shono
Advertisement

‘এমন গুরুত্বপূর্ণ মামলায় এক পাতার জবাব!’ PM CARES Fund নিয়ে কেন্দ্রকে ভর্ৎসনা হাই কোর্টের

চার সপ্তাহের মধ্যে বিস্তারিত রিপোর্ট চেয়েছে আদালত।
Posted: 09:34 AM Jul 13, 2022Updated: 09:34 AM Jul 13, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পিএম কেয়ার্স ফান্ডের (PM CARES Fund) খরচ নিয়ে প্রশ্ন তোলায় মাত্র এক পাতার জবাব! যার ফলে দিল্লি হাই কোর্টের (Delhi High Court) প্রবল ভর্ৎসনার মুখে পড়তে হল কেন্দ্রকে। একই সঙ্গে নির্দেশ দেওয়া হল চার সপ্তাহের মধ্যে বিস্তারিত রিপোর্ট পাঠানোর জন‌্য।

Advertisement

মঙ্গলবার দিল্লি হাই কোর্টের ডিভিশন বেঞ্চের সামনে পিএম কেয়ার্স ফান্ডের একটি মামলা ওঠে। হাই কোর্টের প্রধান বিচারপতি সতীশচন্দ্র শর্মা এবং বিচারপতি সুব্রহ্মণ‌্যম প্রসাদের বেঞ্চ কেন্দ্রের আইনজীবীকে বলেন, “আপনারা এই মামলায় একটি জবাব ফাইল করেছেন। কিন্তু এমন গুরুত্বপূর্ণ একটি বিষয়ে মাত্র এক পাতার জবাব! মামলাকারীর তরফে যে বরিষ্ঠ আইনজীবী সওয়াল করছেন তাঁর জবাবের লেশমাত্র এখানে নেই। আমরা এ বিষয়ে এই নির্দেশ দিতে বাধ‌্য হচ্ছি যে, মামলাকারীর তরফে যে যে বিষয়ে প্রশ্ন তোলা হয়েছে তার প্রতিটির জবাব দিতে হবে।”

আরও পড়ুন: TET নিয়োগ দুর্নীতি: জনস্বার্থ মামলা গ্রহণ হাই কোর্টের, প্রায় ৪৩ হাজার শিক্ষকের নথি চাইল CBI]

আদালতের তরফে নির্দেশ দেওয়া হয়েছে চার সপ্তাহের মধ্যে এ বিষয়ে বিস্তারিত রিপোর্ট জমা করতে হবে। ১৬ সেপ্টেম্বর পরবর্তী শুনানি হবে এই মামলায়। ২০২০ সালের মার্চ মাসে করোনা অতিমারীর প্রকোপ বৃদ্ধি পাওয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) নির্দেশে পিএম কেয়ার্স ফান্ড গড়ে তোলা হয়। অতিমারীর কারণে যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন প্রধানত তাঁদের দিকে সাহায্যের হাত বাড়িয়ে দিতেই এই ফান্ড তৈরি হয়। সেই ফান্ডে জমা পড়া বিপুল অনুদান ও তার ব‌্যবহার নিয়ে প্রশ্ন তুলে মামলা দায়ের করেন আইনজীবী সম‌্যক গাঙ্গোয়াল।

উল্লেখ্য, পিএম কেয়ার্স ফান্ড নিয়ে নানা বিতর্ক ঘনিয়েছে শুরু থেকেই। কয়েক মাস আগে জানা যায়, টিকা সংক্রান্ত গবেষণা ও অন্যান্য খাতে ১০০ কোটি টাকা দেওয়ার যে প্রতিশ্রুতি দিয়েছিল ‘পিএম কেয়ার্স ফান্ড’ তা তারা রাখেনি। তথ্য জানার অধিকার তথা আরটিআইয়ের উত্তরে এমনটাই জানিয়েছিল খোদ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক।

[আরও পড়ুন: লাইভ সম্প্রচারের মাঝেই কিশোরকে সপাটে চড়, নেটদুনিয়ায় ভাইরাল পাক সাংবাদিকের কাণ্ড]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement