shono
Advertisement

এখন থেকে নমিনেশন বাধ্যতামূলক, না করলে কী হবে জানেন?

সেবির নির্দেশ অনুযায়ী নির্দিষ্ট সময়সূচির মধ্যেই নমিনেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে।
Posted: 02:50 PM Oct 04, 2023Updated: 02:50 PM Oct 04, 2023

সেবির নির্দেশ অনুযায়ী নির্দিষ্ট সময়সূচির মধ্যে ইউনিট হোল্ডারদের নমিনেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে। তা না করলে তাঁরা কোনও ধরনের লেনদেনের অনুমতি পাবেন না। এখন থেকে নমিনেশন বাধ‌্যতামূলক, সেবি জানিয়েছে। বিস্তারিত টিম সঞ্চয়-এর কলমে

Advertisement

নির্দিষ্ট সময়সূচির মধ্যে নমিনেশন প্রক্রিয়া সম্পূর্ণ করতে হবে ইউনিট হোল্ডারদের। এমনই জানানো হয়েছে বিনিয়োগকারীদের। সেবির সার্কুলার অনুযায়ী যাঁরা নিজেদের নমিনেশন নথিভুক্ত করেননি, তাঁরা যেন দ্রুত তা করে নেন। না হলে তাঁদের ফোলিও ‘ফ্রিজ’ করা হবে। অর্থাৎ কোনও ধরনের ট্রানজ‌্যাকশনের অনুমতি দেওয়া হবে না। রিডেম্পশন, সুইচ, সিস্টেম‌্যাটিক ট্রান্সফার অথবা সিস্টেম‌্যাটিক উইথড্রয়াল করা সম্ভব হবে না সেক্ষেত্রে।

কী উপায় আছে সাধারণ লগ্নিকারীর কাছে?
KFin Technologies-এর মতে, নমিনেশনের ‘আপডেশন’ করা যেতে পারে একটি নির্দিষ্ট পদ্ধতি মেনে। এর জন‌্য অনলাইন প্রক্রিয়া চালু করা হয়েছে। KFin MFS ওয়েবসাইটে গিয়ে এই প্রক্রিয়া সম্পূর্ণ করা যাবে। তবে তার জন‌্য প‌্যান ছাড়াও বিনিয়োগকারীর ইমেল বা মোবাইল নথিভুক্ত থাকা দরকার (সংশ্লিষ্ট ফোলিওর জন‌্য)। এছাড়াও ইনভেস্টররা নমিনেশন ফর্ম ডাউনলোড করে নিতে পারেন, আর ভর্তি করে নির্দিষ্ট ইনভেস্টর সার্ভিস সেন্টারে গিয়ে জমা দিতে পারেন।

নমিনেশন একটি জরুরি প্রক্রিয়া, আধুনিক ইনভেস্টমেন্টের পদ্ধতির সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত। বিনা নমিনেশনে বহু লগ্নিকারী অসুবিধায় পড়েছেন। আর আগামি দিনে যেন তা আর না হয়, সেজন‌্য সচেষ্ট হয়েছে নিয়ন্ত্রক। প্রতিটি ইনভেস্টরকে নমিনেশন নিশ্চিন্ত করতে বারে বারে জানানো হচ্ছে।

[আরও পড়ুন: মার্কেটের থিম ‘গো গ্রিন’, বিনিয়োগের বাজারে নতুন দিশা]

এই প্রসঙ্গে কয়েকটি পয়েন্ট :
ক) ডেডলাইনের শেষে নমিনেশন বাধ‌্যতামূলক।
খ) ইনভেস্টর যদি প্রয়োজন মনে করেন, ‘অপ্ট-আউট’ বিকল্প নিতে পারেন, তবে তা নির্দিষ্টভাবে জানাতে হবে।
গ) সিঙ্গল হোক বা জয়েন্ট হোল্ডিং, নমিনেশন বা অপ্ট-আউট, দু’ক্ষেত্রেই প্রযোজ‌্য।
ঘ) রেজিস্ট্রার তথা ট্রান্সফার এজেন্ট হিসাবে CAMS এবং KFintech, এই দুই সংস্থা অনলাইন মাধ‌্যমে নমিনেশন সংক্রান্ত সুবিধা দিচ্ছে।
ঙ) যাঁরা অনলাইন মাধ‌্যম চান না, তাঁরা ফিজিক‌্যাল মোডে তাঁদের বাছাই জানিয়ে দিতে পারবেন।
চ) যদি ডিম‌্যাট অবস্থায় আপনার মিউচুয়াল ফান্ডের ইউনিট থাকে, তাহলে আপনাকে নিজের Depository Participant (DP)-এর সঙ্গে যোগাযোগ করতে হবে।

[আরও পড়ুন: লগ্নিতেই লক্ষ্মীলাভ, জেনে নিন বিনিয়োগের গোল্ডেন রুলস]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement