Advertisement

ব্যাংকের নিয়মে একগুচ্ছ বদল, এবার ছুটির দিনেও গ্রাহকের খাতায় জমা পড়বে টাকা

05:59 PM Aug 02, 2021 |
Advertisement
Advertisement

এতদিন রবিবার বা কোনও ছুটির দিনে বেতনের তারিখ পড়লে, ওই দিন অ্যাকাউন্টে টাকা জমা পড়ত না। কিন্তু আরবিআই-এর সিদ্ধান্ত অনুযায়ী, এবার রোজ চালু থাকবে এনএসিএইচ তথা ন্যাচ। তাই সপ্তাহের যে কোনও দিনেই গ্রাহকের অ্যাকাউন্টে টাকা জমা পড়বে। বিস্তারিত জানাচ্ছেন নীলাঞ্জন দে

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

এই মাস থেকে ব্যাংকিং পরিষেবায় কিছু বদল আনল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) যার দরুণ, রবিবারেও ক্লিয়ারিং হাউস-জনিত ট্রান্সফারের সুবিধা পাওয়া সম্ভব হবে।

এতদিন ডিরেক্ট বেনিফিট ট্রান্সফার-সহ অন্যান্য নানা পেমেন্ট সপ্তাহে রোজ পাওয়া যেত না। এখন পেনশন, ডিভিডেন্ড এবং সুদ ছাড়াও ইউটিলিটি বাবদ (অর্থাৎ গ্যাস, ফোন,ইলেক্ট্রিসিটি ইত্যাদি) ট্রান্সফার পাওয়া যাচ্ছে। লগ্নিকারীদের জন্যও নতুন ব্যবস্থা সুবিধাজনক হবে, কারণ এখন মিউচুয়াল ফান্ডের কিস্তি এবং ইনসিওরেন্স প্রিমিয়াম, দুই-ই দেওয়া সম্ভব হবে।

[আরও পড়ুন: স্ট্যাম্প ডিউটিতে সাময়িক বদল, লক্ষ্য রাখতে হবে কোন বিষয়গুলি?]

ন্যাশনাল অটোমেটেড ক্লিয়ারিং হাউস (এনএসিএইচ তথা ন্যাচ), যেটির মাধ্যমে ট্রান্সফার হয়-নিয়ে রিজার্ভ ব্যাংকের নতুন চিন্তাভাবনারই প্রতিফলন এই বদল। এই প্রসঙ্গে জানিয়ে রাখা ভাল, ন্যাচ সিস্টেম চালু করা হয়েছিল এই লক্ষ্য নিয়ে, যাতে স্থানীয় স্তরের যাবতীয় বাধা কাটিয়ে, দেশজুড়ে চলা, বিবিধ ইসিএস সিস্টেমগুলিকে এক ছাতার তলায় আনা যায়। বলাই বাহুল্য, ন্যাচ একটি ‘সেন্ট্রালাইজড সিস্টেম’।

এরই সঙ্গে উল্লেখ্য, ATM-এর ক্ষেত্রে ব্যাংকের ইন্টারচেঞ্জ ফি ১৫ টাকা থেকে বেড়ে ১৭ টাকা হয়েছে (ফাইন্যান্সিয়াল ট্রানজ্যাকশনের ক্ষেত্রে)। কার্ড ইস্যু যে ব্যাংক করেছে, এই ফি সেই ব্যাংক চার্জ করে। যে ব্যাংকের এটিএম ব্যবহৃত হয়েছে, সেই ব্যাংক এই ফি দেয়। এটিএম-সংক্রান্ত খরচ বেড়ে যাওয়ায় এই সিদ্ধান্ত। প্রসঙ্গত, নন-ফাইন্যান্সিয়াল ট্রানজ্যাকশনের ক্ষেত্রে ফি বেড়েছে ৫ টাকা থেকে ৬ টাকায়। ৯ বছর বাদে নতুন হারে ফি ধার্য হল। এটিএম ফি নিয়ে একাধিক অদলবদল সাম্প্রতিক কালে হয়েছে, যেগুলির অনেকটাই গ্রাহকদের উপর চেপেছে। ইন্টারচেঞ্জ ফি বেড়ে যাওয়ার কারণে তা হয়তো আবার খবরের শিরোনামে চলে আসবে।

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

(লেখক লগ্নি বিশেষজ্ঞ)

[আরও পড়ুন: ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগ করতে চান? অবশ্যই জেনে নিন এই তথ্যগুলি]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next