shono
Advertisement
Paris Olympics 2024

ইতিহাসের সামনে নীরজ, অলিম্পিকের সোনালি স্মৃতি ফেরাতে পারবেন সোনার ছেলে?

আরেক জ্যাভলিন থ্রোয়ার কিশোর জেনাও নামছেন অলিম্পিকে।
Published By: Anwesha AdhikaryPosted: 10:29 AM Aug 06, 2024Updated: 10:29 AM Aug 06, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টোকিও অলিম্পিকে সোনা জিতে ইতিহাস সৃষ্টি করেছিলেন তিনি। প‌্যারিস অলিম্পিকেও ফের ইতিহাস সৃষ্টির সামনে দাঁড়িয়ে ভারতের হয়ে অ‌্যাথলেটিক্সে প্রথম সোনাজয়ী অ‌্যাথলিট নীরজ চোপড়া। তাঁকে ঘিরে প্রত‌্যাশার পারদ আকাশ ছুঁয়েছে। গোটা দেশ স্বপ্ন দেখছে, আরও একবার অলিম্পিকের জ‌্যাভলিন ইভেন্টে সোনা জিতবেন নীরজ।

Advertisement

মঙ্গলবার জ‌্যাভলিনের যোগ‌্যতা নির্ণায়ক পর্বে নামছেন তিনি। তাঁর সঙ্গে ভারতের অপর জ‌্যাভলিন থ্রোয়ার কিশোর জেনাও নামছেন। আশা করা যাচ্ছে, চূড়ান্ত পর্বে অনায়াসেই ভালো করবেন নীরজ। তাঁকে নিয়ে যে আকাশচুম্বী প্রত‌্যাশা তৈরি হয়েছে, তা মোটেই অস্বাভাবিক নয়। চলতি মরশুমে তিনটি প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছিলেন ভারতীয় অ‌্যাথলিট। পারফরম‌্যান্স যথেষ্ট ভালো। যদিও ৯০ মিটার অতিক্রম করার যে স্বপ্ন নীরজ দেখেছেন, তা অধরাই থেকে গিয়েছে। তবু অলিম্পিকে চ‌্যাম্পিয়ন হওয়ার ক্ষেত্রে তিনিই ফেভারিট।

[আরও পড়ুন: নিশাকে ইচ্ছাকৃতভাবে আহত করে পদক কেড়েছে উত্তর কোরিয়া! বিস্ফোরক ভারতের কুস্তি কোচ

তবে নীরজের সমস‌্যা একটা আছে। চলতি মরশুমে পেশির সমস‌্যার কারণে সব টুর্নামেন্টে অংশ নিতে পারেননি। যদিও অলিম্পিকের আগে জানিয়েছেন, তাঁর ফিটনেস নিয়ে কোনও সমস‌্যা নেই। নীরজ যদি জ‌্যাভলিনে ফের চ‌্যাম্পিয়ন হন, তা হলে প্রথম ভারতীয় অ‌্যাথলিট হিসাবে পরপর দু’টি অলিম্পিকে সোনা জেতার অনন‌্য নজির গড়বেন। পাশাপাশি বিশ্বের পঞ্চম ক্রীড়াবিদ হিসাবে পরপর দু’টি অলিম্পিকে জ্যাভলিনে সোনা জেতার বিরল নজির স্পর্শ করবেন।

এর আগে এরিক লেমিং (সুইডেন, ১৯০৮ ও ১৯১২), জনি মায়রা (ফিনল‌্যান্ড, ১৯২০ ও ১৯২৪), নীরজের আদর্শ জ‌্যান জেলিনি (চেক প্রজাতন্ত্র, ১৯৯২, ১৯৯৬ ও ২০০০) এবং আন্দ্রেয়াস থরকিল্ডসেন (নরওয়ে, ২০০৪ ও ২০০৮) অলিম্পিকের জ‌্যাভলিনে পরপর সোনা জিতেছিলেন। প‌্যারিস অলিম্পিকে ভারতীয় অ‌্যাথলিটকে চ‌্যালেঞ্জ ছুড়তে চলেছেন জার্মানির জুলিয়ান ওয়েবার, চেক প্রজাতন্ত্রের জ‌্যাকুব ভ‌াদলেচ এবং প্রাক্তন বিশ্বচ‌্যাম্পিয়ন অ‌্যান্ডারসন পিটার্স। তবে সাম্প্রতিক কালে এঁদের বিরুদ্ধে সাফল‌্য পেয়েছেন ভারতীয় অ‌্যাথলিট।

[আরও পড়ুন: অলিম্পিকে ইতিহাস, নজির গড়ে ৩০০০ মিটার স্টিপলচেজ ফাইনালে ভারতের অবিনাশ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মঙ্গলবার জ‌্যাভলিনের যোগ‌্যতা নির্ণায়ক পর্বে নামছেন তিনি। তাঁর সঙ্গে ভারতের অপর জ‌্যাভলিন থ্রোয়ার কিশোর জেনাও নামছেন।
  • নীরজের সমস‌্যা একটা আছে। চলতি মরশুমে পেশির সমস‌্যার কারণে সব টুর্নামেন্টে অংশ নিতে পারেননি।
  • প‌্যারিস অলিম্পিকে ভারতীয় অ‌্যাথলিটকে চ‌্যালেঞ্জ ছুড়তে চলেছেন জার্মানির জুলিয়ান ওয়েবার, চেক প্রজাতন্ত্রের জ‌্যাকুব ভ‌াদলেচ এবং প্রাক্তন বিশ্বচ‌্যাম্পিয়ন অ‌্যান্ডারসন পিটার্স।
Advertisement