shono
Advertisement
PT Usha

অলিম্পিক সংস্থাতেও 'থ্রেট কালচার', কাঠগড়ায় পিটি ঊষা, বৈঠকে ঝড় ওঠার সম্ভাবনা

আইওএ সভাপতির এক্তিয়ার নিয়ে প্রশ্ন সংস্থার একাধিক শীর্ষকর্তার।
Published By: Subhajit MandalPosted: 10:23 AM Sep 26, 2024Updated: 10:23 AM Sep 26, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিতর্কে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট পিটি ঊষা। অলিম্পিক সংস্থার অন্দরে 'থ্রেট কালচার' চালানোর অভিযোগ উঠছে ঊষার বিরুদ্ধে। আইওএর এক্সিকিউটিভ কাউন্সিলের বৈঠকে বিষয়টি নিয়ে ঝড় ওঠার আশঙ্কা।

Advertisement

আসলে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনে এই মুহূর্তে প্রেসিডেন্ট পিটি ঊষা এবং কোষাধ্যক্ষ সহদেব যাদবের মধ্যে বেনজির দ্বন্দ্ব চলছে। যা এবার প্রকাশ্যে। সহদেব-সহ একাধিক কর্তার অভিযোগ, পিটি ঊষা আইওএতে হুমকি সংস্কৃতির আমদানি করেছেন। তাঁদের বিরুদ্ধে যে শোকজ নোটিস ইস্যু করা হয়েছে, সেটা আপত্তিকর, হুমকিমূলক। সংস্থার কর্তাদের ভয় দেখাচ্ছেন কিংবদন্তি অ্যাথলিট। ঊষা সহদেব-সহ কয়েকজন কর্তার বিরুদ্ধে বয়স এবং মেয়াদের নির্দেশিকা লঙ্ঘন করে কাজ চালিয়ে যাওয়ার অভিযোগ এনে তাঁদের শোকজ নোটিস ধরান। শোকজ নোটিস পেয়েই কিংবদন্তি অ্যাথলিটের বিরুদ্ধে আইনি পদক্ষেপের হুঁশিয়ারিও দিয়েছেন সহদেব যাদব। তিনি পিটি ঊষার বিরুদ্ধে মানহানির মামলা করার হুঁশিয়ারি দিয়েছেন।

পিটি ঊষার বিরুদ্ধে বিভিন্ন রকম অভিযোগ ওঠা শুরু হয় গত অলিম্পিকে। ভিনেশ ফোগাট তাঁর বিরুদ্ধে রাজনীতি করার অভিযোগ এনেছেন। বিভিন্ন সময় প্রয়োজনের অতিরিক্ত খরচের অভিযোগও রয়েছে ঊষার বিরুদ্ধে। সূত্রের খবর, আইওএ'র ১২ জন শীর্ষকর্তা পিটি ঊষার বিরুদ্ধে একত্রিত। এর মধ্যে রয়েছেন অলিম্পিকে পদকজয়ী যোগেশ্বর দত্ত এবং গগন নারাংও। শোনা যাচ্ছে, আইওএ-তে ঊষা যেভাবে কাজ করছেন, সেটা একেবারেই মেনে নিতে পারছেন না আইওএর কর্তারা।

ঊষার বিরুদ্ধে একজোট কর্তারা। আইওএর এক্সিকিউটিভ কাউন্সিলের পরবর্তী বৈঠকে একাধিক অভিযোগ নিয়ে আলোচনা হতে পারে। বৈঠকে আইওএর সংবিধান অনুযায়ী সভাপতির এক্তিয়ার নিয়ে আলোচনা হতে পারে। এমনকী এথিক্স কমিটিতেও তাঁর আচরণ নিয়ে আলোচনা হতে পারে। সব মিলিয়ে বৈঠকে ঝড় ওঠার সম্ভাবনা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • তর্কে ইন্ডিয়ান অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট পিটি ঊষা।
  • অলিম্পিক সংস্থার অন্দরে 'থ্রেট কালচার' চালানোর অভিযোগ উঠছে ঊষার বিরুদ্ধে।
  • আইওএর এক্সিকিউটিভ কাউন্সিলের বৈঠকে বিষয়টি নিয়ে ঝড় ওঠার আশঙ্কা।
Advertisement