shono
Advertisement
R Praggnanandhaa

কার্লসেন, কারুয়ানার পর ফের কিস্তিমাত, নরওয়েতে বিশ্বচ্যাম্পিয়ন ডিংকে হারালেন প্রজ্ঞানন্দ

নরওয়ে দাবা প্রতিযোগিতায় স্বপ্নের দৌড় প্রজ্ঞার।
Published By: Anwesha AdhikaryPosted: 09:21 AM Jun 04, 2024Updated: 10:09 AM Jun 04, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নরওয়ে দাবা প্রতিযোগিতায় স্বপ্নের দৌড় চলছে রমেশবাবু প্রজ্ঞানন্দের। একের পর এক হেভিওয়েট দাবাড়ুকে হারিয়েছেন ভারতীয় তরুণ। সোমবার আবারও তারকা দাবাড়ুকে হারিয়ে চমকে দিয়েছেন তিনি। বিশ্বচ্যাম্পিয়ন ডিং লিরেনকে হারিয়ে দিয়েছেন আর্মাগেডন গেমে।

Advertisement

দিন কয়েক আগেই জীবনে প্রথমবার বিশ্বর‍্যাঙ্কিংয়ে প্রথমবার প্রথম দশে উঠে এসেছিলেন প্রজ্ঞা। চলতি সপ্তাহে ধ্রুপদী দাবায় অনবদ্য ছন্দে রয়েছেন তিনি। বিশ্বের এক নম্বর তারকা ম্যাগনাস কার্লসেনকে হারানোর পরে পরাস্ত করেছিলেন ফ্যাবিও কারুয়ানাকেও। যদিও এই প্রতিযোগিতায় একবার হেরেছিলেন, চতুর্থ রাউন্ডে আমেরিকার নাকামুরার বিরুদ্ধে।

[আরও পড়ুন: গড়াপেটার শাস্তি শুধু আর্থিক জরিমানা! টালিগঞ্জ-উয়াড়িকে ‘মুক্তি’ দেওয়ার পথে আইএফএ]

জয়ের ধারা বজায় রেখেই এবার বিশ্বচ্যাম্পিয়নকেও পরাস্ত করে দিলেন প্রজ্ঞানন্দ। সোমবার আর্মাগেডন গেমে তিনি ডিং লিরেনকে হারিয়ে দিয়েছেন। হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে দুই দাবাড়ুর মধ্যে। তবে শেষ হাসি হেসেছেন ভারতীয় দাবাড়ুই। যদিও ধ্রুপদী দাবায় ড্র করেছিলেন দুই তারকা। তবে এই টুর্নামেন্টে এখনও পর্যন্ত শীর্ষে রয়েছেন কার্লসেন। সোমবার অবশ্য আর্মাগেডনে তিনি নাকামুরার কাছে হার মানেন। মাত্র হাফ পয়েন্টে পরাস্ত হন বিশ্বের এক নম্বর দাবাড়ু। 

[আরও পড়ুন: নিরাপত্তার কড়াকড়ি ভারত-পাক ম্যাচে, স্টেডিয়ামে থাকছে স্নাইপার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
Advertisement