shono
Advertisement

‘স্বাধীনতা আন্দোলনে মা ছিলেন বাবার সহযোদ্ধা’, বঙ্গবন্ধুর স্ত্রীর জন্মদিনে স্মৃতিচারণা হাসিনার

১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে নৃশংসভাবে খুন করা হয়েছিল বঙ্গমাতাকে। The post ‘স্বাধীনতা আন্দোলনে মা ছিলেন বাবার সহযোদ্ধা’, বঙ্গবন্ধুর স্ত্রীর জন্মদিনে স্মৃতিচারণা হাসিনার appeared first on Sangbad Pratidin.
Posted: 08:39 PM Aug 08, 2020Updated: 08:39 PM Aug 08, 2020

সুকুমার সরকার, ঢাকা: ‘প্রধানমন্ত্রীর স্ত্রী হওয়া স্বত্ত্বেও আমার মায়ের কোনও অহমিকা ছিল না। বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনে তিনি ছিলেন বাবার সহযোদ্ধা।’ নিজের মায়ের ৯০তম জন্মদিনে স্মৃতিচারণা করতে গিয়ে এই মন্তব্যই করলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পাশাপাশি বঙ্গমাতা (Bangamata) -এর জন্মদিনে ১ হাজার ৩০০ সেলাই মেশিন, ১০০টি ল্যাপটপ ও ১৩ হাজার মানুষকে নগদ অর্থ দান করেন তিনি।

Advertisement

শনিবার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯০ তম জন্মদিন ছিল। সেই উপলক্ষে একটি ভারচুয়াল অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রকের তরফে। সেখানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখতে গিয়ে হাসিনা বলেন, ‘১৯৫৮ সালে ফিল্ড মার্শাল আয়ুব খান সামরিক শাসন জারির মাধ্যমে নিজেকে প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করে ক্ষমতা গ্রহণ করেন। সেসময় বাবা আলফা বিমা কোম্পানিতে চাকরি করতেন। ওই দু’বছরই আমার মা সংসারের স্বাদ পেয়েছিলেন। কারণ তখন রাজনীতি সম্পূর্ণ নিষিদ্ধ ছিল।’

[আরও পড়ুন; বাংলাদেশ জাতীয় ফুটবল দলের শিবিরে করোনার থাবা, আক্রান্ত ১১ ফুটবলার]

নিজের মায়ের ভূয়সী প্রশংসা করে তিনি আরও বলেন, ‘মহীয়সী নারী শেখ ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন বাঙালি জাতির অধিকার আদায়ের সংগ্রামে বঙ্গবন্ধুর একজন যোগ্য ও বিশ্বস্ত সহচর। বাঙালির মুক্তি সংগ্রামের সহযোদ্ধা। বঙ্গমাতা অসাধারণ বুদ্ধি, সাহস, মনোবল, সর্বসংহা ও দূরদর্শিতার অধিকারী ছিলেন এবং আমৃত্যু দেশ ও জাতি গঠনে অসামান্য অবদান রেখে গেছেন। জাতির পিতা আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন। সেই স্বাধীনতার লড়াই করতে গিয়ে লাখ শহিদ রক্ত দিয়েছেন। কিন্তু স্বাধীনতা অর্জনের জন্য, বাংলাদেশ নামে একটি দেশ প্রতিষ্ঠার জন্য, একটি জাতি গড়ে তোলার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের যে সংগ্রাম করেছেন। তাতে প্রেরণা যুগিয়েছেন তিনি আমার মা বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব।’

১৯৩০ সালের ৮ আগস্ট গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব (Sheikh Fazilatunnesa Mujib)। ১৯৭৫ সালের ১৫ আগস্ট কালরাতে তিনি জাতির পিতার হত্যাকারীদের হাতে পরিবারের অন্যান্য সদস্যদের সঙ্গে নির্মমভাবে নিহত হন। আজ তাঁর ৯০তম জন্মদিনে বাংলাদেশ শিশু অ্যাকাডেমি মিলনায়তনে বঙ্গমাতার জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মহিলা ও শিশুবিষয়ক দপ্তরের প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। এই অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন আওয়ামী লিগের সভাপতিমণ্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরি।

[আরও পড়ুন; বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় নিহত বিখ্যাত পর্বতারোহী রেশমা রত্না]

The post ‘স্বাধীনতা আন্দোলনে মা ছিলেন বাবার সহযোদ্ধা’, বঙ্গবন্ধুর স্ত্রীর জন্মদিনে স্মৃতিচারণা হাসিনার appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement