shono
Advertisement
PM Modi New Cabinet

মোদির মন্ত্রিসভায় সবচেয়ে বেশি মন্ত্রী পেল কোন রাজ্য?

বাংলা থেকে মন্ত্রিসভায় মাত্র ২ জন।
Published By: Biswadip DeyPosted: 10:02 PM Jun 09, 2024Updated: 12:43 PM Jun 10, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবাসরীয় সন্ধ্যায় ফের দেশের প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন নরেন্দ্র মোদি (PM Modi)। তাঁর সঙ্গে শপথ নিলেন আরও ৭১ জন। তাঁদের মধ্যে ৩০ জন পূর্ণমন্ত্রী। বাকিদের মধ্যে ৫ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত। অন্যরা প্রতিমন্ত্রী। কিন্তু নতুন এই মন্ত্রিসভায় (Cabinet) সবচেয়ে মন্ত্রী পেল কোন রাজ্য?

Advertisement

দেখা যাচ্ছে তালিকায় সবচেয়ে এগিয়ে রয়েছে উত্তরপ্রদেশ (Uttar Pradesh)। স্বয়ং মোদি গুজরাটের বাসিন্দা হলেও তিনি এই রাজ্য থেকেই নির্বাচনে লড়েছিলেন। বারাণসী থেকে জয়ী হয়ে তৃতীয় বারের জন্য মসনদে বসলেন তিনি। মোদি ছাড়াও উত্তরপ্রদেশ থেকে মন্ত্রিসভায় ঠাঁই পেলেন রাজনাথ সিং, হরদীপ সিং পুরী, পঙ্কজ চৌধুরী, অনুপ্রিয়া প্যাটেল, জীতিন প্রসাদ, জয়ন্ত চোধুরী, বি এল ভার্মা, কমলেশ পাসওয়ান ও এস পি সিং বাঘেল।

[আরও পড়ুন: লোকসভায় প্রধানমন্ত্রীর স্ট্রাইক রেট কমল ২৯ শতাংশ! বাড়ছে রাহুলের সাফল্যের হার]

এর পরই রয়েছে বিহার। সেখান থেকে মোদি ৩.০-তে জায়গা করে নিলেন গিরিরাজ সিং, নিত্যানন্দ রাই, সতীশ দুবে, চিরাগ পাসওয়ান, জিতনরাম মাঁঝি, রামনাথ ঠাকুর, লালন সিং ও রাজভূষণ চৌধুরী। মহারাষ্ট্র থেকে মন্ত্রী হলেন নীতিন গড়করি, পীযূষ গোয়েল, প্রতাপ রাও যাদব, রক্ষা খাডসে, রামদাস আটাওয়ালে।

এদিকে কর্নাটক থেকে সুযোগ পেলেন নির্মলা সীতারমণ, এইচ ডি কুমারস্বামী, প্রহ্লাদ যোশী, শোভা করন্দলাজে ও ভি সোমান্না। গুজরাট থেকে অমিত শাহ, এস জয়শংকর, মনসুখ মাণ্ডব্য, সি আর পাটিল ও নিমুবেন বাম্ভানিয়া। মধ্যপ্রদেশ থেকে যাঁরা রইলেন তাঁদের মধ্যে রয়েছেন 'মামা' শিবরাজ সিং চৌহান। এছাড়াও রয়েছেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, সাবিত্রী ঠাকুর, বীরেন্দ্র কুমার। রাজস্থান থেকে গজেন্দ্র সিং শেখাওয়াত, অর্জুনরাম মেঘাওয়াল, ভূপেন্দ্র যাদব, ভগীরথ চৌধুরী। বাংলা থেকে যদিও রয়েছেন দুজন। শান্তনু ঠাকুর, সুকান্ত মজুমদার। পূর্ণমন্ত্রী এবারও পায়নি এই রাজ্য। তালিকায় রয়েছে হরিয়ানা, তেলেঙ্গানা, অসম, ঝাড়খণ্ড, পাঞ্জাব, উত্তরাখণ্ড, তামিলনাড়ু, কেরল, অরুণাচল প্রদেশ, গোয়া, জম্মু ও কাশ্মীর এবং হিমাচল প্রদেশের প্রতিনিধিরাও।

[আরও পড়ুন: প্রধানমন্ত্রীর বেতন কত, কত মাইনে পান রাষ্ট্রপতি?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • রবিবাসরীয় সন্ধ্যায় ফের দেশের প্রধানমন্ত্রী পদে শপথ নিলেন নরেন্দ্র মোদি।
  • তাঁর সঙ্গে শপথ নিলেন আরও ৭১ জন। তাঁদের মধ্যে ৩০ জন পূর্ণমন্ত্রী।
  • বাকিদের মধ্যে ৫ জন স্বাধীন দায়িত্বপ্রাপ্ত। অন্যরা প্রতিমন্ত্রী। দেখা যাচ্ছে তালিকায় সবচেয়ে এগিয়ে উত্তরপ্রদেশ।
Advertisement