shono
Advertisement
Vinesh Phogat Disqualified

স্বপ্নভঙ্গ! সোনা জয়ের লড়াইয়ের আগেই অলিম্পিক থেকে ছিটকে গেলেন ভিনেশ

রুপো জয় নিশ্চিত করেছিলেন আগেই, সেই পদকও হাতছাড়া হল। এদিন রাতে সোনার লড়াইয়েও নামতে পারবেন না তিনি।
Published By: Krishanu MazumderPosted: 12:07 PM Aug 07, 2024Updated: 01:49 PM Aug 07, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গোটা দেশ তাকিয়ে ছিল তাঁর দিকে। বুধবার রাতে অলিম্পিকে (Paris Olympics 2024) সোনা জয়ের লক্ষ্যে নামার কথা ছিল ভারতের তারকা কুস্তিগির ভিনেশ ফোগাটের (Vinesh Phogat)। কিন্তু তার আগেই মিলল দুঃসংবাদ। প্যারিসের স্থানীয় সময় সকালে ওজন করার সময় দেখা যায় ভিনেশের ওজন বেড়ে গিয়েছে। ৫০ কেজি বিভাগে তাঁর নামার কথা কিন্তু ওজন করার সময় দেখা যায় একশো গ্রাম বেশি হয় নির্ধারিত ওজনের থেকে।
এই নিয়ম লঙ্ঘন করার জন্য পদক হাতছাড়া হয়ে গেল তারকা কুস্তিগিরের। ফাইনালে তো তিনি নামতেই পারবেন না, এমনকী রুপোও হাতছাড়া হচ্ছে তাঁর। কেবল সোনা আর ব্রোঞ্জ পদকই দেওয়া হবে কুস্তির ৫০ কেজি বিভাগের ফ্রিস্টাইল বিভাগে। ভিনেশকে খালি হাতে দেশে ফিরতে হচ্ছে। ইউডব্লিউডব্লিউ-এর নিয়ম অনুযায়ী, ভিনেশ ফোগাট সবার শেষে শেষ করছেন প্রতিযোগিতা। এমনটাই জানা যাচ্ছে সর্বভারতীয় এক সংবাদমাধ্যম সূত্রে। সেই সঙ্গে হয়তো অনেক প্রশ্নেরও জন্ম দিয়ে গেলেন ভিনেশ। কীভাবে ওজন বেড়ে গেল? তবে কি নিজের ওজনের দিকে তিনি নজর দেননি? এই সব প্রশ্ন উঠবে এখন।  

Advertisement

[আরও পড়ুন: প্যারিস জয় করে ঘরে ফিরলেন মনু ভাকের, তারকা শুটারকে নিয়ে উচ্ছ্বসিত অনুরাগীরা]


মঙ্গলবার থেকে ভিনেশ ফোগাটকে নিয়ে স্বপ্ন দেখছিল গোটা দেশ। একই দিনে তিন কুস্তিগিরকে হারিয়ে রুপো নিশ্চিত করে ফেলেছিলেন তিনি। এদিন রাতে মার্কিন যুক্তরাষ্ট্রের কুস্তিগিরের বিরুদ্ধে সোনার লড়াইয়ে নামার কথা ছিল। দেশ তাকিয়েছিল তাঁর দিকে। কিন্তু এর মধ্যেই ঘটল বিপর্যয়। আইওএ-র তরফ থেকে এই দুঃসংবাদ জানিয়ে দেওয়া হয়েছে। বিবৃতি দিয়ে আইওএ জানিয়েছে, অত্যন্ত দুঃখের সঙ্গে ভারতীয় দল জানাচ্ছে যে ভিনেশ ফোগাটকে মহিলাদের ৫০ কেজি বিভাগের কুস্তি অযোগ্য বলে ঘোষণা করা হয়েছে। গত রাতে গোটা দল চেষ্টা করলেও এদিন সকালে ওজন মাপার সময়ে দেখা যায় ভিনেশের ওজন পঞ্চাশ কেজির বেশি হয়েছে। এর বেশি এই মুহূর্তে আর কিছু বলার নেই। ভারতীয় দলের তরফ থেকে জানানো হচ্ছে ভিনেশের গোপনীয়তাকে আপনারা শ্রদ্ধাশীল থাকবেন। 

[আরও পড়ুন: জার্মানির কাছে হেরে অলিম্পিকে সোনার স্বপ্ন শেষ, এবার ব্রোঞ্জের লড়াইয়ে ভারতীয় হকি দল]

 
 
 
 
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গোটা দেশ তাকিয়ে ছিল তাঁর দিকে।
  • বুধবার রাতে অলিম্পিকে সোনা জয়ের লক্ষ্যে নামার কথা ছিল ভারতের তারকা কুস্তিগির ভিনেশ ফোগাটের।
  • কিন্তু তার আগেই মিলল দুঃসংবাদ।
Advertisement