shono
Advertisement
Personal Finance

রিটার্নের খুঁটিনাটি, ৩ জরুরি বিষয় জেনে নিন

স্মল ফান্ড বেশি রিটার্ন দেয়।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 04:01 PM Sep 03, 2024Updated: 04:01 PM Sep 03, 2024

ফিনান্স এবং অর্থনীতি সংক্রান্ত তিনটি গুরুত্বপূর্ণ বিষয়ে এই লেখায় আলোচনা করলেন ফিনান্সের অধ‌্যাপক ড. শান্তনু কুমার গাঙ্গুলি। 

Advertisement

১) Base Effect- (ক) Low Base Effect শুরু কম থেকে হলে শতকরা হিসেবে রোজগার এবং লোকসান দুটোই বেশি দেখায়। (খ) High Base Effect-এর ক্ষেত্রে ঠিক উল্টোটা হয়ে থাকে। অর্থনীতির ক্ষেত্রেও আমরা High Base Effect এবং Low Base Effect দেখতে পাই। আমেরিকার ক্ষেত্রে আমরা real GDP বাড়ার হার দেখি মাত্র ২.৭%, কারণ তার GDP Base অনেক বেশি (High Base) | কিন্তু ভিয়েতনামের ক্ষেত্রে GDP বাড়ার হার ৫.৭% কারণ base GDP আমেরিকার তুলনায় অনেক কম।

২) শেয়ার, মিউচুয়াল ফান্ড এই জাতীয় সম্পদের ক্ষেত্রে সম্পদের মূল্য (Asset Value) এবং রিটার্ন বিপরীত ভাবে সমানুপাতিক (Inversely Proportional)।

৩) রিটার্নের ঝুঁকি: আমরা দেখলাম কম দামি শেয়ারের শতকরা রিটার্ন বেশি, অধিক দামের শেয়ারের থেকে যদি সম পরিমাণ বা বেশি মূল্য বাড়ে টাকার অঙ্কে। লোকসানের ক্ষেত্রেও শতকরা হারে বেশি লোকসান হয় কমদামি শেয়ারের ক্ষেত্রে অধিক দামি শেয়ারের তুলনায় যদি অর্থমূল্য দুটি ক্ষেত্রেই সমান ভাবে কমে। অর্থাৎ মূল্য কমে গেলে শতকরা হারে কম দামি শেয়ারের ক্ষেত্রে লোকসান বেশি হয়। এর থেকে আমরা প্রাথমিক ধারণা পাই, Small Cap কোম্পানির ঝুঁকি বেশি। তবে ঠিকঠাক ঝুঁকি মাপার পদ্ধতি আরও জটিল।

[আরও পড়ুন: বড় সঞ্চয় চাই? রিটায়ারমেন্ট ফান্ডস বেছে নিন

উপরোক্ত বিষয় এবং শর্তগুলো Large আর Mid-Cap Mutual Fund-এর ক্ষেত্রে সমান ভাবে প্রযোজ্য।
নীচে সারণিতে HDFC-এর Large Cap এবং Small-Cap Growth ফান্ডের মোট ফান্ডের পরিমাপ এবং রিটার্নের বিবরণ দেওয়া হল ২০২৪ সালের আগস্টের প্রথম সপ্তাহ অনুযায়ী। দুটি ফান্ড ২০১১ সালে একই দিনে শুরু হয়েছিল।

আমরা সাধারণভাবে জানি, স্মল ফান্ড বেশি রিটার্ন দেয়। কিন্তু এক্ষেত্রে দেখছি প্রথম তিন বছর পর্যন্ত লার্জ ফান্ড বেশি রিটার্ন দিচ্ছে। কেন? System 2 প্রয়োগ করে দেখুন। সারণি অনুযায়ী মোট ফান্ডের পরিমাপ স্মল ফান্ডের ক্ষেত্রে প্রায় ৫০% বেশি। অর্থাৎ অনেক High Base দুটোই growth ফান্ড, অর্থাৎ রিটার্ন ইউনিট হোল্ডারদের ভেতর বন্টন করা হয় না। প্রথম দিকে স্মল ফান্ডের উঁচু রিটার্ন পুনঃ বিনিয়োগ হয়ে Fund size অনেক বাড়িয়ে দিয়েছে। তাই High Base-এর কারণে রিটার্ন স্মল ফান্ডের উপর কম হচ্ছে শতকরা হিসেবে।

তার মানে এই নয় যে টাকার নিরিখে রোজগার কম হচ্ছে। ৫ বা আরও বেশি বছর holding period-এর ক্ষেত্রে দেখছি ছবিটা বদলে যাচ্ছে। অর্থাৎ স্মল ফান্ড বেশি রিটার্ন দেখাচ্ছে। কারণ স্মল ফান্ডের Base কম ছিল ৫ বছর আগে। যত বেশিদিন ধরে রোজগার পুনঃ বিনিয়োগ হয়, Base বা Invested Capital বেড়ে যায় এবং শতকরা রিটার্নের হার কমে যায় – growth ফান্ডের ক্ষেত্রে। তাহলে কী দাঁড়াল? রিটার্ন ব্যাপারটা যতটা সহজ ভাবা হয় ততটা সহজ নয়। নিজে ভাবুন, ভাবা প্র‌্যাক্টিস করুন। বিনিয়োগের আগে সব কিছু জেনে নিন। অভিজ্ঞ বিনিয়োগ পরামর্শদাতাও সঠিক পরামর্শ দিচ্ছেন কি না যাচাই করুন। মনে রাখবেন, কষ্টার্জিত পয়সাটা আপনার, পরামর্শদাতার নয়।

[আরও পড়ুন: ডিপোজিটে কি উৎসাহ হারাচ্ছেন লগ্নিকারীরা? পরিস্থিতি ব্যাখ্যা করলেন পরামর্শদাতা

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • শেয়ার, মিউচুয়াল ফান্ড এই জাতীয় সম্পদের ক্ষেত্রে সম্পদের মূল্য এবং রিটার্ন বিপরীত ভাবে সমানুপাতিক।
  • কম দামি শেয়ারের শতকরা রিটার্ন বেশি, অধিক দামের শেয়ারের থেকে যদি সম পরিমাণ বা বেশি মূল্য বাড়ে টাকার অঙ্কে।
  • লোকসানের ক্ষেত্রেও শতকরা হারে বেশি লোকসান হয় কমদামি শেয়ারের ক্ষেত্রে অধিক দামি শেয়ারের তুলনায় যদি অর্থমূল্য দুটি ক্ষেত্রেই সমান ভাবে কমে।
Advertisement