shono
Advertisement
Personal Finance

নজরে প্রাইমারি মার্কেটের হালচাল, জেনে নিন বিশদে

নিফটি এবং সেনসেক্স, দুই সূচকেই এইসব স্টকের অংশীদারি বেশ নজর কাড়ে।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 03:38 PM Sep 06, 2024Updated: 03:41 PM Sep 06, 2024

প্রাইমারি মার্কেটে ঠিক এই মুহূর্তে আলোড়ন তোলার মতো ইস্যু নেই, তবে বেশ কিছু সংখ‌্যক ছোট সংস্থা ক‌্যাপিটাল ফ্লোট করার জন‌্য এগিয়ে আসার খবর অবশ‌্যই আছে। বড় নামের মধ্যে অন‌্যতম হিরো ফিনকর্প। অটো সেগমেন্টের বৃহৎ প্লেয়ার হিরো মোটোকর্প দ্বারা প্রোমাটেড এই ফিনান্সিয়াল সার্ভিসেস সংস্থাটি ইতিমধ্যে ড্রাফট অফার ডকুমেন্ট নিয়ে সেবির দরজায় হাজির হয়েছে। ফ্রেশ ইস্যু ছাড়াও অফার ফর সেল, দুই-ই আছে। তথ্য দিচ্ছে টিম সঞ্চয়।

Advertisement

এই বিষয়ে সংক্ষেপে কয়েকটি কথা, সব ইনভেস্টরই যেন ভালো ভাবে জেনে নেন। বলা বাহুল‌্য, এই আলোচনা কেবল ইস‌্যুর প্রস্তাব ঘিরে, কখনই কোনও ‘রেকমেন্ডেশন’ হিসাবে যেন বিনিয়োগকারীরা না দেখেন।

হিরো ফিনকর্প: বিভিন্ন ফিনান্সিয়াল প্রোডাক্টস নিয়ে সংস্থায় কার্যকলাপ। রিটেল লোনস সংক্রান্ত ব‌্যবসা চলে – ভেহিক‌্যাল, পার্সোনাল এবং মর্টগেজ লোনও এগুলোর মধ্যে প্রধান। মোট ৩,৬০০ কোটি টাকার ইস্যু হবে।

[আরও পড়ুন: কীভাবে গড়বেন আদর্শ সম্পদ? পথ দেখালেন বিশেষজ্ঞ

১. গত ৩১ মার্চ বা বিগত অর্থবর্ষের শেষ সংস্থার মোট অ‌্যাসেট ছিল ৫,১৮,২০৮ মিলিয়ন টাকা। এর সিংহভাগ (৬৫.০৮%) ছিল রিটেল লোন সম্বন্ধীয়।
২. সব ছোটবড় কর্পোরেট গ্রুপের মধ্যেই নিজস্ব ফিনান্সিয়াল সার্ভিসেস সংস্থার উপস্থিতি। আজ বেশ কিছু এই জাতীয় কোম্পানি লিস্টেড। সেগুলোর একাংশের স্টক বেশ জনপ্রিয় হয়েছে বলে বোঝা যাচ্ছে।
৩. এগুলোর মধ্যে সর্ববৃহৎ কোম্পানিগুলো প্রধান ইনডেক্স দুটিতেও উপস্থিত। নিফটি এবং সেনসেক্স, দুই সূচকেই এইসব স্টকের অংশীদারি বেশ নজর কাড়ে। ব‌্যাঙ্ক যদি বাদও দেওয়া হয়, ফিনান্সিয়াল সার্ভিসেসের ওয়েটেজ নিয়ে অবশ‌্যই সন্দেহ প্রকাশের কোনও অবকাশ নেই, এমনও বলা হয়। সব মিলিয়ে নিফটির প্রায় ৩৩% কেবল ফিনান্সিয়াল সার্ভিসেস সেক্টরের দৌলতে। বড় সূচকগুলোর মধ্যে দেখতে পাবেন যেগুলো : Bajaj Finance, Shriram Finance, M & M Financial ইত‌্যাদি।

[আরও পড়ুন: উৎসাহ বাড়ছে ফার্মা স্টক নিয়ে, বিনিয়োগ করতে পারেন আপনিও

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • গত ৩১ মার্চ বা বিগত অর্থবর্ষের শেষ সংস্থার মোট অ‌্যাসেট ছিল ৫,১৮,২০৮ মিলিয়ন টাকা।
  • সব ছোটবড় কর্পোরেট গ্রুপের মধ্যেই নিজস্ব ফিনান্সিয়াল সার্ভিসেস সংস্থার উপস্থিতি।
  • নিফটি এবং সেনসেক্স, দুই সূচকেই এইসব স্টকের অংশীদারি বেশ নজর কাড়ে।
Advertisement