shono
Advertisement

Panchayat Election 2023: মনোনয়নের সময়সীমা বাড়ানো নিয়ে কী সিদ্ধান্ত কমিশনের? জানানোর নির্দেশ হাই কোর্টের

এর আগে শুভেন্দু অধিকারী ও অধীর চৌধুরী এই সংক্রান্ত মামলা করেছিলেন।
Posted: 01:42 PM Jun 16, 2023Updated: 03:35 PM Jun 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  বিরোধীদের আবেদনে  সাড়া দিয়ে আসন্ন পঞ্চায়েত ভোটে (Panchayat Election 2023) মনোনয়ন জমা দেওয়ার সময়সীমা বাড়ানো নিয়ে কী সিদ্ধান্ত নিল রাজ্য নির্বাচন কমিশন? তা জানানোর  নির্দেশ দিল কলকাতা হাই কোর্ট (Calcutta HC)। শুক্রবার এই সংক্রান্ত মামলার শুনানিতে বিচারপতিরা রাজ্য নির্বাচন কমিশনকে নির্দেশ দেন, মনোনয়নের সময়সীমা বাড়ানো নিয়ে নতুন করে কী ভাবছে কমিশন, এ বিষয় হাই কোর্টকে জানাতে হবে দুপুরের মধ্যে। 

Advertisement

গত বৃহস্পতিবার রাজ্যে পঞ্চায়েত ভোট ঘোষণা ও মনোনয়নের দিনক্ষণ  ঠিক হওয়ার পর দেখা যায়, মনোনয়নের জন্য সময় এক সপ্তাহ। এই সময়সীমা যথেষ্ট কম বলে মনে করেছেন বিরোধী দলের নেতারা। পরদিনই প্রদেশ কংগ্রেস নেতা অধীর চৌধুরীর এবং বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী হাই কোর্টে মামলা দায়ের করে আবেদন জানিয়েছিলেন, মনোনয়নের সময়সীমা বাড়ানো হোক। সেই মামলার শুনানিতে বিচারপতিরা বিষয়টি রাজ্য নির্বাচন কমিশনের কোর্টেই বল ঠেলে দেয়। কমিশন জানায়, মনোনয়নের সময় বাড়ছে না। 

[আরও পড়ুন: কেন্দ্রীয় বাহিনীতে আপত্তি জানিয়ে করা পুনর্বিবেচনার আরজি প্রত্যাহার রাজ্যের, এবার কি শীর্ষ আদালতে?]

তবে এই ক’দিনের মনোনয়ন পর্বে ধারাবাহিকভাবে অশান্তির জেরে অনেকেই মনোনয়ন দিতে পারেননি বলে অভিযোগ তুলেছেন। যা নিয়ে মামলা হওয়ায় হাই কোর্ট পুলিশকে নির্দেশ দিয়েছিল, ‘এসকর্ট’ করে প্রার্থীদের মনোনয়ন কেন্দ্রে পৌঁছে দিতে হবে, যাতে তাঁরা নিরাপদে মনোনয়ন দিতে পারেন। কিন্তু তারপরও শেষ দিন যেভাবে হিংসা, সংঘর্ষ, বোমাবাজি, প্রাণহানির সাক্ষী রইল ভাঙড়, তাতে মনোনয়ন প্রক্রিয়া ব্যাহত হয়েছে বলে অভিযোগ করেন বিরোধীরা। বিশেষত আইএসএফ প্রার্থীরা এই অভিযোগে সরব। সেসবের নিরিখে শুক্রবার হাই কোর্টের বক্তব্য, মনোনয়নের সময়সীমা বাড়ানো নিয়ে কমিশনের সিদ্ধান্ত অবিলম্বে জানাতে হবে।

[আরও পড়ুন: তিরুপতির পাশেই ভয়াবহ অগ্নিকাণ্ড, পুণ্যার্থীদের মন্দিরে ঢোকায় নিষেধাজ্ঞা প্রশাসনের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement