shono
Advertisement

এবার কি জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল! স্বাধীনতা দিবসের ভাষণে কী ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী?

জনবিস্ফোরণের ফলে প্রচুর সমস্যার সৃষ্টি হয়, বললেন মোদি। The post এবার কি জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল! স্বাধীনতা দিবসের ভাষণে কী ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী? appeared first on Sangbad Pratidin.
Posted: 11:53 AM Aug 15, 2019Updated: 11:53 AM Aug 15, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাশ্মীরের ৩৭০ ধারা বিলোপের পর থেকেই সোশ্যাল মিডিয়ায় অস্ফুটে আওয়াজ উঠতে শুরু হয়েছে, এবার জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল আনা হোক। বিজেপি পন্থী কিছু ফেসবুক পেজ বা টুইটার হ্যান্ডেলের মাধ্যমে প্রচারও করা হচ্ছে, দ্রুত জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল আনতে পারে কেন্দ্র। যদিও, সরকারের তরফে এই ধরনের কোনও ইঙ্গিত মেলেনি। তবে, স্বাধীনতা দিবসে জাতির উদ্দেশ্যে ভাষণ দিতে গিয়ে প্রধানমন্ত্রী গুরুত্ব দিলেন পরিবার পরিকল্পনার উপর। জনসংখ্যা নিয়ন্ত্রণের গুরুত্ব নিয়ে দীর্ঘক্ষণ আলোকপাত করলেন তিনি। যা আরও একবার উসকে দিল পরিবার নিয়ন্ত্রণ বিল আসার জল্পনা।

Advertisement

[আরও পড়ুন: মার্কিন বাহিনীর ধাঁচে ভারতেও ‘চিফ অফ ডিফেন্স স্টাফ’, প্রতিরক্ষায় ঐতিহাসিক ঘোষণা]

লালকেল্লায় স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী বলেন, “একটা বিষয়ে আমি আলোকপাত করতে চাই। আমাদের ভাবতে হবে। আমরা কি আমাদের সন্তানদের উচ্চাকাঙ্ক্ষার সঙ্গে সুবিচার করতে পারছি? আমার মনে হয়, জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে আরও সচেতন হওয়া উচিত। আরও আলোচনা দরকার এই ইস্যুতে।” প্রধানমন্ত্রী স্পষ্টই বলেন, জনসংখ্যা বিস্ফোরণ একটা বড়সড় সমস্যা। তিনি বলেন, “জনসংখ্যা বিস্ফোরণ অনেক সমস্যার কারণ হতে পারে। এটা নিয়ে চিন্তা করার সময় এসেছে। কেন্দ্র সরকারের পাশাপাশি বিভিন্ন রাজ্যের সরকারগুলিরও জনবিস্ফোরণ রুখতে প্রকল্প আনা উচিত।”

[আরও পড়ুন: ‘দুর্নীতির বাড়বাড়ন্ত দমন করেছি’, ৩৭০ ধারা নিয়ে স্বাধীনতা দিবসের ভাষণে মন্তব্য মোদির]

শুধু তাই নয়, যে সমস্ত নাগরিক উপযুক্ত পরিবার পরিকল্পনা করেন, তাদের কথা বিশেষভাবে উল্লেখ করেন মোদি। বলেন, “সমাজের কিছু সচেতন মানুষ আছেন যারা সন্তানকে পৃথিবীর আলো দেখানোর আগে ভাবেন, আগত সন্তানের উচ্চাকাঙ্ক্ষার প্রতি তাঁরা সুবিচার করতে পারবেন কিনা। সন্তান যা চাই, তা তাদের দিতে পারবেন কিনা। এই ধরনের মানুষদের শ্রদ্ধা করা উচিত। ওঁরা যা করছে, তাও একপ্রকার দেশপ্রেম। আমাদের ওনাদের কাছ থেকে শেখা উচিত।” প্রধানমন্ত্রী তাঁর ভাষণে সরাসরি জনসংখ্যা নিয়ন্ত্রণ নিয়ে বিল আনার কোনও উদ্যোগের কথা উল্লেখ না করলেও, প্রকল্প আনার কথা উল্লেখ করেছেন, আর তাতেই নতুন করে জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল নিয়ে জল্পনা শুরু হয়েছে।

The post এবার কি জনসংখ্যা নিয়ন্ত্রণ বিল! স্বাধীনতা দিবসের ভাষণে কী ইঙ্গিত দিলেন প্রধানমন্ত্রী? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement