shono
Advertisement

পছন্দমতো আসন-কোচ বেছে নেবেন যাত্রীরাই, মুশকিল আসানে সিদ্ধান্ত রেলের

প্রতি কোচের বিস্তারিত বিবরণ পাবেন যাত্রীরা। The post পছন্দমতো আসন-কোচ বেছে নেবেন যাত্রীরাই, মুশকিল আসানে সিদ্ধান্ত রেলের appeared first on Sangbad Pratidin.
Posted: 12:42 PM Mar 05, 2020Updated: 03:43 PM Mar 05, 2020

সুব্রত বিশ্বাস: অফিস থেকে হঠাৎ দুদিনের ছুটিতে বেড়াতে যেতে গিয়ে বিপদে পড়লেন আইটি বিভাগে কর্মরত সন্দীপন। ট্রেনের একই কামরায় ৪ বন্ধুর সিট পেলেও বাকি দুই বন্ধুর সিট পড়েছে পাশের কামরায়। অনেক মাথা ঘামিয়েও কোনও উপায় দেখতে পেলেন না তিনি। পুরো যাত্রাটাই ‘মাটি’ হয়ে যাবে এই দুঃখেই যাত্রাকালীন ট্রেনে উঠে খুঁজতে লাগলেন কীভাবে সমস্যার সমাধান করা যায়। তবে এই সব ঝঞ্ঝাটের দিন এখন শেষ। রেলের সংরক্ষিত আসনের টিকিট কাটতে গেলে যাত্রীরা বেছে নিতে পারবেন নিজেদের পছন্দ মত সিট। এমনকি বেছে নিতে পারবেন ট্রেনের কোচও, ঘোষণা আইআরসিটিসি-র।

Advertisement

ট্রেনে উঠে আর ‘স্লিপার সিট’ নিয়ে কোনও অনুরোধ নয়। অনলাইনে টিকিট কাটার সময় এখন থেকে যাত্রীরাই নিজের পছন্দ মত সিট ও কোচ বেছে নিতে পারবেন। এমনকি ইঞ্জিন থেকে কতটা দূরত্বে কোচের অবস্থান হবে তাও পছন্দ করতে পারবেন যাত্রীরা। সব কামরার শ্রেণিতেই পাওয়া যাবে এই সুবিধা। আর এজন্য আইআরসিটিসি বিশেষ ব্যবস্থা চালু করছে।এবার ট্রেনে টিকিট সংরক্ষণের পুরো তালিকাই দেখতে পারবেন যাত্রীরা। আইআরসিটিসি’র ওয়েবসাইট ও অ্যাপে গিয়ে বুকড হয়ে যাওয়া সিট ও খালি সিটের সব বিবরণই দেখতে পাবেন যাত্রীরা। কোচ ও সিটের সব তথ্য মিলবে সেখানে। প্রতিটি কোচের পুঙ্খানুপুঙ্খ বিবরণ পাওয়া যাবে। সেই তথ্য দেখে পছন্দমতো খালি সিট বুকিং করতে পারবেন যাত্রীরা। ট্রেন ছাড়ার চার ঘণ্টা আগে টিকিট সংরক্ষণের তালিকা অন লাইনে দেখতে পাবেন সকলে।

দ্বিতীয় তালিকাটি দেখা যাবে ট্রেন ছাড়ার আধ ঘণ্টা আগে। সেখানে পাওয়া যাবে অবণ্টন হাওয়া সিটের বিবরণ। পরিস্থিতি অনুযায়ী বন্ধু বা আত্মীয়কে একই কোচে সিট বুকিংয়ের সুবিধা দেওয়া হবে। কেউ যাত্রা করছেন সিট বুকড করা হয়েছে, তাঁর পরিচিত কেউ সেই কোচে যাত্রা করতে চাইলে খালি সিটের বিবরণ দেখে নির্ধারিত কোচের খালি সিটে টিকিট বুক করতে পারবেন। এতকাল যা হত না। টিকিট কাটলেও নির্ধারিত কোচে বুকিং পাওয়া যেত না। এখন নির্ধারিত কোচে সংরক্ষণের তালিকা দেখে খালি সিট নির্বাচন করতে পারবেন যাত্রীরা।

[আরও পড়ুন: জেট এয়ারওয়েজের কর্ণধারের বাড়িতে ইডির হানা, আর্থিক প্রতারণা মামলায় তল্লাশি]

এজন্য আইআরসিটিসি’র ওয়েবসাইটে গিয়ে চার্ট ভ্যাকান্সির অবসানে গিয়ে ডেট অফ জার্নি ও কোন স্টেশন থেকে যাত্রা করবেন তা দিতে হবে। এর পরেই নির্ধারিত ট্রেনের সংরক্ষণের তালিকা এসে পড়বে। অ্যাপেও পাওয়া যাবে একই বিষয়। তারপর পছন্দমতো টিকিট বুকিং করে যাত্রা করার সুযোগ নেওয়া যাবে। আইআরসিটিসি সূত্রে জানা গিয়েছে, এই বিশেষ ব্যবস্থায় খুশি মতো কামরা ও সিট পাবেন যাত্রীরা। তেমনই ফাঁকা সিটও পুরণ হবে এই বিশেষ সুবিধায়।

[আরও পড়ুন: করোনায় আক্রান্ত পেটিএম কর্মী, আতঙ্কে বন্ধ গুরগাঁওয়ের অফিস]

The post পছন্দমতো আসন-কোচ বেছে নেবেন যাত্রীরাই, মুশকিল আসানে সিদ্ধান্ত রেলের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement