shono
Advertisement

তৃণমূল-সহ ইন্ডিয়া জোটের আপত্তি, স্বরাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটিতে গৃহীত হল না দণ্ড সংহিতার খসড়া

কেন্দ্রের নতুন ন্যায় সংহিতার প্রবল বিরোধিতা তৃণমূলের।
Posted: 04:07 PM Oct 28, 2023Updated: 04:07 PM Oct 28, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেস (Congress), তৃণমূল কংগ্রেস-সহ ‘ইন্ডিয়া’ জোটে থাকা অন্য রাজনৈতিক দলের সাংসদদের তীব্র আপত্তিতে পিছিয়ে গেল কেন্দ্রের আনা দণ্ড সংহিতার (Danda Sanghita) নতুন তিনটি বিলের খসড়া গ্রহণের প্রক্রিয়া। সূত্রের খবর, শুক্রবার সংসদের স্বরাষ্ট্র বিষয়ক স্থায়ী কমিটির বৈঠকে তিনটি বিলের খসড়া গৃহীত হওয়ার কথা ছিল। তবে বৈঠকের শুরুতেই কমিটির সদস্য, ইন্ডিয়া জাটের সাংসদরা প্রশ্ন তোলেন, কেন বিল নিয়ে তাড়াহুড়ো করা হচ্ছে? এরপরেই তিন মিনিটের মধ্যে বৈঠক শেষ করে দেন কমিটির চেয়ারম্যান বিজেপির রাজ্যসভার সাংসদ ব্রিজ লাল।

Advertisement

কমিটির আগামী বৈঠক ৬ নভেম্বর। ওইদিন খসড়া গৃহীত হবে বলেই আপাতত ঠিক হয়েছে। সূত্রের খবর, বৈঠকে তৃণমূলের পক্ষ থেকে দাবি করা হয়েছে, কমিটির মেয়াদ বাড়ানো হোক, আর তিন মাস সময় নিয়ে আলোচনা হোক এবং তাড়াহুড়ো করে নয় কোটি কোটি মানুষের সঙ্গে যুক্ত আইন তৈরির জন্য আরও সময় ও আরও বিশেষজ্ঞদের মত নেওয়া হোক। তৃণমূলের এক সাংসদের কথায়, পুরোনো যে আইনগুলি বাতিল করে নতুন বিল আনার কথা বলা হয়েছে তা আসলে পুরোনো বিলের ৯৩.৫ শতাংশ কপি পেষ্ট।

[আরও পড়ুন: পাতায় পাতায় বিপুল লেনদেনের হিসাব! আর কী রয়েছে জ্যোতিপ্রিয়র নাম লেখা ‘মেরুন ডায়েরি’তে?]

দলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নির্দেশে প্রথম দিন থেকেই কমিটির বৈঠকে আক্রমণাত্মক ভূমিকায় দেখা গিয়েছে তৃণমূলকে। বিলগুলির উপর আপত্তি জানানোর (ডিসেন্ট নোট) সিদ্ধান্তও নেওয়া হয়েছে। তৃণমূলের দাবি, কমিটির চূড়ান্ত রিপোর্টে যাতে বিরোধীদের আপত্তিগুলো উল্লেখ থাকতে হবে। ভারতীয় সাক্ষ্য বিল নিয়ে তৃণমূলের দেওয়া বেশ কয়েকটি পরামর্শ বিলের খসড়ায় জোড়া হয়েছে ইতিমধ্যেই।

[আরও পড়ুন: ‘ধর্ষণ, লুঠ, ডাকাতিতে মুসলিমরাই এক নম্বর’, সংখ্যালঘু নেতার মন্তব্যে তুঙ্গে বিতর্ক]

কিন্তু তাতেও সন্তুষ্ট নয় তৃণমূল (TMC)। বৈঠকের পরে কমিটির সদস্য তৃণমূলের রাজ্যসভার দলনেতা ডেরেক ও’ব্রায়েন বলেন, “আমাদের দাবি বিল বাতিল করতে হবে। সাতদিনে কোনও কাজ হবে না। তিন মাস পরে দেখা যাবে। তাড়াহুড়ো করে সবকিছু করা হয়েছে। ঠান্ডা ঘরে বসেই সব সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। আরও লোকের সঙ্গে কথা বলার দরকার রয়েছে।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement