shono
Advertisement

আত্মনির্ভর ভারত! ২০২৩-এ ১ লক্ষ কোটি টাকার মোবাইল রপ্তানি করতে চান মোদি

এক কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, এই পরিকল্পনার কথা।
Posted: 08:34 PM Jan 01, 2023Updated: 08:34 PM Jan 01, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্মার্টফোন (Smartphone) রপ্তানি লাফিয়ে বেড়েছে ভারতে। ২০২২ সালের হিসেব বলছে ফোন বিক্রির নিরিখে ক্রমশই পুরনো রেকর্ডকে পিছনে ফেলে এগিয়ে চলেছে ভারত। এই পরিস্থিতিতে আরও আশাবাদী নরেন্দ্র মোদি (PM Modi)। প্রধানমন্ত্রীর লক্ষ্য, ২০২৩ সালে ১ লক্ষ কোটি টাকার মোবাইল রপ্তানি করা। এমনটাই জানালেন ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

Advertisement

সংবাদ সংস্থা পিটিআইয়ের সঙ্গে কথা বলার সময় তিনি জানিয়েছেন, সরকার দেশে ইলেকট্রনিক সামগ্রী নির্মাণে গতি আনার জন্য প্রয়োজনীয় সমস্ত পরিকাঠামো খতিয়ে দেখছে। ২০২৩-এ মোবাইল ফোন নির্মাণের ক্ষেত্রটিকে আরও প্রসারিত করার কথা ভাবছে। উল্লেখ্য, ভারতের মোবাইল রপ্তানির ক্ষেত্রটিতে রাজত্ব করছে দুই সংস্থা- অ্যাপল ও স্যামসাং। সব মিলিয়ে বার্ষিক ৪৫ হাজার কোটি টাকার মোবাইল রপ্তানি করে ভারত।

[আরও পড়ুন: বর্ষবরণের পার্টিতে মহিলাদের সঙ্গে সেলফি তোলার চেষ্টা, যোগীরাজ্যে বিশৃঙ্খলায় গ্রেপ্তার ২]

প্রসঙ্গত, প্রযুক্তির ক্ষেত্রে ভারত যে আগামী দিনে বিশ্বকে পথ দেখাবে, একথা বলতে শোনা গিয়েছে প্রধানমন্ত্রীকে। দেশে আনুষ্ঠানিক ভাবে ৫জি পরিষেবা শুরুর সময় মোদি বলেছিলেন, ”২জি, ৩জি, ৪জির সময় ভারতে প্রযুক্তির বিষয়ে অন্য দেশের উপরে নির্ভর করতে হত। কিন্তু ৫জির ক্ষেত্রে ভারত নতুন ইতিহাস তৈরি করেছে। ৫জির মাধ্যমে ভারত টেলিকম প্রযুক্তিতে এই প্রথম বিশ্বমান রচনা করল। এই নতুন ভারত কেবল প্রযুক্তির এক মুখ্য ক্রেতাই হয়ে থাকবে না। প্রযুক্তির উন্নতি ও তাকে আমজনতার কাছে পৌঁছে দেওয়ায় সক্রিয় ভূমিকা পালন করবে। ওয়্যারলেস প্রযুক্তির ভবিষ্যৎ গড়তে বড় ভূমিকা পালন করবে ভারত।”

সেই সময়ই তিনি বলেন, ”২০১৪ সালে মোবাইল রপ্তানির ক্ষেত্রে শূন্য অবস্থানে ছিল ভারত। আর আজ আমরা কোটি কোটি মোবাইল রপ্তানি করি।” সেই সাফল্যকে আরও এগিয়ে নিয়ে যেতে চাইছে ভারত। এদিন কেন্দ্রীয় মন্ত্রীর কথা থেকে তা পরিষ্কার হয়ে গেল।

[আরও পড়ুন: মহারাষ্ট্রে জিন্দলদের কারখানায় ভয়াবহ আগুন, মহিলা শ্রমিকের দেহ উদ্ধার, জখম কমপক্ষে ১৪]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement