shono
Advertisement
ISSF World Junior Championship

নিয়মের গেরোয় পয়েন্ট বাদ, জুনিয়র শুটিং বিশ্বচ্যাম্পিয়নশিপে পদক হাতছাড়া উমেশের

১০ মিটার এয়ার পিস্তলের ব্যক্তিগত বিভাগের ফাইনালে সঠিক সময়ে তিনি ‘রিপোর্ট’ করতে পারেননি ভারতের শুটার।
Published By: Subhajit MandalPosted: 01:44 PM Sep 30, 2024Updated: 03:49 PM Sep 30, 2024

স্টাফ রিপোর্টার: লিমায় অনুষ্ঠিত জুনিয়র শুটিং বিশ্বচ্যাম্পিয়নশিপে রবিবার জোড়া সোনার পাশাপাশি একটি ব্রোঞ্জ পেয়েছে ভারত। এর মধ্যে প্রথম সোনাটা এসেছে ১০ মিটার এয়ার পিস্তলে, পুরুষদের টিম ইভেন্টে। মোট ১৭০৭ পয়েন্ট স্কোর করে শীর্ষে শেষ করেছেন উমেশ চৌধুরি, প্রদ্যুম্ন সিং ও মুকেশ নেলাভাল্লি। এই বিভাগে মহিলাদের টিম ইভেন্টে এসেছে দ্বিতীয় সোনা। ১৭০৮ পয়েন্ট স্কোর করে যা এনেছেন কনিষ্কা ডাগর, অঞ্জলি চৌধুরী ও লক্ষীতা। অন্যদিকে, ১০ মিটার এয়ার পিস্তলের ব্যক্তিগত ইভেন্টে ব্রোঞ্জ পেয়েছেন ভারতের কনক।

Advertisement

তবে জোড়া সোনার সাফল্য নয়, ভারতীয় শুটিংয়ের আলোচনার কেন্দ্রে উমেশের পয়েন্ট কেটে নেওয়া। এদিন ১০ মিটার এয়ার পিস্তলের ব্যক্তিগত বিভাগের ফাইনালে সঠিক সময়ে তিনি ‘রিপোর্ট’ করেননি বলে অভিযোগ। তার শাস্তি হিসাবে উমেশের ২ পয়েন্ট কেটে নেওয়া হয়। শেষ পর্যন্ত ১৫৫ পয়েন্ট নিয়ে ষষ্ঠ হয়েছেন এই ভারতীয় শুটার। ওই দুই পয়েন্ট কেটে নেওয়ায় তিনি যে পোডিয়ামে ওঠার সুযোগ হারিয়েছেন, তা বলাই যায়। নিয়ম অনুযায়ী, যে কোনও ইভেন্ট শুরুর অন্তত ৩০ মিনিট আগে ‘রিপোর্ট’ করতে হয় শুটারদের। তবে উমেশ তা করতে পারেনি বলেই অভিযোগ। পুরো ঘটনা সম্পর্কে ওয়াকিবহাল না হওয়ায় জাতীয় শুটিং ফেডারেশনের সচিব রাজীব ভাটিয়া কোনও মন্তব্য করতে রাজি হননি। তবে ফেডারেশন সূত্রে জানানো হয়েছে, ভুল বোঝাবুঝির জেরেই শাস্তি পেয়েছেন উমেশ।

কী ঘটেছিল উমেশের সঙ্গে? লিমা থেকে এক বার্তায় কোচ রাজীব শর্মা বলেন, “উমেশকে নিয়ে কোচ প্রিয়া যাদব আগেই ফাইনালের হলে চলে এসেছিলেন। সেখানে এসে তিনি দেখেন প্রদ্যুম্ন আসেনি। প্রিয়া তখন উমেশকে হলে বসিয়ে প্রদ্যুম্নকে খুঁজতে যান। প্রদ্যুম্ন ততক্ষণে অন্য পথে রিপোর্টিং এরিয়ায় চলে আসে। এরপর উমেশকে নিয়ে প্রিয়ার সেখানে পৌঁছাতে পৌঁছাতে সময় শেষ হয়ে যায়।” এই ঘটনায় আয়োজকদেরও কাঠগড়ায় তুলেছেন রাজীব। তাঁর বক্তব্য, “ওই হলে কোনও পথ নির্দেশ ছিল না রিপোর্টিং এরিয়ায় যাওয়ার জন্য। আবার আয়োজকদের কোনও প্রতিনিধি ছিলেন না যিনি উমেশকে পথ দেখাতে পারতেন।”

দ্বিতীয় এলিমিনেশন রাউন্ডে বাদ পড়ার সময় ২ পয়েন্ট কাটার পর উমেশ পান ১৫৫ পয়েন্ট। অথচ পয়েন্ট বাদ না হলে তিন নম্বরে থেকে ফাইনাল রাউন্ডে খেলার সুযোগ পেতেন তিনি। নিয়ম অনুযায়ী, আন্তর্জাতিক শুটিং ফেডারেশনের এই সিদ্ধান্তের বিরুদ্ধে আবেদন জানানোর সুযোগ নেই। ফলে টিম ইভেন্টে সোনা জিতলেও ব্যক্তিগত বিভাগে খালি হাতেই ফিরছেন উমেশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লিমায় অনুষ্ঠিত জুনিয়র শুটিং বিশ্বচ্যাম্পিয়নশিপে রবিবার জোড়া সোনার পাশাপাশি একটি ব্রোঞ্জ পেয়েছে ভারত।
  • এর মধ্যে প্রথম সোনাটা এসেছে ১০ মিটার এয়ার পিস্তলে, পুরুষদের টিম ইভেন্টে।
  • মোট ১৭০৭ পয়েন্ট স্কোর করে শীর্ষে শেষ করেছেন উমেশ চৌধুরি, প্রদ্যুম্ন সিং ও মুকেশ নেলাভাল্লি।
Advertisement