shono
Advertisement

জাপানে শিনজো আবের শেষকৃত্যে উপস্থিত থাকবেন মোদি!

২৭ সেপ্টেম্বর টোকিওয় রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর।
Posted: 10:37 AM Aug 25, 2022Updated: 10:37 AM Aug 25, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শিনজো আবের শেষকৃত্যে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২৭ সেপ্টেম্বর টোকিওয় রাষ্ট্রীয় মর্যাদায় শেষকৃত্য সম্পন্ন হবে জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর। আর সেই অনুষ্ঠানে অংশ নেবেন মোদি বলে দাবি জাপানি সংবাদমাধ্যমের। যদিও, এই বিষয়ে এখনও পর্যন্ত কোনও কিছু জানায়নি প্রধানমন্ত্রীর দপ্তর।

Advertisement

জাপানের কাইদো সংবাদ সংস্থা সূত্রে খবর, টোকিওয় আবের শেষকৃত্যে উপস্থিতি থাকবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সফর চলাকালীন জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদার সঙ্গে বৈঠকে বসবেন তিনি। শুধু তাই নয়, সংবাদ সংস্থাটি আরও দাবি করেছে, সেপ্টেম্বরের ৮ তারিখ জাপানের রাজধানী টোকিওয় নিরাপত্তা বিষয়ক আলোচনায় টু প্লাস টু বৈঠকে বসবেন দুই দেশের বিদেশ ও প্রতিরক্ষামন্ত্রী। তবে মোদির এই সফর নিয়ে এখন পর্যন্ত কোনও মন্তব্য করেনি প্রধানমন্ত্রীর দপ্তর। জাপান সরকারের তরফেও কোনও আনুষ্ঠানিক ঘোষণা হয়নি।

(আরও পড়ুন: অ্যাবেনোমিক্সের তির, জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে-কে মনে রাখবে ভবিষ্যৎ]

গত জুলাই মাসে পশ্চিম জাপানের নারা শহরে একটি অনুষ্ঠানে ভাষণ দেওয়ার সময় আচমকাই আবের (Shinzo Abe) উপরে গুলি চালায় এক আততায়ী। মঞ্চের উপরেই লুটিয়ে পড়তে দেখা যায় আবেকে। দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। কিন্তু চিকিৎসকদের আপ্রাণ চেষ্টা ব্যর্থ করে মৃত্যু হয় জাপানের প্রাক্তন প্রধানমন্ত্রীর। ‘প্রিয় বন্ধু’র মৃত্যুতে শোকপ্রকাশ করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আবের মৃত্যুতে জাতীয় শোক ঘোষণা করে কেন্দ্র সরকার।

উল্লেখ্য, কৌশলগত দিক থেকে আবে অত্যন্ত দূরদৃষ্টিসম্পন্ন ছিলেন বলেই মত বিশ্লেষকদের। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে আমেরিকা, অস্ট্রেলিয়া ও ভারতকে নিয়ে ‘কোয়াড’ বা চতুর্দেশীয় অক্ষ তৈরির পরিকল্পনা ছিল আবের মস্তিস্কপ্রসূত। ২০০৬-০৭-এ প্রধানমন্ত্রী থাকাকালীন ফিলিপিন্সের রাজধানী ম্যানিলায় কোয়াড তৈরির উদ্দেশ্যে প্রথম বৈঠক করেন আবে। তারপর কেটে গিয়েছে বেশ কয়েকটি বছর। শুরুর দিকে আবের ‘চিন উদ্বেগ’-কে ততটা গুরুত্ব না দিলেও ধীরে ধীরে আমেরিকা বুঝতে পারে যে সাগর পারে ‘লাল দৈত্য’ ক্রমে জেগে উঠছে।

(আরও পড়ুন: শোকের আবহেই ভোট জাপানে, বিপুল ভোটে জয়ী প্রয়াত শিনজো আবের দল এলডিপি]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement