shono
Advertisement
Magnus Carlsen

নভেম্বরেই কলকাতায় আসছেন কার্লসেন, দাবা প্রতিযোগিতায় থাকবেন প্রজ্ঞানন্দ-বিদিতরাও

তবে বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য এই টুর্নামেন্টে খেলবেন না ডি গুকেশ।
Published By: Arpan DasPosted: 03:47 PM Oct 21, 2024Updated: 05:27 PM Oct 21, 2024

শিলাজিৎ সরকার: টাটা স্টিল চেস টুর্নামেন্টে(Tata Steel Chess India) অংশ নিতে কলকাতা আসছেন ম্যাগনাস কার্লসেন(Magnus Carlsen)। ১৩ থেকে ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা। বিশ্বের এক নম্বর গ্র্যান্ডমাস্টার যে এই টুর্নামেন্টের প্রধানতম আকর্ষণ হবেন, সেকথা বলাই বাহুল্য। তবে তিনি ছাড়াও ভারতের প্রজ্ঞানন্দ, অর্জুন এরাইগাইসি, বিদিত গুজরাঠিও অংশগ্রহণ করবেন এই প্রতিযোগিতাও।

Advertisement

কার্লসেনের এবারই প্রথম কলকাতায় আগমন নয়। ২০১৯ সালেও টাটা স্টিল চেস টুর্নামেন্টে অংশগ্রহণ করেছিলেন তিনি। সেবার তিনি চ্যাম্পিয়নও হন। নরওয়ের দাবাড়ু এবার কেমন পারফর্ম করেন, সেদিকে নজর থাকবে সকলেরই। এবার ভারত থেকেও চ্যাম্পিয়ন হওয়ার দাবিদার হয়ে উঠতে পারেন অনেকেই। বিশেষ করে চেস অলিম্পিয়াডের সোনালি পারফরম্যান্সের পর প্রজ্ঞানন্দদের উপরও প্রত্যাশা বাড়ছে।

তবে এই টুর্নামেন্টে খেলবেন না ডি গুকেশ। ডিসেম্বরে বিশ্ব চ্যাম্পিয়নশিপের জন্য টাটা স্টিল চেস টুর্নামেন্টে নেই ১৮ বছর বয়সি ভারতীয় তারকা। সেখানে তাঁর প্রতিদ্বন্দ্বী ডিং লিরেন।

অন্যান্য বারের মতো এবারও 'ওপেন' ও মহিলাদের দুটি ক্যাটাগরি থাকছে টাটা স্টিল চেস টুর্নামেন্টে। র‍্যাপিড ও ব্লিৎজের ফরম্যাট দুটোই থাকবে। মহিলাদের প্রতিযোগিতায় ভারত থেকে থাকছেন কোনেরু হাম্পি, বৈশালী রমেশবাবু, দিব্যা দেশমুখ, ভান্তিকা আগরওয়াল ও হারিকা দ্রোণাভল্লি। কিংবদন্তি বিশ্বনাথন আনন্দ এবারও এই টুর্নামেন্টের অ্যাম্বাসাডর থাকছেন। ভারতীয় তারকারা ছাড়াও আকর্ষণের কেন্দ্রে ম্যাগনাস কার্লসেনই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • টাটা স্টিল চেস টুর্নামেন্টে অংশ নিতে কলকাতা আসছেন ম্যাগনাস কার্লসেন।
  • ১৩ থেকে ১৭ নভেম্বর অনুষ্ঠিত হবে এই প্রতিযোগিতা।
  • বিশ্বের এক নম্বর গ্র্যান্ডমাস্টার যে এই টুর্নামেন্টের প্রধানতম আকর্ষণ হবেন, সেকথা বলাই বাহুল্য।
Advertisement