shono
Advertisement

অস্কারে চূড়ান্ত মনোনয়নে ‘ওপেনহাইমার’-এর দাপট, কোনও ভারতীয় ছবি জায়গা পেল?

কে বাজিমাত করল? জানা যাবে মার্চ মাসে।
Posted: 09:19 PM Jan 23, 2024Updated: 10:00 AM Jan 24, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রত্যাশিতভাবেই অস্কারের চূড়ান্ত মনোনয়নে দাপট দেখাল ক্রিস্টোফার নোলানের ‘ওপেনহাইমার’। মোট ১৩টি মনোনয়ন পেয়েছে কিলিয়ান মারফি অভিনীত এই ছবি। এর পরই রয়েছে এমা স্টোন, মার্ক রাফালো অভিনীত ছবি ‘পুওর থিংস’। এই ছবির মনোনয়নের সংখ্যা ১১। মার্টিন স্করসেসির ড্রামা ‘কিলার অফ দ্য ফ্লাওয়ার মুন’ পেয়েছে ১০টি মনোনয়ন। তবে মুখ্য তালিকায় কোনও ভারতীয় ছবি জায়গা পায়নি।

Advertisement

২০২৩ সালে অস্কার মঞ্চ কাঁপিয়ে দিয়েছিল দক্ষিণী ছবি ‘আর আর আর’। সেরা মৌলিক গানের জন্য অস্কার জিতে নিয়েছিল এই ছবির ‘নাটু নাটু’ গান। এবার কোন সিনেমাকে দেশের তরফ থেকে আন্তর্জাতিক পুরস্কারের মঞ্চে পাঠানো হবে? এই প্রশ্ন ছিল সিনে অনুরাগীদের মধ্যে। ফিল্ম ফেডারেশন অফ ইন্ডিয়ার (FFI) পক্ষ থেকে টবিনো থমাসের ‘২০১৮: এভরিওয়ান ইজ আ হিরো’ ছবিটি এবার অস্কারে পাঠানো হয়েছিল। কিন্তু বহু আগেই সেই ছবি ছিটকে যায়।

[আরও পড়ুন: ‘রামচন্দ্র’ই পেলেন না রামলালার দর্শন! অযোধ্যা গিয়েও হতাশ অরুণ গোভিল]

তবে ভারতের আশা ছিল ব্যক্তিগতভাবে পাঠানো ‘টুয়েলভথ ফেল’ ছবির উপর। বিধুবিনোদ চোপড়ার পরিচালনায় এই ছবিতে আইপিএস মনোজকুমার শর্মার ভূমিকায় অভিনয় করে গোটা দেশের মন জিতে নিয়েছেন বিক্রান্ত মাসে। একটি ক্ষীণ আশা ছিল যদি এই ছবি অস্কার কমিটির মন পেয়ে যায়। কিন্তু তা হল না। এবার শুধু শুধু সেরা ডকুমেন্ট্রি ফিচারের তালিকায় ভারতীয় বংশোদ্ভূত নিশা পাহুজার ‘টু কিল আ টাইগার’ ঠাঁই পেয়েছে। সেরা লাইভ অ্যাকশন শর্ট ফিল্মের তালিকায় রয়েছে বাংলাদেশের নাজরিন চৌধুরীর ‘রেড হোয়াইট অ্যান্ড ব্লু’।

ছবিটি নাজরিনের সঙ্গে যৌথভাবে পরিচালনা করেছেন সারা ম্যাকফারলেন।
এবার সেরা ছবির তালিকায় ‘ওপেনহাইমার’-এর সঙ্গে লড়ছে ‘আমেরিকান ফিকশন’, ‘অ্যানাটোমি অফ আ ফল’, ‘বার্বি’, ‘দ্য হোল্ডওভার্স’, ‘কিলার অফ দ্য ফ্লাওয়ার মুন’, ‘মায়েস্ত্রো’, ‘পাস্ট লাইভস’, ‘পুওর থিংস’, ‘দ্য জোন অফ ইন্টারেস্ট’। সেরা পরিচালকের ক্যাটাগোরিতে মার্টিন স্করসেসির সঙ্গে লড়াই মূলত ক্রিস্টোফার নোলানের। অন্যদিকে সেরা অভিনেতার তালিকায় রয়েছেন কিলিয়ান মার্ফি, ব্রাডলি কুপার, জেফ্রি রাইটের মতো অভিনেতা। সেরা অভিনেত্রী হওয়ার জন্য লডছেন এমা স্টোন, সান্দ্রা হুলার, লিলি গ্লাডস্টোন, অ্যানেট বেনিং ও ক্যারে মুলিগান। এঁদের মধ্যে কে বাজিমাত করবেন তা জানা যাবে মার্চ মাসের ১০ তারিখে। সেদিনই অনুষ্ঠিত হবে ৯৬তম অস্কার।

[আরও পড়ুন: ‘ছি ছি!’, মায়ের শ্রাদ্ধকর্মের ভিডিও সোশাল মিডিয়ায় দিয়ে কটাক্ষের মুখে সুদীপা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement