shono
Advertisement

CAA বিরোধী আন্দোলনের জের, অসম সফর বাতিল প্রধানমন্ত্রী মোদির

গুয়াহাটিতে 'খেল ইন্ডিয়া'র উদ্বোধনে যাওয়ার কথা ছিল তাঁর। The post CAA বিরোধী আন্দোলনের জের, অসম সফর বাতিল প্রধানমন্ত্রী মোদির appeared first on Sangbad Pratidin.
Posted: 04:43 PM Jan 08, 2020Updated: 04:43 PM Jan 08, 2020

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগরিকত্ব সংশোধনী আইনের (CAA) প্রতিবাদে চলা বিক্ষোভের জেরে অসম সফর বাতিল করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগামী শুক্রবার গুয়াহাটিতে ‘খেল ইন্ডিয়া’র উদ্বোধনে যাওয়ার কথা ছিল তাঁর।

Advertisement

সূত্রের খবর, এই মুহূর্তে অসমের পরিস্থিতি ঠিক নয়, বলে জানিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলি। ফলে নিরাপত্তার কারণে প্রধানমন্ত্রীর সফর বাতিল করা হয়েছে বলে খবর। উল্লেখ্য, নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে এই রাজ্যে ১০০০ কোটি টাকার লোকসান হয়েছে। যার রেশ নতুন বছরেও থাকবে। সবচেয়ে মার খেয়েছে রাজ্যের পর্যটন। ডিসেম্বরে তো ক্ষতি হয়েইছে এবং জানুয়ারি মাসে আরও ক্ষতির আশঙ্কায় রয়েছে রাজ্যের পর্যটন দপ্তর। পর্যটন উন্নয়ন দপ্তরের চেয়ারম্যান জয়ন্ত মাল্লা বড়ুয়া সংবাদমাধ্যমের কাছে ক্ষতির কথা স্বীকার করেছেন।

লোকসভায় এবং তারপর রাজ্যসভায় নাগরিকত্ব সংশোধনী বিল পাশ হওয়ার পর থেকেই বিক্ষোভের আগুন জ্বলে অসম-সহ উত্তর-পূর্ব ভারতের একাধিক রাজ্যে প্রতিবাদে রাস্তায় নামেন সাধারণ মানুষ। তারপর রাষ্ট্রপতি বিলে সিলমহোর দিতে তা আইনে পরিণত হয়। বিক্ষোভ তারপর গোটা দেশে ছড়িয়ে পড়ে। অসমে প্রায় ছ’জনের মৃত্যু হয় হিংসায়। পুলিশের গুলিতে মৃত্যু হয় দশম শ্রেণির এক ছাত্রের। বিষয়টি আন্তর্জাতিক মহলেও উদ্বেগের সৃষ্টি করে। ফ্রান্স, ব্রিটেন, আমেরিকা-সহ একাধিক দেশ পর্যটকদের অসম ও উত্তর-পূর্ব ভারতে যাওয়ার ক্ষেত্রে অ্যাডভাইজরি জারি করে। তাতে ব্যাপক ক্ষতি হয়েছে পর্যটন শিল্পে।         

দেশের মধ্যে অন্যতম পছন্দের পর্যটনস্থল হল অসম। কাজিরাঙ্গা জাতীয় উদ্যান, কামাখ্যা মন্দির, মাজুলি দ্বীপ, তেজপুর, হাজো, ডিব্রুগড়, শিবসাগরের মতো উল্লেখযোগ্য বেড়ানোর জায়গা রয়েছে অসমে। বছরের সবসময়ই পর্যটকদের ভিড় থাকে উত্তর-পূর্বের রাজ্যে। অনেকেই আবার গুয়াহাটিতে পৌঁছে সেখান থেকে ছবির মতো সুন্দর রাজ্য মেঘালয়ে বেড়াতে যান। বিদেশি পর্যটকদের আনাগোনাও প্রচুর থাকে। এবার নাগরিকত্ব আইনের প্রতিবাদের জেরে বিপুল লোকসান কপালে চিন্তার ভাঁজ ফেলেছে রাজ্যের পর্যটন ব্যবসায়ীদের। নতুন বছরে পর্যটনের ভরা মরশুমেও বুকিং নেই বললেই চলে। 

[আরও পড়ুন: JNU-তে আক্রান্ত পড়ুয়াদের পাশে দীপিকা, ঐশী-কানহাইয়ার সঙ্গে প্রতিবাদে শামিল অভিনেত্রী

The post CAA বিরোধী আন্দোলনের জের, অসম সফর বাতিল প্রধানমন্ত্রী মোদির appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement