shono
Advertisement

১৫ মার্চ প্রধানমন্ত্রীর পৌরহিত্যে বৈঠক! শূন্যপদে নিয়োগ দুই নির্বাচন কমিশনারকে

শনিবার আচমকা অবসর নেন নির্বাচন কমিশনার অরুণ গোয়েল।
Posted: 09:35 PM Mar 10, 2024Updated: 11:55 AM Mar 11, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভা ভোটের দিন ঘোষণার ঠিক আগে শনিবার পদত্যাগ করেছেন জাতীয় নির্বাচন কমিশনার (Election Commissioner) অরুণ গোয়েল। এর ফলে নির্বাচনে কমিশনে দুটি শূন্যপদ তৈরি হয়েছে। বর্তমানে গোটা দায়িত্ব একা সামলাচ্ছেন মুখ্য জাতীয় নির্বাচন কমিশনার রাজীব কুমার। সূত্রের খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Narendra Modi) পৌরহিত্যে আগামী ১৫ মার্চ দুই নির্বাচন কমিশনারকে নিয়োগ করা হবে।

Advertisement

অরুণ গোয়েল ব্যক্তিগত কারণ দেখিয়ে রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুকে পদত্যাগপত্র দেন গতকাল। যা গ্রহণ করেন রাষ্ট্রপতি। অন্যদিকে ১৪ ফেব্রুয়ারি আরেক নির্বাচন কমিশনার অনুপ চন্দ্র পাণ্ডে ৬৫ বছর বয়সে অবসর গ্রহণ করেছেন। নিয়ম অনুযায়ী, নতুন নির্বাচন কমিশনার নিয়োগে আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়ালের অধীনে একটি অনুসন্ধান কমিটি এবং স্বরাষ্ট্রসচিব এবং ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং (DOPT) সচিবকে নিয়ে দুটি পদের জন্য পাঁচটি নামের দুটি পৃথক প্যানেল প্রস্তুত করবেন।

 

আরও পড়ুন: ‘ধর্ম নিরেপক্ষ’ তকমা মুছতে দুই-তৃতীয়াংশ আসনে জেতান মোদিকে, বিস্ফোরক বিজেপি সাংসদ

এর পর প্রধানমন্ত্রীর নেতৃত্বে এবং একজন কেন্দ্রীয় মন্ত্রী এবং লোকসভায় প্রধান বিরোধী দলের নেতা অধীর রঞ্জন চৌধুরীর সমন্বয়ে গঠিত বাছাই কমিটি নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগের জন্য পাঁচজনের প্যানেল থেকে দুজনের নাম দেবে। শেষ পর্বে দুই নির্বাচন কমিশনারকে অনুষ্ঠানিক ভাবে নিয়োগ করবেন রাষ্ট্রপতি। সূত্রের খবর, নির্বাচন কমিশনার নিয়োগে প্রধানমন্ত্রীর নেতৃত্বের কমিটি ১৩ অথবা ১৪ তারিখে বৈঠকে বসতে পারে। ১৫ মার্চের বৈঠকের পর আনুষ্ঠানিক ঘোষণা এবং দুই নির্বাচন কমিশনারকে নিয়োগ দেওয়া হতে পারে।

 

[আরও পড়ুন: মধ্যপ্রদেশে ‘হারাধন’ কংগ্রেস! বিজেপিতে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী-সহ একঝাঁক নেতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement