচ্ছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল]

এ প্রসঙ্গে সর্বভারতীয় সংবাদমাধ্যমকে নাফেদের অন্যতম কর্তা সৌরদীপ মণ্ডল জানিয়েছেন, পিঁয়াজের মূল্য়বৃদ্ধি থেকে আমজনতাকে কিছুটা রেহাই দেওয়ার চেষ্টা করছে সরকার। তাই পুরনো স্টক থেকে তাঁদের কাছে পিঁয়াজ পৌঁছে দেওয়ার ব্যবস্থা করা হচ্ছে।” উল্লেখ্য, আসলে উৎসবের মরশুমে বাড়তে থাকা চাহিদা ও জোগানের ঘাটতির মেলবন্ধনের কারণেই এহেন পরিস্থিতি। তাছাড়া এবার বহু রাজ্যে বৃষ্টির পরিমাণ গড় পরিমাণের চেয়ে কম। এরই ফলশ্রুতি পিঁয়াজের এই আগুন-দাম। এদিকে মহারাষ্ট্র সরকার পিঁয়াজ রপ্তানির উপর ৩০ শতাংশ কর চাপিয়েছে। ফলে অন্য রাজ্যে সেই পিঁয়াজ পৌঁছলেও দাম মোটেও কমবে না বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

[আরও পড়ুন: সপ্তাহান্তে রাজ্যের ৬ জেলায় বৃষ্টির পূর্বাভাস, কবে পড়বে ঠান্ডা?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement