shono
Advertisement

সংকটকালে ভারতের পাশে আমেরিকা, মুনাফা ছাড়াই টিকা দিতে চায় ফাইজার

তাদের তৈরি টিকা নিয়ে ভারত সরকারের সঙ্গে আলোচনা শুরু করেছে ফাইজার।
Posted: 05:55 PM Apr 22, 2021Updated: 06:40 PM Apr 22, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কেন্দ্র, রাজ্য এবং বেসরকারি হাসপাতালগুলিকে কত টাকায় কোভিশিল্ড বিক্রি করা হবে, সে সম্পর্কে বুধবার জানিয়েছিল সেরাম ইনস্টিটিউট। ত্রিস্তরীয় দাম নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ইতিমধ্যেই তীব্র প্রতিবাদ জানিয়েছেন। এই অবস্থায় মার্কিন ওষুধ প্রস্তুতকারক সংস্থা ফাইজার (Pfizer) জানাল, তারা লাভ না রেখেই ভারত সরকারের হাতে টিকা তুলে দিতে চায়।

Advertisement

ভারতে সেরাম ইনস্টিটিউট এবং ভারত বায়োটেকের পর তৃতীয় রুশ টিকা স্পুটনিককে ছাড়পত্র দেওয়া হয়েছে। এবার মার্কিন সংস্থা ফাইজার ভারত সরকারের আছে এক অভূতপূর্ব প্রস্তাব দিয়েছে। বৃহস্পতিবার ফাইজার জানিয়েছে, তাদের টিকা উৎপাদনে যে খরচ সেটা নিয়েই সরকারকে টিকা দিতে চায়। ফাইজারের তরফে জানানো হয়েছে ভারত সরকার এবং সংশ্লিষ্ট কমিটির সঙ্গে তাদের এ বিষয়ে আলোচনা চলছে। সম্প্রতি ভারতে ফাইজারের তৈরি টিকার দাম নিয়ে এক প্রতিবেদন প্রকাশ পায়। সেই দাবিকে খারিজ করে ফাইজার জানিয়ে দিল তারা ভারতে কোন নীতিতে টিকা বিক্রি করবে।

[আরও পড়ুন: আকালের মধ্যেই হাসপাতাল থেকে চুরি গেল ১৭৭০ ডোজ ভ্যাকসিন, অব্যবস্থা হরিয়ানায়]

ফাইজারের তরফে আরও জানানো হয়েছে, তাদের লক্ষ্য গোটা বিশ্বের সব স্তরের মানুষ যাতে টিকা পান। সে জন্য তারা দামের ৪টি স্তর ঠিক করেছে। সেখানে উচ্চ, মধ্য, নিম্ন-মধ্য এবং নিম্ন আয় যুক্ত দেশগুলির জন্য আলাদা আলাদা দামে টিকা সরবরাহ করা হবে। ফলে ভারত কেবল উৎপাদন খরচ দিয়েই ফাইজারের টিকা পেতে পারে।

গত সপ্তাহেই বিশ্বের বিভিন্ন দেশের টিকা ভারতে ব্যবহারের ক্ষেত্রে বিধি নিষেধ অনেকটা তুলে নেওয়া হয়েছে। ফলে ফাইজার, জনসন অ্যান্ড জনসন বা মডার্নার মতো সংস্থার তৈরি টিকাও ভবিষ্যতে এ দেশে ব্যবহার হতে পারে। এই সংস্থাগুলি ইতিমধ্যেই তাদের টিকা নিয়ে সরকারের কাছে প্রস্তাব রেখেছে। এখন সরকার বিবেচনা করলেই ফাইজারের কাছ থেকে কম দামে টিকা পেতে পারে।

[আরও পড়ুন: রাজ্যে সবাইকে বিনা পয়সায় ভ্যাকসিন, তপনের সভা থেকে ঘোষণা মমতার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement