shono
Advertisement

জানেন, মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রীকে কী উপহার দিলেন মোদি?

ট্রাম্পের জমানায় প্রথম সফরেই মন কাড়লেন মোদি। The post জানেন, মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রীকে কী উপহার দিলেন মোদি? appeared first on Sangbad Pratidin.
Posted: 09:11 AM Jun 27, 2017Updated: 07:40 AM Jun 27, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফোনে কথা হয়েছে বেশ কয়েকবার। কিন্তু মখোমুখি সাক্ষাৎ এই প্রথম। আর তাই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে দেখা করতে গিয়ে তাঁকে উপহারে ভরিয়ে দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

[ সন্ত্রাসবাদ নির্মূলে পাকিস্তানকে হুঁশিয়ারি ট্রাম্প-মোদির  ]

বরাবরই বিভিন্ন রাষ্ট্রনেতাদের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখতে পছন্দ করেন মোদি। এমনকী তা পাকিস্তানের প্রধানমন্ত্রী হলেও কুছ পরোয়া নেহি। তা নিয়ে বিস্তর সমালোচনাও শুনতে হয়। কিন্তু এটাই তাঁর বিদেশনীতির দর্শন বলা চলে। তাবড় দেশের রাষ্ট্রনেতাদের সঙ্গে মোদির সখ্যতা তাই রীতিমতো চর্চার বিষয়। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ওবামার সঙ্গেও সুসম্পর্ক ছিল প্রধানমন্ত্রীর। এনএসজি-তে ভারতের প্রবেশের পথে যখন প্রাচীর তুলে ধরেছে চিন, তখন অনেকটা নরম অবস্থান নিয়েছিলেন ওবামা। মার্কিন রাজনীতিতে পালাবদল হলেও মোদির ব্যবহারে কোনও পরিবর্তন হয়নি। গোটা বিশ্বকে চমকে দিয়ে ট্রাম্প যখন নির্বাচিত হন, তখন তাঁকে প্রথম যে ক’জন নেতা অভিনন্দন জানিয়েছিলেন, তাঁদের মধ্যে মোদি অন্যতম। তারপর ফোনে বেশ কয়েকবার কথা হয়েছে। অবশেষে ট্রাম্পের জমানায় প্রথমবার মার্কিন সফর মোদির।

ইতিমধ্যেই সে মুলুকে প্রবাসী ভারতীয়দের সামনে বদলাতে থাকা দেশের ছবিটি তুলে মন জয় করেছেন। অন্তত ২০টি শীর্ষ কোম্পানির আধিকারিকদের সঙ্গে বৈঠক করেছেন। ডাক দিয়েছেন বিনিয়োগের। ভারতকে আমেরিকার মতোই উন্নত করে তোলার আশ্বাসও দিয়েছেন। তাঁদের মন জয় করে এবার হোয়াইট হাউসের সদস্যদেরও মন জয় করে নিলেন মোদি। কূটনৈতিক বিষয় তো থাকলই। তবে উপহারের ডালাতে প্রেসিডেন্ট ট্রাম্প ও তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে মুগ্ধ করে দিলেন ভারতের প্রধানমন্ত্রী। কী নিয়ে গিয়েছিলেন? মার্কিন প্রেসিডেন্টের জন্য নিয়ে গিয়েছিলেন প্রাক্তন প্রেসিডেন্ট আব্রাহাম লিংকনের নামাঙ্কিত ভারতীয় স্ট্যাম্প। তাঁর স্ত্রীকে উপহার দিয়েছেন হাতে বোনা কাশ্মীরি শাল। এছাড়া দিয়েছেন হ্যান্ডক্রাফটেড হিমাচলি ব্রেসলেট, চা ও মধু। প্রেসিডেন্টের জন্য ছিল আরও উপহার। পাঞ্জাবের হোসিয়ারপুর ঘরানার খোদাই করা কাঠের বাক্স। মোদির এই আন্তরিকতায় যে আপ্লুত মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রী, তা বলাই বাহুল্য। তবে উপহারের এই ঘটা কূটনৈতিক সাফল্যে গড়াবে তো? নানামহলে প্রশ্ন এখন সেটাই।

The post জানেন, মার্কিন প্রেসিডেন্ট ও তাঁর স্ত্রীকে কী উপহার দিলেন মোদি? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement