shono
Advertisement

Breaking News

‘রিনিউ’মন্ত্রে দৌড়চ্ছে দুনিয়া, বাড়বে বিনিয়োগের সুযোগও

এই মুহূর্তে ভারতের মোট এনার্জি জেনেরেশন ক্ষমতার ৪০% আসছে রিনিউএবলেসর দৌলতে।
Posted: 04:43 PM Feb 20, 2024Updated: 04:46 PM Feb 20, 2024

রিনিউয়েবল এনার্জি তথা পুনর্নবীকরণযোগ‌্য শক্তিই যে ভবিষ‌্যতের চালিকাশক্তি, সে কথা তো ইতিমধ্যেই জানিয়ে দিয়েছেন বাজার বিশেষজ্ঞরা। আগামিদিনে এই নিয়ে চর্চা আরও বাড়বে। পাঠকদের স্বার্থে এই বিষয়ে এইচডিএফসি এবং এসবিআই-এর মতামত লিপিবদ্ধ করল টিম সঞ্চয়

Advertisement

রিনিউয়েবলস সেক্টরে বিনিয়োগ বাড়ছে, জানা যাচ্ছে বিভিন্ন ব্রোকিং সংস্থা তথা অন‌্য ইন্টারমিডিয়ারি ইদানিং সক্রিয়ভাবে ‘কল’দিচ্ছেন নানা ধরনের ‘নিউ এনার্জি’ স্টকে। মার্কেটের গতিবিধি দেখে এ কথা বেশ স্পষ্টভাবে বলা যায়, আগামিদিনে রিনিউএবল এনার্জি নিয়ে কার্যকলাপ বাড়াবেন লগ্নিকারীরা। দুটি বড় সংস্থা অ‌্যাসেট ম‌্যানেজমেন্টের দুনিয়ায় বেশ অগ্রণী ভূমিকায় দেখা যায়। HDFC এবং SBI এই নিয়ে সম্প্রতি মতামত দিয়েছেন। টিম সঞ্চয় সংক্ষেপে আলোচনা করল এরই ভিত্তিতে। জরুরি কয়েকটি তথ‌্য:

  • এই মুহূর্তে ভারতের মোট এনার্জি জেনেরেশন ক্ষমতার ৪০% আসছে রিনিউএবলেসর দৌলতে। আর্থিক বর্ষ ২০১৫-এ এই সংখ‌্যাটি ছিল কেবল ২৭%। সোলার এবং উইন্ড– দুইয়ের ক্ষেত্রেই বড়-সড় ক‌্যাপাসিটি যোগ হচ্ছে। সব মিলিয়ে এনার্জি সেক্টর আরও ডাইভারসিফায়েড হয়েছে গত কয়েক বছরে।
  • এর সুফল কোথায়? প্রধানত দুটি পয়েন্ট উল্লেখ‌্য : (ক) ইমপোর্টের উপর নির্ভরশীলতা কম হচ্ছে।
    (খ) এনভায়রনমেন্টের উপর চাপ কমছে, যা ফসিল ফুয়েল ক্রমাগত বাড়িয়ে চলেছে পৃথিবীর সর্বত্র।
  • সরকারী নীতি খুব ইতিবাচক। বিশেষ করে তার প্রতিফলন দেখা যাচ্ছে সোলার, গ্রিন হাইড্রোজেন ইত‌্যাদির ক্ষেত্রে। দেশের অর্থনীতির পক্ষে তা সুবিধাজনক।
  • ‘রুফটপ সোলারাইজেশন’ ইতিমধ্যে বেশ সাড়া জাগাতে পেরেছে বলে খবর। সাধারণ গৃহস্থের এই ক্ষেত্র থেকে সুবিধা পাওয়া যাবে যথেষ্ট। ধরে নেওয়া যেতে পারে, ১৫,০০০ থেকে ১৮,০০০ টাকা পর্যন্ত বার্ষিক সেভিংস হবে প্রতি হাউসহোল্ডে।       

[আরও পড়ুন: লক্ষ্য ক্যাপিটাল গ্রোথ হলে বেছে নিন বাজাজ ফিনসার্ভ]

  • বেশ কিছু সংখ্যক  ‘গ্রিন এনার্জি’ সম্বন্ধীয় সংস্থা নিজস্ব ব‌্যবসার পরিসর বাড়াতে পারবে ভবিষ‌্যতে। শেয়ারহোল্ডারদের জন‌্য তা সুখবর। এছাড়াও নতুন স্টক লিস্টেড হওয়ারও সম্ভাবনা দেখা দেবে। এখনই বাজারে এনার্জি সংস্থার স্টকে যথেষ্ট নতুন বিনিয়োগ হচ্ছে। পাওয়ার সেক্টরে তো প্রচুর লগ্নি হয়ে চলেছে। সেই ট্রেন্ডের ভিত্তিতে একাধিক ফান্ডও প্রস্তাবিত হয়েছে। এগুলোর   মধ্যে সম্প্রতি এসেছে SBI Energy Opportunities Fund। এটির নিউ ফান্ড অফারটি হালে বাজারে পা রেখেছে। কাল, ২০শে ফেব্রুয়ারি এনএফওটি প্রাথমিক সাবস্ক্রিপশনের জন‌্য বন্ধ হবে, এবং আরও কয়েকদিন বাদেই অনগোয়িং সেলসের জন‌্য খুলে যাবে।
  • সংস্থার কর্তৃপক্ষের মতে প্রকল্পের অন্তত ৮০% অ্যাসেটই বিনিয়োগ হবে এনার্জি স্টকে। এগুলোর মধ্যে নতুন শ্রেণীর এনার্জি কোম্পানিও থাকবে। নূ‌্যনতম ৫০০০ টাকা লগ্নি করা সম্ভব হবে।  
Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement