shono
Advertisement

৩০ বছর পর ফের সঞ্চালকহীন অস্কার মঞ্চ, উদ্বেগে হলিউড

সঞ্চালক ছাড়াই লস অ্যাঞ্জেলেসে মেগা অ্যাওয়ার্ড শো। The post ৩০ বছর পর ফের সঞ্চালকহীন অস্কার মঞ্চ, উদ্বেগে হলিউড appeared first on Sangbad Pratidin.
Posted: 05:31 PM Feb 07, 2019Updated: 05:31 PM Feb 07, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘অ্যান্ড দ্য অস্কার গো’জ টু…’ এই ঘোষণা এবছরের অস্কার মঞ্চে শোনা নাও যেতে পারে। নানা বিতর্কের মাঝে পড়ে এবছর সঞ্চালক ছাড়াই অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠান করার সিদ্ধান্ত নিয়েছেন আয়োজক সংস্থা এবিসি এন্টারটেনমেন্ট। বদলে বিখ্যাত, জনপ্রিয় অভিনেতা, অভিনেত্রীরা নিজেরাই নিজেদের পরিচয় দিয়ে। একে অন্যের হাতে তুলে দেবেন ট্রফি। ৩০ বছর পর ফের সঞ্চালকহীন অনুষ্ঠান।

Advertisement

সমস্যার সূত্রপাত মাস খানেক আগে। ২০১৯এর অস্কার পুরস্কার প্রদান অনুষ্ঠানে সঞ্চালক হিসেবে ঠিক হয়েছিল কমেডিয়ান কেভিন হার্ট। কিন্তু সোশ্যাল মিডিয়ায় সমকাম সম্পর্কিত বেশ কিছু বিতর্কিত মন্তব্য করায় প্রবল সমালোচনার মুখে পড়েন। তারপরই তিনি সকলের কাছে দুঃখপ্রকাশ করে অস্কার মঞ্চ থেকে নিজের নাম প্রত্যাহার করে নেন। এবিসি এন্টারটেনমেন্ট সূত্রে খবর, কেভিন ছেড়ে দেওয়ার পর সঞ্চালকের জায়গাটি পূরণের জন্য হন্যে হয়ে খোঁজ শুরু করে কর্তৃপক্ষ। কিন্তু হলিউডের কোনও তারকাই সাড়া দেননি। বরং এড়িয়ে গিয়েছেন অনেকে। সংস্থার প্রেসিডেন্ট কেরি বার্কের কথায়, ‘নিরুপায় হয়েই আমরা সঞ্চালকহীন অস্কার মঞ্চ উপস্থাপনা করতে চলেছি। এবারের অনু্ষ্ঠান মোশন পিকচারস এবং অ্যাকাডেমি- উভয়ের জন্যই চ্যালেঞ্জের। শুধুমাত্র ট্রফিগুলো তুলে দেওয়ার জন্য মঞ্চে উঠবেন তারকারা।’

বার্লিন চলচ্চিত্র উৎসবে প্রতিযোগিতায় নেই ভারতীয় ছবি ‘ফটোগ্রাফ’

অস্কার মঞ্চে একসময় সঞ্চালনায় সকলকে মুগ্ধ করে রেখেছিলেন অড্রে হেপবার্ন, মেরিল স্ট্রিপ, বিলি ক্রিস্টাল, ক্রিস রকসের মতো ব্যক্তিত্বরা। হলিউড তথা বিশ্ব চলচ্চিত্রের অন্যতম সেরা সম্মান প্রদান অনুষ্ঠানে সঞ্চালকের বেশ কিছু গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। সূচনা বক্তব্যে অনুষ্ঠান সম্পর্কে ধারণা স্পষ্ট করা থেকে এতগুলো বিভাগের পুরস্কারের জন্য মনোনয়ন এবং বিজয়ীর নাম ঘোষণা – সবটারই দায়িত্ব থাকে সঞ্চালকের। কোথাও কোথাও বিশেষ ভূমিকা গ্রহণ করেন বিখ্যাত শিল্পীরা। কিন্তু তা নগণ্যই। তাই সঞ্চালককে হতে হয় অনেকটা পরিণত, দায়িত্বশীল। তবে সাম্প্রতিক সময়ে এই মঞ্চ ঘিরেই অনেক শোরগোল হয়েছে। ২০১৭ সালেই তো মুখবন্ধ খাম অদলবদল হয়ে যাওয়ায় সেরা ছবি ‘মুনলাইট’-এর পরিবর্তে সঞ্চালক ঘোষণা করে ফেলেছিলেন ‘লা লা ল্যান্ড’-এর নাম। তা নিয়ে সমালোচনা, নিন্দা, কটাক্ষ কম হয়নি। এবছর কেভিন হার্টকে মঞ্চে পেয়ে কিছুটা আশ্বস্ত হয়েছিল এবিসি এন্টারটেনমেন্ট কর্তৃপক্ষ। কিন্তু না, তাঁর জায়গায় যোগ্য আর কাউকে পাওয়া যায়নি। এর আগে সেই ১৯৮৯ সালে সঞ্চালক ছাড়া অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস অনুষ্ঠিত হয়েছিল। আগামী ২৪ ফেব্রুয়ারি লস অ্যাঞ্জেলেসে তারই পুনরাবৃত্তি হতে চলেছে।

The post ৩০ বছর পর ফের সঞ্চালকহীন অস্কার মঞ্চ, উদ্বেগে হলিউড appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement