shono
Advertisement

মার্কেটের থিম ‘গো গ্রিন’, বিনিয়োগের বাজারে নতুন দিশা

পথ দেখাচ্ছে গ্রিন ইনভেস্টমেন্ট।
Posted: 07:10 PM Sep 29, 2023Updated: 07:10 PM Sep 29, 2023

দূষণহীন বিকল্প শক্তির চাহিদা যে শুধু পরিবেশের কল‌্যাণের জন‌্যই রয়েছে, তা নয়। বিনিয়োগের বাজারেও আজকাল চিরাচরিত-বর্জিত ‘বিকল্প শক্তি’ তথা সবুজের ঘনঘটা। পোশাকি নাম ‘গ্রিন ইনভেস্টমেন্ট’। আরও স্পষ্ট করে বললে ইএসজি । অর্থাৎ এনভায়রনমেন্ট, সোশ‌্যাল এবং গর্ভন‌্যান্স। এ বিষয়ে বিস্তারিত পড়ুন অরূপ দাশগুপ্ত-এর লেখায়

Advertisement

 

গ্রিন ইনভেস্টমেন্ট। কথাটি ইদানীং বেশ জনপ্রিয়তা লাভ করেছে, বিশেষত মিউচুয়াল ফান্ড তথা অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট ফান্ডের পরিপ্রেক্ষিতে। আজ আমরা এই প্রতিবেদনের স্বার্থে, অল্টারনেটিভ ইনভেস্টমেন্ট বিষয়টি আলোচনার বাইরে রাখব। তার বদলে মূলত নজর দেব পার্সোনাল ফিনান্সের দিকে, যেখানে মিউচুয়াল ফান্ডের ভূমিকা অনস্বীকার্য।

গ্রিন ফিনান্সের পরিসরে আছে sustainable এবং non-pollutant ইন্ডাস্ট্রিসমূহ। রিনিউয়েবল এনার্জির কথা উদাহরণ হিসাবে বলা যাবে। উইন্ড পাওয়ার, সোলার এনার্জি, ইলেকট্রিক ভেহিক‌্যাল ইত‌্যাদির কথা বিশেষভাবে উল্লেখযোগ‌্য। ‘গ্রিন ফান্ডস’ যদি একত্রে দেখেন, তাহলে এই শ্রেণিটিকে ESG Funds নামে চিহ্নিত করা সম্ভব। এখানে ESG-র অর্থ Environment, Social এবং Governance। এই তিন জরুরি ক্ষেত্র একসঙ্গে নেওয়া হয়েছে- উদ্দেশ‌্যগুলি খুবই ইতিবাচক। পলিউশন তথা দূষণ কমিয়ে, সাসটেনেবল ডেভেলপমেন্ট এবং সুরক্ষা-এই সমস্ত অতি প্রয়োজনীয় বিষয়গুলির উপর জোর দেওয়া হচ্ছে এর মাধ‌্যমে।

আজ যখন আমরা কেবল ইন্ডিভিজুয়াল ইনভেস্টরদের স্বার্থ নিয়ে কথা বলছি, ESG যাঁদের নতুন লগ্নির সুযোগ এনে দিচ্ছে। ESG Fund, মার্কেট নিয়ন্ত্রকের মতে, নির্দিষ্ট নিয়ম মেনে বিনিয়োগ করে। সেবির শর্ত অনুযায়ী, অ‌্যাসেটের ন্যূনতম একটি অংশ লগ্নি করতে হবে বিশেষ নিয়ম মেনে চলা সংস্থাগুলিতে। এখানে Business Responsibility and Sustainability Report-এর বিষয়টি উল্লেখ করতে হবে। সংশ্লিষ্ট কোম্পানিগুলি যেন ESG-র বিধিনিষেধ মেনে চলে, এবং প্রফিটও পাওয়ার চেষ্টা করে ‘ethical practices’ অনুসরণ করে। মনে রাখতে হবে যে, আমাদের সাধারণ ইনভেস্টর ধীরে ধীরে নিয়মনীতি মেনে চলা সংস্থায় লগ্নি করার বিষয়ে উৎসাহী হয়ে উঠছে।

এবার আসুন, আমি নির্দিষ্ট কয়েকটি ফান্ডের দৃষ্টান্ত দিয়ে আমার বক্তব‌্য আরও জোরালো করার চেষ্টা করি। আমাদের লগ্নির বাজারে বহু ধরনের ফান্ড তো আছেই, সে কথা আমরা সকলেই জানি। যদি গ্রিন ইনভেস্টমেন্ট আলাদাভাবে দেখতে হয়, তাহলে পাঁচটি বিভিন্ন ফান্ড হাউস পরিচালিত ফান্ডের কথা বলতে চাই। সঙ্গের চার্টে নজর দিন।
Chart-
l1. SBI Magnum Equity ESG Fund
l2. Kotak ESG Opportunity Fund
l3. Axis ESG Equity Fund
l4. ICICI Prudential ESG Fund
l5. Aditya Birla Sun Life ESG Fund

কয়েকটি সাধারণ অথচ জরুরি তথ‌্য পেশ করছি এই প্রসঙ্গে। এক, সাধারণ লগ্নিকারী একসঙ্গে (বাল্ক বা লাম্পসাম) লগ্নি করতে পারেন তাঁর উদ্বৃত্তের একটি অংশ এইসব ESG Fund-এর ইউনিট কেনার জন‌্য। দুই, তিনি অবশ‌্যই সিস্টেম‌্যাটিক ইনভেস্টমেন্ট প্ল‌্যানের মাধ‌্যমে তহবিল গড়ার কথা ভাবতে পারেন। সেক্ষেত্রে ধারাবাহিকভাবে স্বল্প পুঁজি আস্তে আস্তে জমিয়ে বড়সড় গ্রোথের উদ্দেশ্যে এগিয়ে যেতে পারেন। তিন, এই ফান্ডগুলি ওপেন-এন্ড, অর্থাৎ কোনও লক-ইন পিরিয়ড হয় না। তাই ইনভেস্টর প্রয়োজন মনে করলে, অথবা ইনভেস্টমেন্টের উদ্দেশ‌্য পূরণ হলে, তাঁর টাকা (আংশিকভাবে বা পুরোপুরি) তুলে নিতে পারবেন।

[আরও পড়ুন: চাহিদা বাড়ছে হোটেল, অটোমোবাইল অ্যানসিলিয়ারি এবং স্মল ব্যাঙ্ক সেক্টরের]

এই পাঁচটি ছাড়াও আরও কয়েকটি ESG ভিত্তিক ফান্ড অাছে আমাদের বাজারে। মনে করা হচ্ছে যে, এই ধরনের ফান্ড আরও জনপ্রিয় হবে আগামিদিনে। তার কারণ অনেক বেশি সংখ‌্যক ইনভেস্টর এগুলির প্রতি নজর দেবেন, তাঁরা চাইবেন ভাল, থিম-নির্ভর বিনিয়োগ। স্বচ্ছ এবং সৎ উদ্দেশ‌্য নিয়ে বিনিয়োগ আরও এগিয়ে যাবে ভবিষ‌্যতে, বিশেষত যেখানে পরিবেশ নিয়ে এত চিন্তাভাবনা, এত উদ্বেগ। এখানে বলে রাখি ESG Fund গুলির একটি অংশ ইতিমধ্যে তিন বছর পেরিয়েছে, তাই কিছু পরিসংখ‌্যানও আমি আপনাদের সামনে তুলতে পারব, আশা করছি। দেখুন, তিনটি ফান্ড (Axis, SBI এবং Quant) তিন বছরের পারফর্ম‌্যান্স ১৪% থেকে ২৩% পর্যন্ত আনতে সক্ষম হয়েছে। এই রিটার্ন সংক্রান্ত তথ‌্যাবলীর সঙ্গে আজ আরও কয়েকটি কথা যোগ করতে চাই। একে একে বলি, পড়ুন।
lNifty 100 ESG Index-এর পারফর্ম‌্যান্স Nifty 50 থেকে এগিয়ে ছিল সাম্প্রতিক অতীতে।

#‘সাসটেনেবল রিসোর্সেস’ নিয়ে ইনভেস্টমেন্ট মহলে যথেষ্ট কৌতুহল আছে, বিভিন্ন মার্কেটে তার প্রতিফলন এখনই দেখা যাচ্ছে।
#স্বচ্ছভাবে পরিচালিত সংস্থাগুলি যথেষ্ট দায়িত্বশীল বলে গণ‌্য। বিভিন্ন stakeholders এইসব ক্ষেত্রে মান‌্যতা পেয়ে থাকেন, তাঁদের স্বার্থহানি হয় না, অধিকার লঙ্ঘিত হয় না।
#গর্ভন‌্যান্স সংক্রান্ত বিষয়গুলি সার্বিকভাবে গ্রহণযোগ‌্য, তাই ইনভেস্টররা এই সংস্থাগুলির বিষয়ে আগ্রহী। তাঁদের মতে এই ক্ষেত্রে রিস্কও তুলনায় কম।
#‘ESG Score’ এখানে একটি প্রধান শর্ত। স্কোর বেশি যেখানে, সেখানে বিনিয়োগের সম্ভাবনাও বেশি হয়ে থাকে।

শেষ করার আগে অবশ‌্য সাধারণ কয়েকটি বিষয় আবার ঝালিয়ে নিতে চাই। লগ্নি করতে উৎসাহী যাঁরা, তাঁরা যেন মনে রাখেন এই কথাগুলি। ESG Fund-ও যেন রিস্ক প্রোফাইলের সঙ্গে সামঞ্জস‌্য রেখে চলে। বিনিয়োগ তখনই করুন যখন আপনার নিজের রিস্ক টলারেন্সের সীমা ছাড়াচ্ছে না। হ্যাঁ, ESG অবশ‌্যই একটি থিম, কিন্তু আর পাঁচরকম থিম‌্যাটিক ফান্ড থেকে ESG Fund স্বতন্ত্র, একটু হলেও আলাদা। আর ইনভেস্টর হিসাবে এই শ্রেণির ফান্ডের এক্সপেন্স রেশিওর উপর চোখ রাখতে ভুলবেন না।

পরিশেষে জানাই, সংশ্লিষ্ট ফান্ড ম‌্যানেজাররা বিশেষ কিছু নীতি মেনে চলেন ESG-র ক্ষেত্রে। সামাজিক ক্ষতি হয় তথা পরিবেশ আক্রান্ত হয়, এমন বিনিয়োগ করা হয় না। তাই তামাক, মদ, জুয়া জাতীয় ব‌্যবসা-বাণিজ্যে লগ্নি করার প্রশ্ন নেই। অনেক ইনভেস্টরদের জন‌্য আদর্শ লগ্নি তাই ESG Fund হতে পারে।

 

(লেখক ইনসিওরেন্স প্রফেশনাল ও রিস্ক ম‌্যানেজমেন্ট স্পেশালিস্ট)

[আরও পড়ুন: লগ্নিতেই লক্ষ্মীলাভ, জেনে নিন বিনিয়োগের গোল্ডেন রুলস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement