shono
Advertisement
Personal Finance

নিপ্পন ইন্ডিয়ার নতুন ফান্ড অফার, রইল নানা তথ্য

একটি লগ্নিতেই ৫০টি শেয়ারের মাধ‌্যমে ডাইভারসিফিকেশন এক্সপেন্স রেশিও তুলনায় কম।
Published By: Suchinta Pal ChowdhuryPosted: 08:06 PM Sep 18, 2024Updated: 08:06 PM Sep 18, 2024

নতুন ইনডেক্স ফান্ডের প্রস্তাব এনেছে নিপ্পন ইন্ডিয়া মিউচুয়াল ফান্ড। কোন স্টকে লগ্নিকারীদের টাকা বিনিয়োগ করবে নিপ্পন কর্তৃপক্ষ? সেই তথ‌্য ছাড়াও অন‌্যান‌্য জরুরি বিষয়ে আলোচনা করল টিম সঞ্চয় 

Advertisement

Nippon India Nifty 500 Momentum 50 Index Fund
নতুন ধরনের সূচকগুলো ঘিরে কার্যকলাপ বাড়ছে বিনিয়োগ মহলে, এ কথা পরিসংখ‌্যান ঘাঁটলে বোঝা যাচ্ছে। নিফটি ফাইভ হানড্রেডের জগৎ থেকে বেছে নেওয়া পঞ্চাশটি মোমেন্টাম স্টক – এই ধারণার উপর নির্ভর করে নতুন ইনডেক্স ফান্ডের প্রস্তাব এনেছে নিপ্পন ইন্ডিয়া মিউচুয়াল ফান্ড। ওপেন এন্ড ইনডেক্স ফান্ডটি কেবল Nifty 500 Momentum 50 সূচকটির ওঠানামা অনুসরণ করবে।
স্বাভাবিকভাবেই লগ্নিকারীরা জানতে চাইবেন ঠিক কোন স্টকগুলোতে তাঁদের টাকা বিনিয়োগ করবেন নিপ্পন কর্তৃপক্ষ। সঙ্গের চার্টে চোখ রাখুন প্রথম দশটি কোম্পানির স্টক নিয়ে জানতে।

সূত্র : নিপ্পন ইন্ডিয়া, ৩১ শে আগস্ট

কয়েকটি প্রয়োজনীয় তথ‌্য:
১. এনএফও বন্ধ হবে : ২৫ শে সেপ্টেম্বর
২. এক্সিট লোড : শূন‌্য
৩. নূন্যতম লগ্নি : এনএফও চলাকালীন, ১০০০ টাকা। পরে অন-গোইং ভিত্তিতে ১০০০ টাকা।
৪. লক্ষ‌্য : ইনডেক্সটি যথাযথভাবে অনুসরণ করা যাতে ট্র‌্যাকিং এরর সব থেকে কম হয়। যে দিকে ইনডেক্স যাবে, ফান্ডও সেদিকে যাবে।

নিপ্পন ইন্ডিয়া কর্তৃপক্ষের মতে নতুন ফান্ডটি যথেষ্ট ডাইভাসিফায়েড হবে, বেশ কিছু সেক্টর থেকে পঞ্চাশটি শেয়ার দিয়ে গঠিত সেটি। সব ইনডেক্স ফান্ডই তুলনায় “লো-কস্ট” হয়, এক্ষেত্রেও ব‌্যতিক্রম হবে না। এছাড়া ওপেন এন্ড বলে সঠিক লিকুইডিটিও থাকবে, লগ্নিকারীদের তাতে সুবিধা হবে। সবমিলিয়ে লংটার্ম ক‌্যাপিটাল গ্রোথই এই ফান্ডের মূল উদ্দেশ‌্য। প‌্যাসিভ কৌশলের উপর যাঁরা বিশ্বাস রাখেন,তাঁদের জন‌্য এই ধরনের ইনডেক্স ফান্ড সুবিধাজনক বলে অনেকের অভিমত। এককালীন লগ্নি করে তার পর সিপের মাধ‌্যমে ধীরে ধীরে তহবিল বাড়ানো যেতে পারে বলে বিশেষজ্ঞরা জানাচ্ছেন। ইনডেক্স ফান্ড নির্দিষ্ট সূচক ‘ট্র‌্যাক’ করে, ছাপিয়ে যেতে চায় না ওপেন-এন্ড। যে কোনও ওয়ার্কিং ডে-তে বিক্রি করতে পারেন একটি লগ্নিতেই ৫০টি শেয়ারের মাধ‌্যমে ডাইভারসিফিকেশন এক্সপেন্স রেশিও তুলনায় কম।

প্রধান সেক্টরগুলো

ইনডেক্স
ক‌্যাপিটাল গুডস ৩১.২%
ফিনান্সিয়াল সার্ভিসেস ১৭%
অটো/অটো কম্পোনেন্টস ১৪.৩%
কনজিউমার ৬.৪%
পাওয়ার ৯.৭০ %

ইনডেক্সের পারফর্ম‌্যান্স
এপ্রিল ২০০৫ থেকে আগস্ট ৩০, ২০২৪ পর্যন্ত ধরলে, Nifty 500 Momentum 50 দিয়েছে ২৫.০১% এবং Nifty 500 এই একই সময়ে দিয়েছে ১৫.৬%। এখানে CAGR বা Compounded Annual Growth Rate-এর কথা বলা হচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • নতুন ধরনের সূচকগুলো ঘিরে কার্যকলাপ বাড়ছে বিনিয়োগ মহলে, এ কথা পরিসংখ‌্যান ঘাঁটলে বোঝা যাচ্ছে।
  • নিফটি ফাইভ হানড্রেডের জগৎ থেকে বেছে নেওয়া পঞ্চাশটি মোমেন্টাম স্টক – এই ধারণার উপর নির্ভর করে নতুন ইনডেক্স ফান্ডের প্রস্তাব এনেছে নিপ্পন ইন্ডিয়া মিউচুয়াল ফান্ড।
  • নিপ্পন ইন্ডিয়া কর্তৃপক্ষের মতে নতুন ফান্ডটি যথেষ্ট ডাইভাসিফায়েড হবে, বেশ কিছু সেক্টর থেকে পঞ্চাশটি শেয়ার দিয়ে গঠিত সেটি।
Advertisement