shono
Advertisement

সন্তানের জন্য বিনিয়োগ করতে চান? রইল সেরা ফান্ডের খোঁজ

এখানেও দীর্ঘমেয়াদের জন্য সেভিংসের উপর জোর দেওয়া হয়েছে।
Posted: 12:59 PM Nov 04, 2023Updated: 12:59 PM Nov 04, 2023

শিশুদের জন‌্য বিনিয়োগ করতে চান? সেরা ফান্ডের খোঁজ দরকার? উত্তর হতে পারে এসবিআই-এর ম‌্যাগনাম চিলড্রেনস বেনিফিট ফান্ড এবং ইউটিআই চিলড্রেনস কেরিয়ার ফান্ড। দু’টি ফান্ড নিয়েই তথ‌্য সংকলন করল টিম সঞ্চয়

Advertisement

‘সঞ্চয়’-এর তরফ থেকে আমরা ‘ইনভেস্টিং ফর চিলড্রেন’ নিয়ে বিশেষ প্রতিবেদন আগে প্রকাশ করেছি। সেখানে বাচ্চাদের জন‌্য বিভিন্ন ফান্ডে লগ্নি করার কথা ছিল। আজ তার রেশ ধরে স্টেট ব‌্যাঙ্ক অফ ইন্ডিয়ার প্রোমোট করা অ‌্যাসেট ম‌্যানেজমেন্ট সংস্থার নির্দিষ্ট একটি ফান্ডের কথা বলছি। এই আলোচনার মূল বিষয় ফান্ডটির সাম্প্রতিক পারফরম‌্যান্স।

উল্লেখ‌্য, SBI Magnum Childrens Benefit Fund-এ যদি গত তিন বছর ধরে সিস্টেম‌্যাটিক ইনভেস্টমেন্ট প্ল‌্যান কেউ চালিয়ে থাকেন, তাঁর রিটার্ন প্রায় ৩০% বা তার কাছাকাছি। এখানে কম্পাউন্ডেড অ‌্যানুয়াল গ্রোথের কথাই বলা হচ্ছে। এই CAGR যথেষ্ট ইতিবাচক হিসাবে গণ‌্য করা যেতে পারে যদি এই সময়ের মধ্যে সেনসেক্সের পারফরম‌্যান্সের সঙ্গে তুলনা করেন। ঘটনাচক্রে, তিন বছরে ইনডেক্স এগিয়েছে আন্দাজ ১৪%। তার মানে, যদি কোনও বিনিয়োগকারী প্রতি মাসে ১০,০০০ টাকা লগ্নি করে থাকেন, তাহলে তাঁর মোট বিনিয়োগ (অর্থাৎ ৩,৬০,০০০ টাকা) বেড়ে প্রায় ৫,৪১,০০০ টাকা হয়েছে। আর একই সময় সেনসেক্স দিয়েছে ৪,৩৭,০০০ টাকা।

[আরও পড়ুন: নামে ছোট, কাজে নয়, মাইক্রো ক্যাপে বাড়ছে অ্যালোকেশন]

এই তথ‌্য অনুযায়ী এসবিআই মিউচুয়াল ফান্ডের এই প্রোডাক্টটি বেশ ভাল ফল করেছে। এই প্রসঙ্গে কয়েকটি জরুরি পয়েন্ট তুলে ধরেছেন ফান্ড কর্তৃপক্ষ।
# ওপেন-এন্ড ফান্ড। উদ্দেশ‌্য, ক‌্যাপিটাল গেনস এনে দেওয়ার চেষ্টা করা।
# মূলত ইকুইটিতে লগ্নি করা হয়ে থাকে। কোনও ধরনের সেক্টরের প্রতি বিশেষ পক্ষপাত নেই।
# পাঁচ বছরের জন‌্য লক-ইন আছে। অথবা বাচ্চাটির প্রাপ্তবয়স্ক হওয়ার জন‌্য অপেক্ষা করতে হবে। এই দু’টির যেটি আগে হবে, সেটিই গণ‌্য করা হবে।
# আগস্ট মাসের শেষে অ‌্যাসেট ছিল ১১৮২ কোটি টাকা। প্রায় তিরিশটি কোম্পানির স্টকে লগ্নি করা হয়েছিল।
# প্রথম পাঁচটি বড় সেক্টর : ফিনান্সিয়াল সার্ভিসেস, কেমিক‌্যালস, এফএমসিজি, ইনফোটেক, কনজজিউমার ডিউরেবলস।

সঞ্চয়-এর বক্তব‌্য : এখানে সংশ্লিষ্ট ফান্ডের ইনভেস্টমেন্ট প্ল‌্যানের তথ‌্য দেওয়া হয়েছে। বাবা-মা বা অন‌্য গুরুজন, যিনি লগ্নি করবেন, যেন পুরোদস্তুর পরীক্ষা করে নেন। বাচ্চার শিক্ষা বা অন‌্য প্রয়োজনের কথা ভেবে বড় কর্পাস গঠনের কথা ভাবতে পারেন তাঁরা। এছাড়াও বলে রাখা উচিত যে, বাজারে একাধিক ফান্ড আছে যা দিয়ে বাচ্চাদের জন‌্য সেভিংস করা সম্ভব। তাই লগ্নিকারীদের বিশেষভাবে খেয়াল রাখতে হবে এই জাতীয় সব কটি ফান্ডের কথাই। সঙ্গের বক্সে আমরা (বিনা পক্ষপাতে) ইউটিআই চিলড্রেন্স কেরিয়ার ফান্ডের কথা জানাচ্ছি।

UTI Children’s Career Fund-Investment Plan
এখানেও দীর্ঘমেয়াদের জন‌্য সেভিংসের উপর জোর দেওয়া হয়েছে। স্কিমের শর্ত অনুযায়ী পাঁচ বছরের লক-ইন থাকবে প্রথমবার অ‌্যালটমেন্টের তারিখ থেকে আরম্ভ করে। প্রাপ্তবয়স্ক হয়ে গেলে এই নিয়ম শিথিল করা হবে। এই ফান্ডের ক্ষেত্রে Nifty 500 বেঞ্চমার্ক হিসাবে চিহ্নিত করা হয়েছে। সঙ্গের চার্টের প্রতি নজর দিন। কিছু পরিসংখ‌্যান পাবেন।

এখানে ১০,০০০ টাকা বেড়ে কত হয়েছে তা স্পষ্টভাবে দেখিয়েছেন ইউটিআই কর্তৃপক্ষ। বাচ্চাদের বাবা-মা’র জেনে রাখা উচিত, এখানে ন্যূনতম লগ্নির পরিমাণ ১,০০০ টাকা হতে পারে। কোনও এক্সিট লোডের শর্ত নেই। এবং অবশ‌্যই কোনও ধরনের গ‌্যারান্টি দেওয়া সম্ভব নয়। এখানেও ফান্ড ম‌্যানেজার অ‌্যাসেট নানা ধরনের সেক্টরে ছড়িয়ে ছিটিয়ে লগ্নি করেছেন।

[আরও পড়ুন: দোকান আছে? হঠাৎ বিপদের মোকাবিলায় বিমা করিয়েছেন তো?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement