shono
Advertisement

‘গরিবের দরজায় পৌঁছে যাবে ব্যাংক’, দেশে ৭৫টি ডিজিটাল ব্যাংকিং ইউনিটের উদ্বোধন মোদির

স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে দেশের ৭৫ জেলায় এই ইউনিটগুলির সূচনা হল।
Posted: 03:33 PM Oct 16, 2022Updated: 06:47 PM Oct 16, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বাজেটেই ঘোষণা করেছিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। অবশেষে সেই ঘোষণা মেনে স্বাধীনতার ৭৫ বছর পূর্তি উপলক্ষে দেশের ৭৫ জেলায় ৭৫টি ডিজিটাল ব্যাংকিং (Digital Banking) ইউনিটের সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এদিন অনলাইনে ওই উদ্বোধনের পর ভারচুয়াল ভাষণে মোদি বলেন, এর ফলে আমজনতা ন্যূনতম ডিজিটাল পরিকাঠামোয় সর্বোচ্চ পরিষেবা পাবেন। সেই সঙ্গে প্রধানমন্ত্রীর দাবি, ব্যাংকিং ব্যবস্থাকে গরিবের দরজায় পৌঁছে দেওয়াই লক্ষ্য তাঁর সরকারের।

Advertisement

ঠিক কী বলেছেন প্রধানমন্ত্রী? তাঁকে বলতে শোনা যায়, ”এই পরিষেবার ফলে কাগজপত্র ও অন্যান্য ঝামেলার হাত থেকে রেহাই মিলবে। একদিকে যেমন নানা সুবিধা পাওয়া যাবে, তেমনই শক্তিশালী ডিজিটাল ব্যাংকিং সুরক্ষাও পাবেন গ্রাহকরা।” মোদি বলেন, তাঁর সরকার দু’টি জিনিসের উপর কাজ করতে চায়। একটি হল, ব্যাংকিং ব্যবস্থার উন্নতি। অন্যটি হল আর্থিক লেনদেনে স্বচ্ছতা। তাঁর কথায়, ”আমরা সিদ্ধান্ত নিয়েছি ব্যাংকগুলিকে গরিবের দরজায় পৌঁছে দেব। আর এটা করতে গেলে প্রথমেই গরিব মানুষ ও ব্যাংকের মধ্যে দূরত্ব কমাতে হবে। আমরা শারীরিক দূরত্ব ও মানসিক দূরত্ব কমাতে চাই। এটাই প্রধান বাধা।”

[আরও পড়ুন: সভাপতি নির্বাচনের দিনও ‘ভারত জোড়ো’ যাত্রা ছাড়ছেন না রাহুল, ভোট দেবেন কর্ণাটকেই]

সেই সঙ্গে তিনি জানান, ভারত যে ডিজিটাইজেশনের মাধ্যমে সামাজিক সুরক্ষা নিশ্চিত করার প্রক্রিয়ায় নেতৃত্ব দিচ্ছে তা মেনে নিয়েছে বিশ্ব ব্যাংক। এমনকী, প্রযুক্তির দুনিয়ার সবচেয়ে সফল মানুষরাও ভারতের এই বিভাগে সাফল্যে চমকিত বলেই দাবি প্রধানমন্ত্রীর।

উল্লেখ্য, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে যে বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে, সেখানে বলা হয়েছে, দেশের প্রতিটি কোণে ডিজিটাল ব্যাংকিংয়ের সুবিধা পৌঁছে দিতেই ইউনিটগুলির পরিকল্পনা করা হয়েছে। ১১টি সরকারি ব্যাংক, ১২টি বেসরকারি ব্যাংক ও একটি ছোট আর্থিক সংস্থা এই উদ্যোগে অংশ নিয়েছে বলেও ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

[আরও পড়ুন: দেশে প্রথমবার হিন্দিতে পড়ানো হবে ডাক্তারি, নতুন বই প্রকাশ করলেন অমিত শাহ]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement