shono
Advertisement

২ ঘণ্টার পথ ২০ মিনিটে, দেশের দীর্ঘতম অটল সেতুর উদ্বোধন মোদির

মুম্বই-নবি মুম্বইয়ের যোগ হবে দেশের দীর্ঘতম সমুদ্রসেতুর মাধ্যমে।
Posted: 04:47 PM Jan 12, 2024Updated: 04:52 PM Jan 12, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশের দীর্ঘতম সমুদ্রসেতুর উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। মুম্বইয়ের সঙ্গে নবি মুম্বইয়ের সংযোগকারী অটল সেতুর (Atal Setu) উদ্বোধনে হাজির ছিলেন মহারষ্ট্রের (Maharashtra) রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী। আগামী কয়েকদিনের মধ্যেই ২১.৮ কিলোমিটার লম্বা এই সেতুতে যান চলাচল শুরু হয়ে যাবে বলে খবর। প্রায় ১৮ হাজার কোটি টাকা ব্যয়ে তৈরি হয়েছে এই সমুদ্রসেতু। এই সেতুর ফলে ২ ঘণ্টার পথ পাড়ি দেওয়া যাবে মাত্র ২০ মিনিটে।

Advertisement

এমটিএইচএল অর্থাৎ মুম্বই ট্রান্স হারবার লিঙ্কের অন‌্য নাম সেওরি-নাভা শিভা সি লিঙ্ক। শুক্রবার এই সেতুর উদ্বোধন করেন মোদি। হাজির ছিলেন মহারাষ্ট্রের রাজ্যপাল রমেশ বাইস, মুখ্যমন্ত্রী একনাথ শিণ্ডে এবং উপমুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিস। জানা গিয়েছে, ১৭৭৯০৩ মেট্রিক টন লোহা ব্যবহার করে তৈরি হয়েছে এই সেতু। আইফেল টাওয়ারের চেয়ে ১৭ গুণ বেশি ওজনের লোহা ব্যবহার হয়েছে সেতুটি বানাতে।

[আরও পড়ুন: সরকারি হস্টেলে ‘সিনিয়র দাদা’র সঙ্গে প্রেম, নবম শ্রেণিতেই মা হল কিশোরী]

সেতুটি দৈর্ঘ্যে প্রায় ২২ কিলোমিটার লম্বা, যার আবার প্রায় ১৬.৫ কিলোমিটার অংশ গিয়েছে সমুদ্রের উপর দিয়ে। দক্ষিণ মুম্বইয়ের সেওরি থেকে এটি শুরু হয়েছে। তারপর একে একে থানে ক্রিক পেরিয়ে, শিবাজি নগর, জসসি, পেরিয়ে নভি মুম্বইয়ের চার্লি-তে গিয়ে শেষ হয়েছে। দেশের দীর্ঘতম সমুদ্র সেতু তো বটেই, এমটিএইচএল বিশ্বের দ্বাদশ দীর্ঘতম সমুদ্র সেতু।

২০১৮ সালে সেতু তৈরির কাজ শুরু হয়েছিল। এখনও সেতুতে চলাচলের জ‌ন‌্য টোল রেট চূড়ান্ত হয়নি ঠিকই, তবে মুম্বই মেট্রোপলিটন রিজিয়ন ডেভলপমেন্ট অথরিটি আধিকারিকরা জানিয়েছেন–টোল রেট হতে পারে যাত্রীবাহী গাড়িগুলির জন‌্য ২৫০ থেকে ৩০০ টাকা। আর মালবাহী গাড়ির ক্ষেত্রে আরও বেশি। মনে করা হচ্ছে, এই লিঙ্ক দিয়ে রোজ অন্তত ৭০,০০০ যান চলাচল করতে পারবে।

[আরও পড়ুন: রামলালার প্রাণ প্রতিষ্ঠার জন্য কেন ২২ জানুয়ারিকেই বেছে নেওয়া হল?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement