shono
Advertisement

Panchayat Election 2023: শিক্ষকদের জন্য সুখবর! সমস্ত বকেয়া মিটিয়ে দেওয়ার নির্দেশ স্কুল শিক্ষা দপ্তরের

খুশির হাওয়া শিক্ষক মহলে।
Posted: 05:15 PM Jun 23, 2023Updated: 06:22 PM Jun 23, 2023

দীপালি সেন: পঞ্চায়েত ভোটের (Panchayat Vote) আগে স্কুল শিক্ষকদের সমস্ত বকেয়া অর্থ মিটিয়ে দেওয়ার নির্দেশ দিল স্কুল শিক্ষা দপ্তর। বিকাশ ভবন থেকে এমনই নির্দেশ পাঠানো হয়েছে জেলা স্কুল পরিদর্শকদের (DI) কাছে। আর কোনও অর্থ আটকে রাখা যাবে না বলে কড়া নির্দেশ রয়েছে সেই বিজ্ঞপ্তিতে। যত দ্রুত সম্ভব শিক্ষকদের তালিকা ধরে তাঁদের প্রাপ্য সমস্ত বকেয়া (Due) দিয়ে দিতে হবে। ৩ বছর ধরে শিক্ষকদের বকেয়া মেটানো হবে জেলা স্কুল পরিদর্শকের অফিস থেকে। আর তার চেয়ে বেশি সময় ধরে যাদের অর্থ বকেয়া রয়েছে, তাঁদের জন্য অর্থ পাঠানো হবে বিকাশ ভবন থেকে। কীভাবে প্রাপ্য মেটানো হবে, তার বিস্তারিত রয়েছে সেই বিজ্ঞপ্তিতে। এর জেরে উপকৃত হবেন প্রায় ৭০ হাজার শিক্ষক।

Advertisement

বিকাশ ভবনের বিজ্ঞপ্তি।

বকেয়া ডিএ’র (DA) দাবিতে সরকারি কর্মীদের আন্দোলন চলছে বহুদিন ধরে। কেন্দ্রের সমান হারে ডিএ দেওয়ার জন্য রাজ্য সরকারের উপর ক্রমশ চাপ তৈরি করা হচ্ছে। তারই মধ্যে স্কুল শিক্ষকদের বকেয়া মেটানো নিয়ে স্কুল শিক্ষা দপ্তরের এই বিজ্ঞপ্তি নিঃসন্দেহে শিক্ষকদের কাছে স্বস্তিদায়ক। জানা গিয়েছে, এর জন্য সবমিলিয়ে ১০০ কোটি টাকার বেশি ব্যয় বহন করতে হবে স্কুল শিক্ষা দপ্তরকে। ইতিমধ্যেই এই নির্দেশ পৌঁছে গিয়েছে জেলা স্কুল পরিদর্শকদের কাছে। পঞ্চায়েত ভোটের আগেই সমস্ত বকেয়া মিটিয়ে দিতে বলা হয়েছে।

[আরও পড়ুন: ‘বিজেপি ক্ষমতায় ফিরলে আর ভারত থাকবে না’, বৈঠকে তোপ মমতার, নিশানা রাজভবনকেও]

কী ধরনের বকেয়া প্রাপ্য স্কুল শিক্ষকদের? জানা যাচ্ছে, কোনও কোনও শিক্ষক স্কুলের চাকরিতে যোগ দেওয়ার পর বিএড (B.Ed) ডিগ্রি পেলে তার আর্থিক প্রাপ্তি হয়। এছাড়া স্নাতকোত্তর বা প্রধান শিক্ষক হলেও বাড়তি অর্থ পেয়ে থাকেন শিক্ষকরা। কিন্তু অনেকদিন ধরে তা বকেয়া রয়েছে অনেকেরই। সেই টাকা আর আটকে রাখা যাবে না বলে স্পষ্ট জানিয়েছে স্কুল শিক্ষা দপ্তর। জেলাগুলির ডিআই অফিসকে দ্রুত এই কাজ শুরু করতে বলা হয়েছে। সরকারের এই সিদ্ধান্ত স্বভাবতই খুশি শিক্ষক মহল। এখন অপেক্ষা হাতে বকেয়া টাকা পাওয়ার।

[আরও পড়ুন: ‘যতই হাত মেলান, আপনাদের একতা সম্ভব নয়’, পাটনার বৈঠক নিয়ে বিরোধী নেতাদের কটাক্ষ শাহর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement