shono
Advertisement
Dhanteras

ধনতেরসের শুভ মুহুরতে গাড়ি কেনার প্ল্যান? রইল শাস্ত্র মতে নিখুঁত সময়ের হদিশ

ধনতেরসে স্রেফ গাড়ি কিনে ফেললেই চলবে না। তার পরেও মানতে হবে একগুচ্ছ নিয়ম।
Published By: Anwesha AdhikaryPosted: 07:09 PM Oct 21, 2024Updated: 07:41 PM Oct 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ধনতেরস মানেই কেনাকাটার উৎসব। শুভক্ষণে স্বর্ণালঙ্কার না কিনলেই নয়, এই ভাবনা থেকে সোনার দোকানে ভিড় জমান ক্রেতারা। শুধু সোনা কেন? ধাতু থেকে শুরু করে শেয়ার-সমস্ত ক্ষেত্রেই এই সময়টায় লাফিয়ে বাড়ে কেনাবেচা। বাদ পড়ে না গাড়ি কেনাও। কিন্তু কোন মুহুরতে গাড়ি কেনা উচিত? ধনতেরসে গাড়ি কেনার পরেই বা কী কী কাজ করতে হয়? রইল গাড়ি কেনার শুভ মুহূর্তের একগুচ্ছ টিপস।

Advertisement

ক্যালেন্ডার বলছে ২৯ অক্টোবর ধনতেরাস। মাত্র ২ ঘণ্টা ৪৫ মিনিটের শুভ যোগ! কুবেরের ধন মিলবে, মা লক্ষ্মীর কৃপায় ঘুরবে ভাগ্যের চাকা, এই বিশ্বাসে কেনাকাটায় মেতে উঠবেন সকলেই। মঙ্গলবার সকাল সাড়ে দশটা থেকে দুপুর সোয়া একটা পর্যন্ত ধনতেরসের শুভ মুহুরৎ। কিন্তু এই সময়ের মধ্যে ঠিক কখন গাড়ি কেনা উচিত? চোঘড়িয়া অনুযায়ী, ২৯ অক্টোবরের বেশ অনেকটা সময়ই ধনতেরসে গাড়ি কেনার জন্য শুভ।

চর চোঘড়িয়া শুরু হবে সকাল ৯টা ১৮ মিনিটে। তা চলবে ১০টা ৪১ মিনিট পর্যন্ত। তার পর শুরু হবে লাভ চোঘড়িয়া, চলবে ১২টা ৫ মিনিট পর্যন্ত। এসময়ে গাড়ি কেনা যেতে পারে। দুপুর ১২টা ৫ থেকে শুরু হবে অমৃত চোঘড়িয়া। ১টা ২৮ মিনিট পর্যন্ত স্থায়ী এই সময়টাই গাড়ি কেনার জন্য সেরা। তবে সন্ধে ৭টা ১৫ মিনিট থেকে রাত ৮টা ৫১ মিনিট পর্যন্ত থাকবে লাভ চোঘড়িয়া। গাড়ি কেনার জন্য শুভ হবে এই সময়টিও।

ধনতেরসে স্রেফ গাড়ি কিনে ফেললেই চলবে না। তার পরেও মানতে হবে একগুচ্ছ নিয়ম। ধনতেরসের শুভ মুহুরতে কেনা গাড়ি ব্যবহারের আগে পুরোহিত অথবা পরিবারের কোনও মহিলা সদস্যকে দিয়ে ওই গাড়ির পুজো করাতে হবে। একটি হলুদ কাপড় এবং পবিত্র তাগা অর্পণ করতে হবে ওই গাড়িতে। সেটা পরে কোনও ব্রাহ্মণকে দান করে দিতে হবে। গাড়ি কেনার পরে তাতে স্বস্তিক চিহ্ন আঁকতে ভুলবেন না। প্রথমবার গাড়ি চালানোর আগে নারকেল ভেঙে তার পর যাত্রা শুরু করতে হবে। ধনতেরসের শুভ মুহূর্তে এই নিয়মগুলো মানলেই সংসারে বাড়বে লক্ষ্মীর কৃপা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ক্যালেন্ডার বলছে ২৯ অক্টোবর ধনতেরাস। মাত্র ২ ঘণ্টা ৪৫ মিনিটের শুভ যোগ!
  • চোঘড়িয়া অনুযায়ী, ২৯ অক্টোবরের বেশ অনেকটা সময়ই ধনতেরসে গাড়ি কেনার জন্য শুভ।
  • ধনতেরসের শুভ মুহুরতে কেনা গাড়ি ব্যবহারের আগে পুরোহিত অথবা পরিবারের কোনও মহিলা সদস্যকে দিয়ে ওই গাড়ির পুজো করাতে হবে।
Advertisement