shono
Advertisement

অভিমানে দলের বিরুদ্ধে লড়াই, ভোটে জিতেই ফের তৃণমূলে পাঁশকুড়ার ২ নির্দল প্রার্থী

তাঁদের হাতে দলীয় পতাকা তুলে দেন সৌমেন মহাপাত্র। 
Posted: 10:00 AM Jul 12, 2023Updated: 09:01 PM Jul 12, 2023

ভোটের ফলাফল মোটামুটি স্পষ্ট। তবে এখনও গণনা শেষ হয়নি। একদিকে  চলছে গণনা অন্যদিকে জেলায় জেলায় চলছে অশান্তি-প্রাণহানি। শেষ পর্যন্ত কটি আসন হাতে থাকবে শাসকদলের? কোনগুলি দখল করতে পারবে বিরোধীরা? রাজ্যজুড়ে কী চলছে জানতে নজর রাখুন সংবাদ প্রতিদিন ডিজিটাল-এর LIVE UPDATE-এ। 

Advertisement

রাত ৮.৫৬: ভোটে জিতেই ফের তৃণমূলে যোগ দিলেন দল থেকে সাসপেন্ড হওয়া পাঁশকুড়ার দুই নির্দল প্রার্থী। বুধবার তাঁদের হাতে দলীয় পতাকা তুলে দিলেন তৃণমূলের তমলুক সাংগঠনিক জেলার সভাপতি সৌমেন মহাপাত্র। 
সন্ধে ৬. ১৫:
‘মুখ্যমন্ত্রীর হাতে রক্তের দাগ’, ভোটে হিংসা নিয়ে তোপ শুভেন্দু অধিকারীর।

বিকেল ৫. ২৭: সাংবাদিক বৈঠক থেকে বিজেপি ও শুভেন্দুকে আক্রমণ মমতার। এবারের ২১ জুলাইয়ে সেলিব্রেশন নয়, মৃতদের জন্য, শহিদ পরিবারের জন্য বেলা ১২ টায় শহিদ দিবস পালনের কথা জানালেন তিনি।

বিকেল ৫. ১২: কেন্দ্রীয় বাহিনীর উপস্থিতিতে কেন ভাঙড় অশান্ত হল? প্রশ্ন মমতার। তাঁর দাবি, আরাবুল আদতে হারেনি, কিন্তু দেখানো হয়েছে আরাবুল হেরেছে। সব জেনেও তৃণমূল কিছু বলেনি। পাশাপাশি অশান্তিতে মৃতদের পরিবার পিছু ২ লক্ষ টাকা ও হোমগার্ডের চাকরি দেওয়ার আশ্বাস দিলেন মমতা।

বিকেল ৫. ০৮: ভোট কর্মীদের স্বাক্ষরের অভাবে বাতিল একাধিক ভোট, দোষ কার? সরকারি কর্মীদের নিশানা করলেন মুখ্যমন্ত্রী। 

বিকেল ৫.০০: “বিরোধী থাকাকালীন শুধু মার খেয়েছি। বিজেপি ক্ষমতায় আসা থেকে উগ্রবিদ্বেষ মূলক মনোভাব দেখিয়েছে।  আমি অপরাধ করলে শাস্তি দিন। কিন্তু এত কুৎসা কেন? আমি গরীব পরিবারের সন্তান বলেই কি এরকম? আমার অপরাধ থাকলে শাস্তি দিন, মা-মাটি-মানুষের শাস্তি মাথা পেতে নেব”, নবান্ন থেকে বললেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

বিকেল ৪. ২১: ভোট হিংসায় জখম কংগ্রেস কর্মীর মৃত্যু হল হাসাপাতালে। সাগরদিঘির বাসিন্দা ওই কংগ্রেস কর্মীর চিকিৎসা চলছিল এসএসকেএমে।

দুপুর ৩.৪০: কাটোয়ার ৩ সিপিএম প্রার্থী ও এক নির্দল প্রার্থী যোগ দিলেন তৃণমূলে। 

দুপুর ৩. ৩০: ভোটের আগে সরানো হয়েছিল নন্দীগ্রাম থানার আইসি সুমন রায়চৌধুরীকে। ভোট মিটতেই মঙ্গলবার থেকে কাজে যোগ দিয়েছেন তিনি।  

দুপুর ২.২৩: মালদহের রতুয়ায় ফের খুন! তৃণমূলের বিজয় উৎসবে বাজি ফাটানোর প্রতিবাদ করায় পিটিয়ে খুনের অভিযোগ কর্মীকে। নিহত কংগ্রেস কর্মী বলে জানা গিয়েছে। 

দুপুর ২. ০৯: সাংবাদিক বৈঠক থেকে নন্দীগ্রামের ফলের বিশ্লেষণ করলেন কুণাল ঘোষ। সেখানেই বেনজির আক্রমণ করলেন শুভেন্দু অধিকারীকে। তাঁকে ‘বাতেলার বৃহস্পতি’ বলে আক্রমণ করেন তিনি। কুণাল ঘোষের দাবি, পঞ্চায়েতের ফলেই স্পষ্ট যে, বিধানসভা ভোটে আদতে জিতেছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়ই (Mamata Banerjee)। “রাজ্যপালের অধিকার নেই বাংলায় থাকার। লজ্জা থাকলে বাংলা থেকে দূর হয়ে যান”, সি ভি আনন্দকে নিশানা করলেন তৃণমূলের রাজ্য সাধারণ সম্পাদক। 

দুপুর ২.০০: “মমতা দিদি তো সব কিছুতেই বিজেপিকে আক্রমণ করতে তৈরি থাকে। তাহলে এখন কেন সংবাদমাধ্যমের মুখোমুখি হচ্ছেন না?”, প্রশ্ন তুললে রবিশংকর প্রসাদ। বললেন, “আপনি নিজেও লজ্জা পাচ্ছেন এই মৃত্যুর জন্য।” বিজেপির কার্যকর্তাদের শুভেচ্ছা জানালেন তিনি। পালটা মৃত্যুর জন্য বিরোধীদের আক্রমণ করলেন কুণাল ঘোষ। দাবি করলেন, মৃত্যুর পরিকল্পনার নেপথ্যে সমস্ত বিরোধী দল।

দুপুর ১. ৫৩: বাঁকুড়ার বিষ্ণুপুরে জয়ী বিজেপি প্রার্থী যোগ দিলেন তৃণমূলের।  

দুপুর ১.৩৭: রাজ্যে কিছু জায়গায় অশান্তির খবর এসেছে। পুলিশ ব্যবস্থা নিচ্ছে। এমনটাই বললেন, রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা।

দুপুর ১. ২০: “জিতলে হলে মানুষের রায়ে জিতব। গণ্ডগোল কেন? আমি হিংসার বিরোধী”, বললেন খড়দহের বিধায়ক শোভনদেব চট্টোপাধ্যায়।

দুপুর ১. ১৫: ভোট হিংসা অব্যহত। এবার ভাঙড়ের কাশীপুরে অনির্দিষ্টকালের জন্য ১৪৪ ধারা জারি করল পুলিশ। 

দুপুর ১. ০০: নদিয়ার চাপড়ায় পুকুর থেকে উদ্ধার ব্যাগ ভরতি বোমা। ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা এলাকায়। 

বেলা ১২.৫৮: হাওড়া পঞ্চায়েত সমিতির ১৪ টি আসনই তৃণমূলের দখলে। গ্রাম পঞ্চায়েতের ১৫৭ টির মধ্যে ১৫২ টি আসন শাসকদেলর। 

বেলা ১২. ৫২: গণনাকেন্দ্রের মধ্যেই সিপিএম জেলা পরিষদের প্রার্থী হাবিব আলিকে বেধড়ক মার তৃণমূলের। বিধায়ক নারায়ণ গোস্বামীর হস্তক্ষেপে হাসপাতালে বামনেতা। 

বেলা ১২. ৪০: ভোটে লাগাতার হিংসায় ক্ষুব্ধ কলকাতা হাই কোর্ট। ডিভিশন বেঞ্চের পর্যবেক্ষণ, কমিশনের ভূমিকা খুব সন্তোষজনক নয়। কোর্ট বুঝতে পারছে না, এত সতর্কতার পরেও কেন কিছু গোলমাল ঠেকানো গেল না কেন। কেনই বা পুলিশ নাগরিকের সুরক্ষা দিতে ব্যার্থ হল কিছু ক্ষেত্রে। এ বিষয়ে কমিশনকে হলফনামা পেশের নির্দেশ আদালতের।

বেলা ১২. ৩০: মুর্শিদাবাদ জেলার ২৬ টি পঞ্চায়েত সমিতির মধ্যে ২২ টিতে তৃণমূল জয়ী। ২ টিকে জোট জয়ী, ২ টি ত্রিশঙ্কু।  

বেলা ১২. ১০: নন্দীগ্রামের ভেকুটিয়া ১ নম্বর গ্রাম পঞ্চায়েত এলাকায় বিজেপির বিরুদ্ধে দাপাদাপি ও বোমাবাজির অভিযোগ। তৃণমূল কর্মীদের উপরে হামলা চালানো হয়। বর্তমানে আহতরা নন্দীগ্রাম সুপার স্পেশ্যালিটি হাসপাতালে চিকিৎসাধীন।  

বেলা ১২.০০: ঘড়ির কাঁটায় বেলা ১২ টা। তবে থমথমে এখনও ভাঙড়। বন্ধ দোকানপাট। টহল দিচ্ছে কেন্দ্রীয় বাহিনী। 

সকাল ১১. ৪৫: রবিশংকর প্রসাদের নেতৃত্বে কলকাতায় পৌঁছল বিজেপির ফ্যাক্ট ফাইন্ডিং টিম। বুধ  ও বৃহস্পতিবার অশান্তি কবলিত এলাকা পরিদর্শন করবেন টিমের প্রতিনিধিরা। বুধবার যাবেন হিঙ্গলগঞ্জ, মিনাখাঁয়। ফিরে নাড্ডাকে রিপোর্ট পেশ করবেন তাঁরা।

সকাল ১১. ৪০: ভোট পরবর্তী হিংসায় ভাঙড়ে ৩ জনের মৃত্যুতে হাই কোর্টে জনস্বার্থ মামলা প্রিয়াঙ্কা টিবরেওয়ালের। হাই কোর্টের হস্তক্ষেপের আরজি। বৃহস্পতিবার শুনানির সম্ভাবনা।

সকাল ১১.৩৮: ভাঙড়ে বোম্ব স্কোয়াড। উদ্ধার হল মোট ৭ টি বোমা। 

সকাল ১১. ৩৪: রাজ্যের পরিস্থিতি অত্যন্ত খারাপ বলে দাবি করে সরকারের পদক্ষেপের প্রয়োজন বলেই মন্তব্য করলেন সুকান্ত মজুমদার, দিলীপ ঘোষরা।

সকাল ১১.২৯: বাঁকুড়ার জেলা পরিষদের ৫৬টি আসনের মধ্যে ৫৫ টিতে জয়ী শাসকদল।

সকাল ১১.১১: নিউটাউনের অন্তর্গত জ্যাংড়া-হাতিয়াড়া ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের অভিযান স্পোর্টিং ক্লাবের ২৬৬ ও ২৬৭ নম্বর বুথের কাছ থেকে উদ্ধার বোমা ভরতি ব্যাগ। আতঙ্কে স্থানীয়রা।

সকাল ১০.৫২: পূর্ব বর্ধমানের জেলা পরিষদের ৬৬ টি আসনেই জয়ী তৃণমূল। ২৩টি পঞ্চায়েত সমিতিই তৃণমূলের দখলে।
২১৫টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ২০৮টি তৃণমূল। বিজেপি ৩টি। সিপিএম ১টি পেয়েছে। ত্রিশঙ্কু ৩। 

ফাইল ছবি।

সকাল ১০.৪০: রায়গঞ্জে গণনায় কারচুপির অভিযোগ নিয়ে উত্তেজনা। বিজেপি সাংসদ দেবশ্রী চৌধুরীর উপস্থিতিতে গণনাকেন্দ্রে উলটে দেওয়া হল টেবিল। একই অভিযোগ করেছেন খগেন মুর্মুও। জয়ী বিজেপি প্রার্থীদের সার্টিফিকেট দেওয়া নিয়ে টালবাহানার অভিযোগ।  

বিক্ষোভে বিজেপি।

সকাল ১০.৩০: পুরুলিয়ার ৪৫টি জেলা পরিষদের ৪২ টি তৃণমূলের দখলে। পঞ্চায়েত সমিতির ২০টির মধ্যে ১৯ টিতেই জয়ী শাসকদল। ১৭০টি গ্রাম পঞ্চায়েতের মধ্যে ১২৩ টি তৃণমূলের, ১১টি বিজেপি, বামেদের ২ ও কংগ্রেসের ১ টি। 

সকাল ১০. ২০: জেলে বসেই জয়ের খবর পেলেন মুর্শিদাবাদ জেলা পরিষদের বিদায়ী জনস্বাস্থ্য ও কারিগরি দপ্তরের কর্মাধ্যক্ষ আনারুল হক বিপ্লব। পরপর তিনবার জয়লাভ করলেন। সম্প্রতি খুনের ঘটনায় জড়িত অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে তাঁকে।

সকাল ১০.০৫: মধ্যরাতে ফরওয়ার্ড ব্লকের পঞ্চায়েত সদস্য তৃণমূল কংগ্রেসে। বাঘমুন্ডি ব্লকের সেরেঙডি গ্রাম পঞ্চায়েতে ১৫ টি আসনের মধ্যে সাতটিতে জয় পেয়েছিল তৃণমূল। সংখ্যাগরিষ্ঠ হিসেবে শাসক দলই ছিল। কিন্তু এই গ্রাম পঞ্চায়েতের প্রধান আসনটি ছিল তফসিলি উপজাতি মহিলার জন্য সংরক্ষিত।  এদিকে তৃণমূল কংগ্রেসের যে সাতজন জয়লাভ করেছিলেন তার মধ্যে তফসিলি উপজাতি মহিলা কেউ ছিলেন না।  তৃণমূল কংগ্রেস রাজনৈতিক কৌশলে ওই মহিলাকে ফরওয়ার্ড ব্লক থেকে শাসক দলে যোগদান করালেন।

সকাল ১০.১০: জেলা পরিষদে জয়ী হওয়ার পরও বিজেপি প্রার্থী দিপালী বিশ্বাসকে শংসাপত্র দেওয়া হয়নি বলে অভিযোগ। উত্তেজনা বাগদায়। শান্তনু ঠাকুরের নেতৃত্বে বিক্ষোভে বিজেপি। সেখান থেকেই মুখ্যমন্ত্রীকে নজিরবিহীনভাবে আক্রমণ কেন্দ্রীয় মন্ত্রীর। দাবি করলেন,সুষ্ঠ ভোট হলে একটি ভোটেও পাবে না তৃণমূল। 

 

সকাল ১০.০৩: সাগরদিঘি পঞ্চায়েত সমিতি তৃণমূলের দখলে। মোট ৩৩ টি আসনের মধ্যে ২৩ টিতে জয়ী তৃণমূল। বহরমপুর- মুর্শিদাবাদ জেলা পরিষদও তৃণমূলের দখলে। মোট ৭৮ টি আসনের মধ্যে ৭০ টির বেশি আসন পেয়ে সংখ্যা গরিষ্ঠতা অর্জন করতে চলেছে তৃণমূল।  

সকাল ৯.৫০: নন্দীগ্রামের ফলাফল টুইট করে শুভেন্দুকে খোঁচা কুণাল ঘোষের। লিখলেন, “কী শুভেন্দু, এরপর তো শুধু ব্লকস্তরের নেতা হয়ে গেলে।

সকাল ৯.৪০: বীরভূমে ৫২ টি জেলা পরিষদের আসনে ৫১ টিতে জয়ী তৃণমূল। একমাত্র নলহাটি ২ নম্বর ব্লক থেকে সাব্বির হোসেন ওরফে জয় জয়ী হয়েছে। তিনি নিকটতম তৃণমূল প্রার্থী তথা বিদায়ী বোর্ডের শিক্ষা কর্মাধ্যক্ষ আবু জাহের রানাকে ৩০৩৫ ভোটে পরাজিত করেন।

সকাল ৯. ৩০: কোচবিহারে ফের বোমা বিস্ফোরণ। এবার গুরুতর জখম ৩। ঘটনাকে কেন্দ্র করে তীব্র চাঞ্চল্য এলাকায়।

সকাল ৯.০০: ভাঙড় জুড়ে সন্ত্রাসের ছাপ। চারিদিকে পড়ে ফাটা বোমার দড়ি, তাজা বোমা। রাস্তা জুড়ে গাড়ির কাঁচ ও ইটের টুকরো। আতঙ্কে বহু মানুষ নিজেদের ঘরবন্দি করেছেন।  

সকাল ৮.৩০: রাতের পর বুধবার সকালেও উত্তপ্ত ভাঙড়। মৃত আইএসএফ কর্মী রেজাউল গাজির দেহ আটকে বিক্ষোভ পরিবারের।  আরাবুল ইসলাম, হাকিমুল ইসলামের ফাঁসির দাবি জানিয়েছেন তাঁরা।

সকাল ৮.১০: পুরুলিয়ায় জয়ের উচ্ছ্বাসে মাতোয়ারা শাসকদলের নেতা-কর্মীরা।

 

সকাল ৮.০০: দক্ষিণ ২৪ পরগনায় তৃণমূলের জয়জয়কার। ৮৫ টি জেলা পরিষদের আসনের মধ্যে ৮৪টি শাসকদলের দখলে। কোচবিহারে জেলা পরিষদের ৩৪ টি আসনের মধ্যে ৩২ টি তৃণমূলের। উত্তরবঙ্গে মাত্র ২ টি আসন পেল বিজেপি। 

সকাল ৭.৩০: রায়দিঘিতে তৃণমূল কর্মীকে কুপিয়ে খুনের অভিযোগ বিরোধীদের বিরুদ্ধে। পুকুরের পাড় থেকে উদ্ধার দেহ। খুনের অভিযোগ অস্বীকার করেছে বিজেপি। 

সকাল ৭.০০: গণনা এখনও চলছে। এদিকে রাজ্যের বিভিন্ন প্রান্তে জারি অশান্তি। বারাসতে আক্রান্ত সিপিএম সমর্থক। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup অলিম্পিক`২৪ toolbarvideo শোনো toolbarshorts রোববার