shono
Advertisement

‘সরকারি সম্পত্তি রক্ষার দায়িত্ব নাগরিকদেরই’, CAA বিরোধীদের বিঁধলেন মোদি

৩৭০ ধারা, রাম মন্দির এবং সংশোধিত নাগরিকত্ব আইন ১৩০ কোটি মানুষের সমস্যা মিটিয়ে দিয়েছে, দাবি মোদির। The post ‘সরকারি সম্পত্তি রক্ষার দায়িত্ব নাগরিকদেরই’, CAA বিরোধীদের বিঁধলেন মোদি appeared first on Sangbad Pratidin.
Posted: 08:28 PM Dec 25, 2019Updated: 08:28 PM Dec 25, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধীদের তীব্র কটাক্ষে বিঁধলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। জানিয়ে দিলেন, সরকারি সম্পত্তি রক্ষা করার দায়িত্ব সাধারণ নাগরিকদেরই। যাঁরা এভাবে সরকারের সম্পত্তির ক্ষয়ক্ষতি করছে, তাঁদের আত্মসমালোচনারও পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী। মোদি বললেন, “ভেবে দেখুন, আপনারা যেটা করছেন, সেটা ঠিক করছেন তো?”

Advertisement


সংশোধিত নাগরিকত্ব আইন পাশ হওয়ার পর থেকেই দেশজুড়ে বিক্ষোভ দেখাচ্ছেন বহু মানুষ। প্রথমে মূলত সংখ্যালঘু মুসলিমরা বিক্ষোভ দেখানো শুরু করলেও, পরে তা গণবিক্ষোভের রূপ নেয়। জাতি ধর্ম নির্বিশেষে সাধারণ মানুষের একাংশ পথে নামেন। বিক্ষোভ অনেক জায়গাতেই হিংসাত্বক রূপ নেয়। পুড়িয়ে দেওয়া হয় অসংখ্য বাস-ট্রেন। প্রচুর পরিমাণে সরকারি সম্পত্তি ক্ষতিগ্রস্ত হয়।

[আরও পড়ুন: পুলিশের রিভলবার ছিনতাইয়ের চেষ্টা! অভিযুক্ত আলিগড়ের ছাত্র নেতা-সহ ১৩০০]

সরকারি সম্পত্তি এভাবে নষ্ট করা নিয়ে অনেকেই সরব হয়েছেন। এবার তাঁদের তালিকায় নাম লেখালেন খোদ প্রধানমন্ত্রী। বুধবার লখনউয়ে অটলবিহারী বাজপেয়ীর মূর্তি উন্মোচনে গিয়ে সিএএ বিক্ষোভকারীদের তীব্র কটাক্ষ করেন মোদি। প্রধানমন্ত্রী বলেন, “উত্তরপ্রদেশে যারা হিংসা ছড়িয়েছে, তাদের বলতে চাই, ঘরে বসে আত্মসমালোচনা করুন। তাদের আচরণ ঠিক না ভুল, তা ভেবে দেখুন। যে বাস-সরকারি সম্পত্তি আপনারা ধ্বংস করছেন, তা আসলে আমাদের ভবিষ্যৎ প্রজন্মের। এগুলো রক্ষা করা আপনাদেরই দায়িত্ব।”

[আরও পড়ুন: আধার-প্যান লিংকের সময়সীমা ৭ দিন, নাহলে পড়তে হবে মহাফ্যাসাদে]


উল্লেখ্য, সিএএ বিক্ষোভকারীদের উপর উত্তরপ্রদেশ পুলিশ গুলি চালায়। যার জেরে ১৬ জনের মৃত্যু হয়েছে। এরপর পুলিশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া তো দূরস্ত, বিক্ষোভকারীদের পালটা নোটিস পাঠিয়েছে যোগী সরকার। বিক্ষোভে সরকারি সম্পত্তির যে ক্ষয়ক্ষতি হয়েছে, তার ক্ষতিপূরণ দেওয়ার দাবি উঠেছে। এসবের মধ্যেই যোগী প্রশাসনের পাশে দাঁড়ালেন মোদি। তিনি বললেন,”নিরাপদ পরিবেশ আমাদের আধিকার।  নিরাপত্তার জন্য আইন-শৃঙ্খলা ব্যবস্থাকে সম্মান করা আমাদের দায়িত্বের মধ্যে পড়ে। উত্তরপ্রদেশের সমস্ত নাগরিককে বলতে চাই, স্বাধীনতার পর আমরা নিজেদের অধিকার চেয়েছি। কিন্তু এবার নিজেদের দায়িত্ব সম্পর্কে সচেতন হতে হবে।”

প্রধানমন্ত্রী এদিন আরও বলেন, উত্তরাধিকার সূত্রে তিনি কিছু রোগ পেয়েছিলেন। সেই সব রোগ এখন উপশম করছেন তিনি। মোদির দাবি, “৩৭০ ধারা, রাম মন্দির এবং সংশোধিত নাগরিকত্ব আইন। এটাই ভারতবর্ষের সব সমস্যার সমাধানকারী ত্রিফল। এই তিনেই ‘১৩০ কোটি ভারতবাসী সব সমস্যার সমাধান খুঁজে পেয়েছেন’”

The post ‘সরকারি সম্পত্তি রক্ষার দায়িত্ব নাগরিকদেরই’, CAA বিরোধীদের বিঁধলেন মোদি appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement