shono
Advertisement

বুস্টার ডোজ হিসেবে ন্যাজাল ভ্যাকসিনে সায়! আগামী সপ্তাহেই হতে পারে ঘোষণা

বৃহস্পতিবার জরুরি বৈঠকে বসেন প্রধানমন্ত্রী মোদি।
Posted: 08:43 PM Dec 22, 2022Updated: 08:46 PM Dec 22, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে করোনার অতি সংক্রামক BF.7 ভ্যারিয়েন্টে আক্রান্তের হদিশ মিলতেই নড়েচড়ে বসল কেন্দ্র। খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) করোনা (Coronavirus) পরিস্থিতি পর্যালোচনায় জরুরি বৈঠকে বসলেন বৃহস্পতিবার। বৈঠকশেষে সকলকে মাস্ক পরার আরজি জানালেন প্রধানমন্ত্রী। মাস্ক পরা বাধ্যতামূলক না করা হলেও তা পরার পরামর্শ দেওয়া হচ্ছে। পাশাপাশি কোভিড টেস্ট বাড়ানোর নির্দেশও দেওয়া হয়েছে। এদিকে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমের সূত্রের দাবি, শিগগিরি দেশে করোনার তৃতীয় তথা বুস্টার ডোজ হিসেবে ভারত বায়োটেকের ন্যাজাল ভ্যাকসিনকে ব্যবহারের অনুমতি দেওয়া হতে পারে।

Advertisement

উল্লেখ্য, চিনে যে ভয়ংকর নয়া ভ্যারিয়েন্ট ফের করোনা ভাইরাসকে ত্রাসে পরিণত করেছে, সেই ভয়ংকর ভ্যারিয়েন্টের সন্ধান মিলেছে ভারতে। গত কয়েকমাসে ভারতে মোট ৪ জন এই নয়া ভ্যারিয়েন্টে আক্রান্ত হয়েছেন। তাঁদের মধ্যে দু’জন গুজরাটের বাসিন্দা এবং দু’জন ওড়িশার বাসিন্দা। এই পরিস্থিতিতেই ছিল এদিনের বৈঠক। বৈঠকশেষে অবশ্য সরকারের তরফে কাউকে আতঙ্কিত না হতে বলা হয়েছে। এদিনের বৈঠকে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডব্য, বিমানমন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, বিদেশমন্ত্রী এস জয়শংকর এবং নীতি আয়োগের প্রধান ভিকে পাল।

[আরও পড়ুন: তাওয়াং পরিস্থিতির মধ্যেই মুখোমুখি ভারত-চিন, সীমান্তে বৈঠক সারল দুই দেশের সেনা]

বৈঠকে প্রধানমন্ত্রী সকলকে সতর্ক করেছেন। রাজ্যগুলির প্রতি তাঁর আরজি, হাসপাতাল পরিকাঠামো অর্থাৎ অক্সিজেন সিলিন্ডার, ভেন্টিলেটর ইত্যাদির বন্দোবস্ত যেন যথাযথ থাকে। যাতে যে কোনও সময় আপৎকালীন পরিস্থিতি উদ্ভূত হলে তার মোকাবিলা করা যায়।

এই মুহূর্তে দেশে করোনা সংক্রমণের গ্রাফ যে একেবারেই তলানিতে, তা মনে করিয়ে দিয়েছেন মোদি। এখন দৈনিক গড় সংক্রমণ ১৫৩। কিন্তু বাকি বিশ্বে ছবিটা আলাদা। গত ৬ সপ্তাহে ৫ লক্ষ ৯০ হাজার মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। এই পরিস্থিতিতে তাই প্রধানমন্ত্রী সকলকে করোনা বিধি মেনে চলার আরজি জানিয়েছেন। জনবহুল স্থানে মাস্ক পরে থাকা ও প্রিকশন তথা তৃতীয় ডোজ নেওয়ার ব্যাপারে সকলের আবেদন করেছেন মোদি।

[আরও পড়ুন: লিভারের অসুখে প্রাণ সংশয় বাবার, কিশোরী কন্যাকে অঙ্গদানের অনুমতি হাই কোর্টের]

এদিকে ভারত বায়োটেকের ন্যাজাল ভ্যাকসিনকে তৃতীয় ডোজ হিসেবে ব্যবহারের অনুমতি দেওয়া হতে পারে। আগামী সপ্তাহেই এই বিষয়ে সবুজ সংকেত দিতে পারে কেন্দ্র। কোউইন প্ল্যাটফর্মেই এই ঘোষণা করা হতে পারে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement