shono
Advertisement

বাজারে কদর বাড়ছে ফিনান্সিয়াল সার্ভিসেস স্টকের, জেনে নিন বিস্তারিত

ফিনান্স কোম্পানির পরিসর বাড়ছে দ্রুত।
Posted: 05:29 PM Feb 22, 2024Updated: 05:30 PM Feb 22, 2024

যে কোনও ক্ষেত্রে ভাল পরিষেবা সকলেই চান। বাজার-অর্থনীতিও একই ধারা মেনে চলে। ফিনান্সিয়াল সার্ভিসেস স্টকের চাহিদা বর্তমানে ঊর্ধ্বমুখী। মধ‌্যবিত্তরা যেমন উৎসাহী হয়েছেন এই নিয়ে, তেমনই ছোট শহরগুলোতেও এই নিয়ে পরিলক্ষিত হচ্ছে ইতিবাচক ট্রেন্ড। বিস্তারিত জানালেন নীলাঞ্জন দে

Advertisement

ফিনান্সিয়াল সংস্থার স্টকের সংখ‌্যা তো প্রচুর। পাওয়ার ফিনান্স কর্পোরেশনও যেমন আছে সেই তালিকায়, তেমনই আছে বাজাজ ফিনান্সও। কেবল দুটো বড় নামই বললাম এই প্রসঙ্গে। ঘটনা হল, একগুচ্ছ ছোট-মাঝারি মাপের ফিনান্স কোম্পানি বাজারে দাপিয়ে বেড়াচ্ছে, অগণিত শেয়ারহোল্ডার ইতিমধ্যে মুনাফা পেয়েছেন সেগুলোর একাংশের দৌলতে। আজকের বিশ্লেষণ মাঝারি বা ছোট – ফিনান্সিয়াল সার্ভিসেস স্টক নিয়ে। একটি তালিকা প্রস্তুত করেছি আমরা বিভিন্ন ব্রোকারদের রিপোর্টের ভিত্তিতে। কোনওভাবেই সম্পূর্ণ বলা যাবে না, তবে সাধারণ লগ্নিকারীর ফিনান্স স্টকে উৎসাহ থাকলে, এগুলো নিয়ে চর্চা করতে পারেন। তালিকায় থাকা মানে কিন্তু কখনই ‘রেকমেন্ড’ করা নয়–বেচাকেনার সিদ্ধান্ত সব ক্ষেত্রেই ইনভেস্টরের নিজের। এই স্টকগুলো কোনও বিশেষ ক্রমানুসারেও নেই। 

[আরও পড়ুন: লক্ষ্য ক্যাপিটাল গ্রোথ হলে বেছে নিন বাজাজ ফিনসার্ভ]

কেন ফিনান্সিয়াল সার্ভিসেস নিয়ে উৎসাহ লগ্নিকারীদের মধ্যে?

বাজারে অনেকেই মানবেন এই পরিষেবা ক্রমাগত জনপ্রিয় হচ্ছে, চাহিদাও বাড়ছে। লোন ইত‌্যাদি নিয়ে আশাবাদী হয়েছেন সংস্থাগুলোর কর্তৃপক্ষ, তাঁদের মতে আর্থিক পরিষেবার ভবিষ‌্যত ভালো আমাদের দেশে। বিশেষ করে মধ‌্যবিত্ত ভারতীয় যেভাবে পরিষেবা পাওয়ার বিষয়ে আগ্রহী হয়েছেন, তা লক্ষ‌্যণীয়। ছোট শহরে, যেগুলোকে টিয়ার টু এবং টিয়ার থ্রি বলা চলে, ইতিবাচক ট্রেন্ড স্পষ্ট হয়েছে সম্প্রতিকালে। সব মিলিয়ে একাধিক মাঝারি মাপের সংস্থা বড় প্লেয়ার বা ব‌্যাঙ্কের সঙ্গে পাল্লা দিয়ে ব‌্যবসা করতে পারছে। তাছাড়া গোল্ড লোন, লোন এগেন্সট সিক্যুইউরিটিজ বা অন‌্য নতুন প্রজন্মের লোন পরিষেবা বেশ জনপ্রিয় হয়েছে। আগামিদিনে এইসব প্রোডাক্টের চাহিদা থাকবে বলে মনে করেন সংস্থার পরিচালকরা।

  • নন ব‌্যাঙ্কিং ফিনান্সিয়াল সার্ভিসেস (NBFC) স্টকের অনেকগুলোই বেড়েছে, দাম বাড়ায় প্রফিট বুকিংয়ের সুযোগও পেয়েছেন বিনিয়োগকারীরা।
  • চোখে পড়েছে যেগুলো, সেগুলোর মধ্যে আছে Sundaram Finance, M&M Financial, Manappuram Finance, PTC India Finance, Fusion Micro Finance, Bajaj Finserv। এগুলোর প্রত্যেকটিই বেশ প্রতিষ্ঠিত কোম্পানি, একেবারে নতুন প্লেয়ার নয়। সেগুলোর খুঁটিনাটি ইচ্ছা করলেই খুঁজে নিতে পারেন উৎসাহী পাঠক।  

[আরও পড়ুন: উপযুক্ত শেয়ার চিনবেন কীভাবে? সাহায্য করবে পি-ই রেশিও]

ইদানিং ব‌্যবসা সম্প্রসারণ করতে পেরেছে নানা ওয়েলথ ম‌্যানেজমেন্ট কোম্পানি। ব্রোকিং কোম্পানিও আজকাল নিজেদের স্টক লিস্টিং করতে ইচ্ছুক, বোঝা যাচ্ছে। নতুন এবং সাবেকি সংস্থা মিলিয়ে মিশিয়ে আগামিদিনে এই তালিকায় জায়গা পাবে, এমনই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। ফিনান্স কোম্পানির পরিসর বাড়ছে দ্রুত, বোঝাই যাচ্ছে। বসে নেই ব‌্যাঙ্কিং সেক্টরের ছোট প্লেয়াররাও। একাধিক নতুন ব‌্যাঙ্ক পাবলিক ইস্যু আনার কথা ভাবছে বলে খবরে প্রকাশ। সম্প্রতি সেবির অনুমোদন এসেছে দুটি স্মল ফিনান্স ব‌্যাঙ্কের প্রাইমারি ইস্যু। অন‌্যদিকে সাধারণ লগ্নিকারী যাতে আরও দ্রুত ব‌্যাঙ্কিং ক্ষেত্রে বিনিয়োগ করতে পারেন, তার জন‌্য আসছে নানা ইনডেক্স ফান্ড এবং ইটিএফ (এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ড), যেগুলোর কেন্দ্রে থাকছে ব‌্যাঙ্কিং ইনডেক্স। তেমনই একটি প্রস্তাব সম্প্রতি এনেছে অ‌্যাক্সিস মিউচুয়াল ফান্ড।   

 এক ঝলকে Axis Nifty Bank Index Fund সম্বন্ধে জানানো যাক।

  • বেঞ্চমার্ক ইনডেক্স:
    Nifty Bank Total Returns Index
  • নূন্যতম লগ্নি: ৫০০ টাকা
  • এক্সিট লোড: বিক্রি করলে বা সুইচ করলে চাইলে যদি তা অ‌্যালটমেন্টের সাতদিনের মধ্যে করেন, তাহলে ০.২৫%, লোড দিতে হবে। সাতদিনের পর সম্পূর্ণ লোড-মুক্ত।
  • রিটার্ন: একবছরে ১৪.০৯%
  • পাঁচ বছরে: ১১.৫৫%               

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement