shono
Advertisement

সংসদ হামলা: আলোচনা চাইতেই ‘গণ সাসপেনশন’, লোকসভা থেকে বিতাড়িত তৃণমূলের নয়-সহ ৩৩

চলতি অধিবেশনে মোট ৪৭ জন সাংসদ সাসপেন্ড হলেন।
Posted: 03:19 PM Dec 18, 2023Updated: 04:42 PM Dec 18, 2023

নন্দিতা রায়, নয়াদিল্লি: একদিনেই সাসপেন্ড ৩৩ জন সাংসদ। লোকসভায় (Loksabha) কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরী-সহ ৩৩ জনকে সাসপেন্ড করা হয়েছে। জানা গিয়েছে, অধিবেশন শুরুর পরেই পাস হয়ে যায় পোস্ট অফিস বিল। প্রতিবাদে তুমুল হট্টগোল শুরু করেন বিরোধীরা। তার জেরেই সাসপেনশনের খাঁড়া নেমে এসেছে ৩৩ সাংসদের উপরে। তালিকায় রয়েছেন তৃণমূলের ৫ সাংসদ। উল্লেখ্য, শীতকালীন অধিবেশনের শুরু থেকেই একের পর এক সাংসদকে সাসপেন্ড করা হয়েছে। 

Advertisement

বুধবার সংসদের মধ্যে স্মোক বম্ব নিয়ে দুই ব্যক্তির হানা দেওয়ার ঘটনা নিয়ে উত্তাল গোটা দেশ। এই ঘটনায় বিশেষ আলোচনা চেয়ে একাধিকবার সুর চড়িয়েছে বিরোধীরা। গত শুক্রবারও এই ইস্যুতে বিক্ষোভ দেখিয়ে সাসপেন্ড হয়েছিলেন ১৫ জন সাংসদ। সেই ধারা অব্যাহত থাকল সোমবারও। দুপুর পর্যন্ত অধিবেশন মুলতুবি থাকার পরে আলোচনা শুরু হয়। খানিকক্ষণের মধ্যেই একসঙ্গে ৩৩ জন সাংসদকে সাসপেন্ড করে দেন স্পিকার। সেই তালিকায় রয়েছেন সৌগত রায় (Sougata Roy), কল্যাণ বন্দ্যোপাধ্যায় (Kalyan Banerjee), অপরূপা পোদ্দার-সহ তৃণমূলের (TMC) ৯ সাংসদ। এছাড়াও লোকসভায় কংগ্রেসের দলনেতা অধীর চৌধুরীও (Adhir Ranjan Chowdhury) সাসপেন্ড হয়েছেন। জানা গিয়েছে, শীতকালীন অধিবেশনে আর যোগ দিতে পারবেন না তাঁরা।

[আরও পড়ুন: ভারতে আসা কোরিয়ান ভ্লগার তরুণীকে প্রকাশ্যে শ্লীলতাহানি! নিন্দার ঝড় নেটপাড়ায়]

সাসপেন্ড হওয়ার পর সংবাদমাধ্যমের সামনে ক্ষোভ উগরে দিয়েছেন সাংসদরা। তাঁদের মতে, সংখ্যাগরিষ্ঠের বাহুবল কাজে লাগিয়ে বিরোধীদের কণ্ঠস্বর দমিয়ে রাখতে চাইছে সরকার। বিরোধীদের উপর বুলডোজার চালানো হচ্ছে। উল্লেখ্য, সংসদের দুই কক্ষ মিলিয়ে চলতি অধিবেশনে সাসপেন্ড হলেন ৪৭ জন সাংসদ। তাঁদের মধ্যে প্রায় সকলেই সংসদের নিরাপত্তা লঙ্ঘন প্রসঙ্গে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জবাবদিহি চেয়েছিলেন। সোমবারও এই প্রসঙ্গে আলোচনা চেয়ে দুই কক্ষে মোট ২০টি নোটিস জমা পড়ে। কিন্তু আলোচনা তো দূর, উলটে সংসদ থেকে বিতাড়িত হলেন ৩৩ জন জনপ্রতিনিধি। তাঁদের মধ্যে রয়েছেন জেডিইউ, আরএসপির সাংসদরা। 

এই ইস্যুতে তোলপাড় হয়েছে রাজ্যসভাও। তবে এখনও পর্যন্ত সেখানে কোনও সাংসদকে বিতাড়িত করার খবর মেলেনি। যদিও বৃহস্পতিবার রাজ্যসভা থেকে গোটা অধিবেশনের জন্যই সাসপেন্ড হয়েছিলেন ডেরেক ও’ ব্রায়েন। তৃণমূল সাংসদের সাসপেনশন প্রত্যাহার করতে চেয়ে চিঠিও লিখেছেন মল্লিকার্জুন খাড়গে। তবে সেই আবেদনে কাজ হবে কিনা, তা নিয়ে যথেষ্ট সংশয় রয়েছে। 

[আরও পড়ুন: মিগজাউমের রেশ কাটার আগেই ঘূর্ণাবর্তের থাবা তামিলনাড়ুতে, প্রবল বৃষ্টিতে মৃত ১]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement