shono
Advertisement

ড্রোন থেকে 5G, মোদি-বাইডেন হাইভোল্টেজ বৈঠকে থাকছে আর কী চমক?

শনিবার থেকে দিল্লির বুকে বসতে চলছে বহু চর্চিত জি-২০ শীর্ষ সম্মেলন।
Posted: 02:37 PM Sep 08, 2023Updated: 09:07 PM Sep 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাত পোহালেই জি-২০ সামিট। তার আগে আজ শুক্রবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে বৈঠকে বসতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্বাভাবিকভাবেই দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে কী আলোচনা হবে তা জানতে অধীর আগ্রহে তাকিয়ে গোটা বিশ্ব।    

Advertisement

এদিন আমেরিকার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান জানান, বাইডেন-মোদি আলোচনায় প্রাধান্য পাবে প্রিডেটর ড্রোন, ফাইটার জেট ইঞ্জিন, 5G/6G প্রযুক্তির মতো বিষয়। এছাড়া, শান্তিপূর্ণ ভাবে পরমাণু শক্তি ব্যবহার সংক্রান্ত গুরুত্বপূর্ণ বিষয়ে প্রযুক্তি হস্তান্তরের বিষয়গুলিও উঠে আসবে আলোচনায়। তবে আরব বিশ্বের সঙ্গে সংযোগ স্থাপনে ভারতের সঙ্গে বড় রেলপথ প্রকল্পের জল্পনা নিয়ে মুখ খোলেননি তিনি।                    

এদিকে, বাইডেনের পাশাপাশি হাসিনার সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠকে বসবেন মোদি। বৈঠক করবেন মরিশাসের প্রধানমন্ত্রীর সঙ্গেও। শনিবার থেকে দিল্লির বুকে বসতে চলছে বহু চর্চিত জি-২০ শীর্ষ সম্মেলন। ইতিমধ্যেই ভারতে পা রাখতে শুরু করেছেন বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান ও প্রতিনিধিরা।  

শুক্রবার নিজের এক্স হ্যান্ডেলে তিনটি দ্বিপাক্ষিক বৈঠক নিয়ে নিজেই জানিয়েছেন মোদি। উচ্ছ্বাস প্রকাশ করে তিনি লেখেন, “আজ সন্ধ্যেয় আমার বাসভবনে তিনটি দ্বিপাক্ষিক বৈঠক হবে। আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও মরিশাসের প্রধানমন্ত্রী প্রবিন্দকুমার যুগনাথ উপস্থিত থাকবেন। এটাই সুযোগ তিন দেশের সঙ্গে ভারতের সম্পর্ক পর্যবেক্ষণ করে আরও মজবুত করার। এর মাধ্যমে আগামিদিনে পারস্পরিক উন্নয়ন আরও দৃঢ় হবে।”

[আরও পড়ুন: জি-২০ দেখবে ভারত-চিন দ্বৈরথ! আসিয়ানে সুর বাঁধলেন মোদি]

তাৎপর্যপূর্ণ ভাবে, জি-২০ সম্মেলন শুরুর আগেই প্রধানমন্ত্রী মোদির সঙ্গে বৈঠক হয়ে যাচ্ছে বাইডেনের। বিশ্লেষকদের মতে, সদ্য সমাপ্ত ব্রিকস ও আসিয়ান-ইন্ডিয়া সামিটের মতো এই মহাসম্মেলনেও ভারতের নিশানায় থাকতে পারে চিন। এ বিষয়ে নয়াদিল্লির সঙ্গে একজোট হবে ওয়াশিংটন। ফলে দুই মিত্রদেশ চিনকে কী বার্তা দেয় তার দিকে নজর রয়েছে গোটা বিশ্বের। এরই মাঝে নতুন ম্যাপ প্রকাশ করে নয়াদিল্লির সঙ্গে ফের সংঘাত তীব্র করেছে বেজিং। চিনের নয়া মানচিত্রের বিরোধিতা করে আসরে নেমেছে আমেরিকাও। ফলে মহা সম্মেলনের আগেই কী কী বিষয়ে জিনপিং প্রশাসনকে আক্রমণ শানানো যায় তা ঠিক করে নিতে পারেন মোদি ও বাইডেন।

অন্যদিকে, আগামিকালের বহু চর্চিত সম্মেলনের আগে ভারতের সঙ্গে আলোচনা হয়ে যাচ্ছে বাংলাদেশের সঙ্গেও। দুই রাষ্ট্রপ্রধানের আলোচনার প্রধান বিষয়ই হতে চলেছে তিস্তার জলবণ্টন।

[আরও পড়ুন: জি-২০ বৈঠকের আগে করোনার থাবা, আক্রান্ত স্পেনের প্রেসিডেন্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement