shono
Advertisement

রেকর্ড পতন পাক মুদ্রার দামে, আর্থিক সংকটে জেরবার ইসলামাবাদ

কেন হঠাৎ এই পতন?
Posted: 06:38 PM Mar 03, 2023Updated: 06:38 PM Mar 03, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আর্থিক সংকটে জেরবার পাকিস্তান (Pakistan)। মুদ্রাস্ফীতির জেরে মুখ থুবড়ে পড়েছে সেদেশের অর্থনীতি। এহেন অবস্থায় এবার ইসলামাবাদে রেকর্ড পতন হল পাকিস্তানি টাকার। ডলার প্রতি ২৮৫.০৯ টাকায় পৌঁছল টাকার দাম।

Advertisement

কেন হঠাৎ এতটা পতন পাকিস্তানি টাকার দামে? আসলে আন্তর্জাতিক অর্থভাণ্ডার IMF-এর কাছ থেকে ঋণ পাওয়ার কথা পাকিস্তানের। কিন্তু তার আগে তাদের দেওয়া শর্ত পূরণ করতে হবে। আর এই কারণেই বিলম্বিত হচ্ছে ঋণ পাওয়ার প্রক্রিয়া। এর ফলে বাজারে সৃষ্টি হয়েছে অনিশ্চিয়তা। আর সেই কারণেই হু হু করে পড়তে শুরু করেছে পাকিস্তানি টাকার দাম।

[আরও পড়ুন: স্বস্তি মিলল না অনুব্রত মণ্ডলের, দিল্লি নিয়ে যাওয়ার ক্ষেত্রে ইডিকে বাধা দিল না দুই হাই কোর্ট]

আর এর ফলে প্রবল চাপের মুখে পড়তে হচ্ছে পাক আমজনতাকে। দীর্ঘ আলোচনার শেষে কঠিন শর্তের বিনিময়ে আইএমএফের ঋণ নিতে বাধ্য হয়েছে পাকিস্তান। তারপরই আন্তর্জাতিক সংস্থাটির শর্ত মেনে নতুন বিল পাশ হয়েছে পাক সংসদে। এতে কর ব্যবস্থার পরিবর্তন ঘটিয়েছে শাহবাজ শরিফের সরকার। ফলে পাক নাগরিকদের উপর করের বোঝা বিপুল ভাবে বৃদ্ধি পেয়েছে। সব মিলিয়ে সাধারণ পাক জনতার অবস্থা তথৈবচ।

এদিকে পাকিস্তানের পাশে দাঁড়িয়েছে ‘বন্ধু’ চিন (China)। তারা ৭০০ মিলিয়ন মার্কিন ডলার ঋণ দিয়েছে ইসলামাবাদকে। এতে ‘সিঁদুরে মেঘ’ দেখছে আমেরিকা। তাদের আশঙ্কা, পাকিস্তানকে এভাবে ঋণ দেওয়ার পর চিন তার বলপূর্বক লাভ তুলতে পারে।

[আরও পড়ুন: ঘুষ নিতে গিয়ে হাতেনাতে ধরা পড়ল বিজেপি বিধায়কের পুত্র, বাড়ি থেকে উদ্ধার ৬ কোটি টাকা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement