shono
Advertisement
2026 Commonwealth Games

ভারতের নিশ্চিত পদক হাতছাড়া! ২০২৬ কমনওয়েলথ গেমস থেকে বাদ পড়ার পথে হকি

২০২২ কমনওয়েলথ গেমসের হকি থেকে রুপো জিতেছিল ভারতের পুরুষ দল। মহিলা দল জিতেছিল ব্রোঞ্জ।
Published By: Anwesha AdhikaryPosted: 06:23 PM Oct 21, 2024Updated: 07:32 PM Oct 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অলিম্পিক হোক বা কমনওয়েলথ গেমস- প্রতিটি প্রতিযোগিতাতেই একটি খেলায় ভারতের পদক কার্যত নিশ্চিত থাকে। সেই খেলা হল হকি। পুরুষ এবং মহিলা- হকির দুই দলই একাধিকবার পদক জিতে দেশে ফিরেছে সাম্প্রতিক অতীতে। কিন্তু আগামী কমনওয়েলথ গেমস থেকে বাদ পড়তে চলেছে হকি। একাধিক সংবাদমাধ্যম সূত্রে খবর, গ্লাসগো কমনওয়েলথ গেমসে হকি প্রতিযোগিতা থাকবে না। তার অন্যতম কারণ হল খরচ কমানো।

Advertisement

২০২৬ কমনওয়েলথ গেমস আয়োজন নিয়ে গত বছর থেকেই চলছে বিতর্ক। বিপুল খরচের কারণে কমনওয়েলথ গেমস আয়োজনের দায়িত্ব ছেড়ে দেয় অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশ। যদিও ১৪ মাস আগেই ভিক্টোরিয়াকে কমনওয়েলথ গেমস আয়োজনের ভার দেওয়া হয়। তার পরেও ভিক্টোরিয়া প্রদেশের এই সিদ্ধান্তে রীতিমতো ক্ষুব্ধ হন কমনওয়েলথের আয়োজকরা। শেষ পর্যন্ত ২০২৬ কমনওয়েলথ গেমস(2026 Commonwealth Games) আয়োজনের দায়িত্ব দেওয়া হয় গ্লাসগোকে। উল্লেখ্য, ২০১৪ সালে এখানেই আয়োজিত হয়েছিল কমনওয়েলথ গেমস।

তবে প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব নিলেও প্রথম থেকেই বাজেটে কাঁচি চালানোর পথে হাঁটতে চাইছে গ্লাসগো। সূত্রের খবর, তিনটি খেলাকে একেবারে প্রতিযোগিতা থেকেই বাদ দেওয়ার পরিকল্পনা রয়েছে আয়োজকদের। তার মধ্যে হকি ছাড়াও রয়েছে নেট বল এবং রোড রেসিং। এই প্রতিযোগিতাগুলো বাদ দিলে গোটা প্রতিযোগিতা আয়োজনের সময় কমবে, খরচও বাঁচবে। তবে সরকারিভাবে এই বিষয়টি জানানো হয়নি। মঙ্গলবার গ্লাসগো কমনওয়েলথ গেমসের সূচি প্রকাশিত হবে। তখনই জানা যাবে, তিনটি খেলা বাদ দেওয়া হচ্ছে কিনা।

এই খবর ছড়িয়ে পড়লেও আন্তর্জাতিক হকি ফেডারেশন এবং কমনওয়েলথ গেমস কর্তৃপক্ষ মুখে কুলুপ এঁটেছে। উল্লেখ্য, খরচ কমাতে ইতিমধ্যেই গতবারের তালিকা থেকে ১০টি খেলা ছেঁটে ফেলা হয়েছে গ্লাসগো কমনওয়েলথ গেমসে। মাত্র ৪টি ভেন্যুতে গোটা টুর্নামেন্ট আয়োজন করা হবে। সেগুলোর কোথাও হকির মাঠ নেই। ফলে হকি যে কমনওয়েলথ গেমসে থাকবে না, সেটা কার্যত নিশ্চিত। ২০২২ কমনওয়েলথ গেমসের হকি থেকে রুপো জিতেছিল ভারতের পুরুষ দল। মহিলা দল জিতেছিল ব্রোঞ্জ। কিন্তু আগামী কমনওয়েলথ গেমসে হকি না থাকলে ভারতের নিশ্চিত দুটি পদক হাতছাড়া হবে, আশঙ্কা ক্রীড়ামহলে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২০২৬ কমনওয়েলথ গেমস আয়োজন নিয়ে গত বছর থেকেই চলছে বিতর্ক। বিপুল খরচের কারণে কমনওয়েলথ গেমস আয়োজনের দায়িত্ব ছেড়ে দেয় অস্ট্রেলিয়ার ভিক্টোরিয়া প্রদেশ।
  • প্রতিযোগিতা আয়োজনের দায়িত্ব নিলেও প্রথম থেকেই বাজেটে কাঁচি চালানোর পথে হাঁটতে চাইছে গ্লাসগো।
  • খরচ কমাতে ইতিমধ্যেই গতবারের তালিকা থেকে ১০টি খেলা ছেঁটে ফেলা হয়েছে গ্লাসগো কমনওয়েলথ গেমসে। মাত্র ৪টি ভেন্যুতে গোটা টুর্নামেন্ট আয়োজন করা হবে।
Advertisement