shono
Advertisement

ল্যামিনেশন পেপার কেনারও পয়সা নেই পাকিস্তানের! মিলছে না পাসপোর্ট

দ্রুত পরিস্থিতি স্বাভাবিক হবে, আশা পাক সরকারের।
Posted: 10:15 AM Nov 10, 2023Updated: 10:15 AM Nov 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভেঙে পড়েছে অর্থনীতি। বিদেশি মুদ্রা ভাণ্ডার প্রায় শূন্য। পাকিস্তানের এখন এমন পরিস্থিতি যে বিদেশ থেকে ল্যামিনেশন পেপার আমদানি করার ক্ষমতাও নেই সরকারের। যার জেরে সেদেশের বিদেশযাত্রীদের জন্য পাসপোর্ট ইস্যু করাও সম্ভব হচ্ছে না। ক্ষুব্ধ দেশের আমজনতা।

Advertisement

পাকিস্তানের ডাইরেক্টরেট জেনারেল অফ ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্টস ফ্রান্স থেকে ল্যামিনেশন পেপার আমদানি করে। সেই পেপারই ব্যবহার করা হয় পাসপোর্টে। পাক সংবাদমাধ্যমের খবর, বিদেশি মুদ্রার অভাবে আর ল্যামিনেশন পেপার আনা যাচ্ছে না। আর তার জেরে পাসপোর্ট ইস্যু করার ক্ষেত্রে সমস্যা হচ্ছে। পাকিস্তান থেকে বিদেশে পড়তে যাওয়ার ক্ষেত্রে সমস্যা হচ্ছে পড়ুয়াদের। অনেকেই পাকিস্তান থেকে বিদেশে পড়তে যেতে চাইছেন। বেড়াতে যেতে চাইছেন। বা কাজে কর্মে বিদেশে যেতে চাইছেন। কিন্তু পাসপোর্টই ইস্যু করা যাচ্ছে না। ফলে তাঁরা বিদেশেও যেতে পারছেন না।

[আরও পড়ুন: অন্য লড়াই ইয়েমেনে! মার্কিন ড্রোন ধ্বংস করল ইরানের মদতপুষ্ট হাউথিরা]

বছর দশেক আগেও একবার এই পরিস্থিতির সৃষ্টি হয়েছিল। সেবারেও ডাইরেক্টরেট জেনারেল অফ ইমিগ্রেশন অ্যান্ড পাসপোর্টস ল্যামিনেশন পেপার আমদানি করতে না পারায় পাসপোর্ট প্রিন্ট করার কাজ ব্যাহত হয়। যার ফলে দীর্ঘদিন পাসপোর্ট ইস্যু করা বন্ধ ছিল। এক দশক পরে ফের একই রকম খাদের কিনারে পাকিস্তান। যদিও পাক সরকারের দাবি, এ বিষয়ে সরকার দ্রুত হস্তক্ষেপ করছে। খুব শীঘ্রই পরিস্থিতি স্বাভাবিক হবে।

[আরও পড়ুন: ভারতীয়দের সঙ্গে দীপাবলি পালন ট্রুডোর, আলোর উৎসবে কাটবে ‘খলিস্তানি অন্ধকার’?]

করোনা মহামারী, অপশাসন ও ঋণের ভারে পাকিস্তানের অর্থনীতি কার্যত হাঁটু গেড়ে বসে পড়েছে। জোর ধাক্কা খেয়েছে পণ্য উৎপাদন ও রপ্তানি। ফলে তলানিতে ঠেকেছে বিদেশি মুদ্রা ভাণ্ডার। ফলে খাবার থেকে ওষুধ সবকিছুরই দাম ভয়ানক হারে বৃদ্ধি পেয়েছে। এর মধ্যে সরকার বদলেছে। কিন্তু পাকিস্তানের অর্থনীতির কোনও উন্নতি হয়নি।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement